Advertisement
১৯ মে ২০২৪
Online Scam

ভিডিয়ো লাইক করলেই উপার্জন, প্রতারকদের ফাঁদে পা দিয়ে লক্ষাধিক টাকা খোয়ালেন ইঞ্জিনিয়াররা

ফের অনলাইন প্রতারণার শিকার হলেন পুণের দুই ইঞ্জিনিয়ার। ভিডিয়ো লাইক করলেই মিলবে প্রচুর টাকা, দাবি করে প্রতারকেরা। অতিরিক্ত টাকা কামানোর লোভেই হল বিপত্তি।

অনলাইন প্রতারণার শিকার দুই ইঞ্জিনিয়ার।

অনলাইন প্রতারণার শিকার দুই ইঞ্জিনিয়ার। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পুণে শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৭
Share: Save:

অনলাইন প্রতারণার ফাঁদ দিন দিন বাড়ছে। আর সেই ফাঁদে পা দিয়ে লক্ষ লক্ষ টাকা হারাচ্ছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। অতিরিক্ত টাকা কামানোর প্রত্যাশায় লক্ষ লক্ষ টাকা হারালেন পুণের দুই সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ার। ৩৭ বছর বয়সি মহিলা অতিরিক্ত টাকা কামানোর জন্য অনলাইন প্রতারকদের ফাঁদে পড়ে যান। ২৩ অগস্ট থেকে ৩০ অগস্টের মধ্যে মহিলার সঙ্গে অনলাইন প্রতারণা করেন প্রতারকেরা। মহিলাকে বলা হয়, হোটেলগুলিকে পাঁচতারা রেটিং দিলে আর অনলাইনে ভিডিয়োগুলি লাইক করলেই বাড়ি বসে তিনি অর্থ উপার্জন করতে পারবেন।

প্রতারকেরা ইঞ্জিনিয়ার মহিলাকে টেলিগ্রামে একটি অ্যাকাউন্ট খুলতে বলেন। সেখানেই মহিলাকে জানানো হয়, ঠিক কী কী করতে হবে। প্রথম ক’দিন সব ঠিকই ছিল। প্রতারকেরা মহিলার বিশ্বাস অর্জনের জন্য তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে বেশ কিছু টাকাও পাঠিয়েছিল। তার পর প্রতারকেরা মহিলাকে বলেন, আরও টাকা উপার্জন করতে হলে মহিলাকে কিছু অর্থ বিনিয়োগ করতে হবে। মহিলাকে প্রতারকেরা জানায়, অর্থ বিনিয়োগ করলেই তিনি দ্বিগুণ উপার্জন করতে পারবেন। যখন মহিলা বুঝতে পারলেন যে তিনি আদতে ঠকছেন, তত দিনে অনেকখানি টাকা বিনিয়োগ করে ফেলেছেন তিনি। এই ভাবে প্রায় সাড়ে ১৬ লক্ষ টাকা খুইয়েছেন মহিলা।

একই ভাবে পুণের আরও এক ইঞ্জিনিয়ার প্রতারণার শিকার হয়ে প্রায় সাড়ে ১৭ লক্ষ টাকা হারিয়েছেন। দুই ঘটনাই ঘটেছে পুণের হিঞ্জেোয়াড়ি অঞ্চলে। পুলিশের অনুমান, একই প্রতারকের দল এই দুই ঘটনার সঙ্গে যুক্ত। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। তবে অভিযুক্তরা এখনও অধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Scam Pune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE