Advertisement
২৫ মে ২০২৪
saffron

Food: কেশরের কি কোনও গুণ আছে? রান্নায় কেন ব্যবহার হয় এই মশলা

গোটা বিশ্বে যত ধরনের মশলা পাওয়া যায়, তার মধ্যে সবচেয়ে দামি হল কেশর। কেন এত দাম? মূলত কেশর গাছের যত্ন লাগে অনেক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১৮:১১
Share: Save:

ভারতীয় রান্নায় যে সব মশলা ব্যবহার করা হয়, সবেরই খাদ্যগুণ অঢেল। অসুখ-বিসুখেও কাজে লাগে। শরীরের যত্ন নেয় নানা ভাবে।

দারচিনি খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। আদা বমিভাব কাটায়। রসুন হার্টের জন্য উপকারি। এমনই বক্তব্য ‘জন্‌স হপকিনস্‌ মেডিসিন’-এর। কিন্তু কেশর কী করে? সকলের মশলার তাকে তা পাওয়াও যায় না।

গোটা বিশ্বে যত ধরনের মশলা পাওয়া যায়, তার মধ্যে সবচেয়ে দামি হল কেশর। কেন এত দাম? মূলত কেশর গাছের যত্ন লাগে অনেক। হাতে করে তা করতে হয়। ফলে শ্রম যায় অঢেল। তার জেরেই এত দাম। এত দামি বলেই অনেকে তা কেনেন না। কিন্তু এর গুণের তালিকা জানলে মত বদলাতেও সময় লাগবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর থাকে কেশর। ‘হেলথলাইন’ নামক বিজ্ঞান পত্রিকায় এমনই প্রকাশিত হয়েছে। স্মৃতিশক্তির জন্য তা অত্যন্ত জরুরি। এতে উপস্থিত ক্রোসিন আর ক্রোসেটিন নামক দুই অ্যান্টিঅক্সিড্যান্ট ওজন কমাতে সাহায্য করে। মানসিক অবসাদও কমায়। গবেষকেরা দেখেছেন, দারচিনির মতো রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে এই মশলাও।

সব দিক দেখলে বোঝা যায় কেশর রান্নায় ব্যবহার করা কত জরুরি। মাঝেমধ্যে দই বা দুধে কেশর দিয়ে খেলে শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saffron health benefits Spice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE