Advertisement
০২ মে ২০২৪
home

Housekeeping Tips: ঘরোয়া আপৎকালীন পরিস্থিতি কী ভাবে সামাল দেবেন?

রান্না হতে না হতেই গ্যাস শেষ। কিংবা আচমকাই খারাপ হয়ে গেল ফ্রিজ! বাঁচাতে পারে এই সব বুদ্ধিগুলো।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১৯:৫২
Share: Save:

আমাদের প্রতিনিয়তের জীবনে নানা মুহূর্তেই এসে পড়ে কিছু আপৎকালীন পরিস্থিতি। ধরা যাক, রান্না করতে করতে গ্যাস শেষ হয়ে গেল। কিংবা ধরুন অনেকক্ষণ ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন। অন্ধকারে সময় কাটছে। এই সব খুচরো জরুরি পরিস্থিতি কখনও না কখনও বেশ বিভ্রান্ত করে দেয়। ধরুন, বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়েছেন, তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কী কী কাগজ বার করবেন, সেটাই ভেবে পাচ্ছেন না। অথচ সবই আছে আপনার বাড়িতেই। এই রকম সমস্যা থেকে নিস্তার পেতে গেলে প্রথম থেকেই এর বিকল্প পরিস্থিতিটা মাথায় ভেবে রাখা ভাল। জেনে নিন কী করবেন।

১) গ্যাসে রান্না করলেও বাড়িতে একটা ইন্ডাকশন কুকার রেখে দিন। আপৎকালীন পরিস্থিতিতে কাজে দেবে। গ্যাসে আধখানা হওয়া রান্না ইন্ডাকশনে সেরে ফেলতে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) অনেকক্ষণ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে থাকা সমস্যার। তাই বিভ্রান্তি এড়াতে বাড়িতে ইমার্জেন্সি লাইট কিংবা ইনভার্টারের ব্যবস্থা রাখতে পারেন। দুটোর ক্ষেত্রেই রীতিমতো চার্জ দেওয়া জরুরি।

৩) যে কোনও সময়ই টাকার দরকার হতে পারে। আমরা এখন ক্যাশলেস থাকতেই বেশি পছন্দ করি। কিন্তু এখনও অনেক বিপদ-আপদে ক্যাশ টাকার দরকার পরে। রাত-বিরেতে যদি এটিএমে গিয়ে টাকা তোলা সম্ভব না হয়, তাই কিছু পরিমাণ টাকা বাড়িতে রেখে দিন।

৪) ফ্রিজ বা এসি খারাপ হওয়া থেকে বাঁচতে এগুলো নিয়মিত পরিষ্কার ও সার্ভিসিং করানো জরুরি। ফ্রিজ খারাপ হয়ে গেলে ফ্রিজে রাখা জিনিসগুলো অপেক্ষাকৃত ঠান্ডা জায়গায় রাখুন। ঠান্ডা জল রাখার জন্য মাটির পাত্র ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home Home Care Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE