Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Working Day

নতুন সপ্তাহে ভরপুর থাক জীবনীশক্তি, কাজে আসুক গতি, ছুটির দিনে মেনে চলুন কিছু নিয়ম

নতুন সপ্তাহে কাজের গতি যাতে বজায় থাকে, তার জন্য এই ছুটির দিনে কিছু অনুশীলন করা জরুরি। কোনও নিয়ম নয়। কয়েকটি ছোটখাটো অভ্যাস, সপ্তাহজুড়ে আপনাকে চনমনে রাখতে সাহায্য করবে।

Image of Watching Cinema

কয়েকটি ছোটখাটো অভ্যাস, সপ্তাহজুড়ে আপনাকে চনমনে রাখতে সাহায্য করবে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪৫
Share: Save:

সপ্তাহান্ত মানেই সারা সপ্তাহের ক্লান্তি ধুয়ে-মুছে ফেলার সময়। ব্যস্ততা, দৌড়ঝাঁপ, কাজের পাহাড়ে সপ্তাহভর নিজের দিকে তাকানোর ফুরসত মেলা কঠিন। অগত্যা অপেক্ষা করে থাকা সেই ছুটির জন্য। কাজ থেকে দু’দণ্ড ছুটি নিয়ে আবার নতুন করে শুরু করা। ব্যস্ততায় ঝাঁপিয়ে পড়তে নিজেকে তৈরি করা জরুরি। নতুন সপ্তাহের কাজের গতি যাতে বজায় থাকে, তার জন্য এই ছুটির দিনে কিছু অনুশীলন করা জরুরি। কোনও নিয়ম নয়। কয়েকটি ছোটখাটো অভ্যাস, সপ্তাহজুড়ে আপনাকে চনমনে রাখতে সাহায্য করবে।

উদ্বেগহীন ঘুম ভাঙুক

সপ্তাহের অন্য দিনগুলি অফিসে বেরোনোর তাড়া থাকে। বিছানা ছাড়তে পাঁচ মিনিট বিলম্ব মানেই সব দিকে দেরি হয়ে যাওয়া। সেই চিন্তা মাথায় নিয়েই ঘুমোতে যান অনেকে। অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে ভেঙে যায় ঘুম। তার পর শুরু ব্যস্ততা। ছুটির দিনে এই নিয়মে দাড়ি পড়ুক। ঘুম থেকে ওঠার জন্য কোনও তাড়া রাখবেন না। আপনি চাইলে ভোর পাঁচটায় উঠতে পারেন আবার দুপুর ১২টাও হতে পারে। কোনও ব্যস্ততা যেন না থাকে।

Image of Walking in Sunlight.

ছুটির দিনে রোদে হাঁটুন। প্রতীকী ছবি।

স্বাস্থ্যকর অভ্যাসের তালিকা তৈরি করুন

সারা সপ্তাহে ছুটোছুটির মাঝে কোনও নিয়ম মানা হয় না। তার ফলে সপ্তাহের মাঝেই চনমনে ভাব হারিয়ে যায়। ছুটির দিনে সময় করে সারা সপ্তাহের ছোটখাটো কিছু নিয়ম তৈরি করে ফেলুন। কাজের ফাঁকে খাবার খাওয়া, রাতে ফোন না ঘেঁটে ঘুমিয়ে পড়া— এমন কিছু। তা হলে সারা সপ্তাহ ভাল থাকবে শরীর ও মন।

ছুটির দিনে স্যালাডকে গুরুত্ব নয়

নিঃসন্দেহে স্বাস্থ্যকর খাবার স্যালাড। তবে নতুন সপ্তাহে কাজের গতি বাড়াতে ছুটির দিনে পাতে শুধু স্যালাড থাকা বাঞ্ছনীয় নয়। তাতে কিন্তু সুফল না-ও পেতে পারেন। ছুটি মানেই পেট আর মনকে প্রশ্রয় দেওয়ার দিন। স্যালাড খাওয়ার জন্য তো সারা সপ্তাহ রইলই।

মাঝেমাঝে রোদে দাঁড়ান

ভিটামিন ডি-র সমৃদ্ধ উৎস হল রোদ্দুর। এই ভিটামিন শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে। সারা সপ্তাহ অফিস যাওয়া-আসার পথে ছাড়া গায়ে রোদ লাগানোর সুযোগ নেই। ছুটির দিন সেই সুযোগ পুরোপুরি কাজে লাগান। সপ্তাহভর ভিতর থেকে আলাদা শক্তি পাবেন। কাজেও গতি থাকবে।

বিনোদনে মুড়ে রাখুন নিজেকে

সকালে অফিস যাওয়া। ফিরতে ফিরতে সন্ধ্যা গড়িয়ে রাত। সারা দিন পর ক্লান্তি জড়িয়ে থাকে শরীরে। বিছানায় শুলেই ঘুমের দেশে পাড়ি। এ সবের মধ্যে নতুন সিনেমা, সিরিজ় দেখার সময় কোথায়? তার জন্য আছে তো ছুটির দিন। সকাল থেকেই চোখ থাক নেটফ্লিক্স, অ্যামাজ়নে।

ছুটির দিনে হালকা খাবার নয়

হজমের গোলমাল ঠেকাতে হালকা খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। কোনও দিন খুব তেল-মশলাদার খাবার খাওয়া হয়ে গেল, পরের দু’-এক দিন বাড়ির হালকা খাবার খাওয়া যেতে পারে। তাই বলে ছুটির দিনে নয়। বরং সারা সপ্তাহের যুদ্ধে নামার আগে শক্তি সঞ্চয় করতে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Working Day Energy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE