lsndmines
ল্যান্ডমাইন খোঁজার কাজটাকে অনেকটাই সহজ করে দিল এক ধরনের ব্যাকটেরিয়া। যারা ‘জোনাকি’র মতোই আলো ছড়াতে পারে অন্ধকারে। আর সেই আলো দিয়েই তারা দিতে পারে সিগন্যাল। জানাতে পারে, কোথায় মাটির নীচে গোপনে পোঁতা রয়েছে ল্যান্ডমাইন। ফলে, ল্যান্ডমাইন খোঁজার কাজটা করা যাবে এ বার অনেক বেশি নিরাপদেই।
সুজয় চক্রবর্তী
১৮ মে, ২০১৭
RW-MAIN
সুজয় চক্রবর্তী
বিজ্ঞানীদের আবার চমকে দিল ‘ভিনগ্রহীদের আলো! ব্রহ্মাণ্ডের ঠিক কোন মুলুক থেকে এল নতুন এই ‘ভিনগ্রহীদের আলো’? ফের ধন্ধে বিজ্ঞানীরা।
১৫ মে, ২০১৭
clouds
সুজয় চক্রবর্তী
হু হু করে মেঘ নেমে আসছে নীচে? যেন আমাদের ওপরেই ঝাঁপিয়ে পড়বে! ঢেকেঢুকে দেবে আমাদের। জীবন, যাপন। হালকা হয়ে যাচ্ছে মেঘ, তুলোর মতো? পাতলা হয়ে যাচ্ছে মেঘ? চেহারায় ছোট হয়ে যাচ্ছে মেঘ, আড়ে ও বহরে? সেই ধীরে ধীরে নীচে নেমে আসা মেঘ আমাদের জাপটে ধরবে আরও বেশি করে? ফাঁস হয়ে বসবে গলায়? একেবারে হালের একটি গবেষণার ফলাফল থেকে এই উদ্বেগের কথা, গায়ে কাঁটা দেওয়া সেই ভবিষ্যতের আভাস দিয়েছে নাসা।
১১ মে, ২০১৭
isro
নিজস্ব প্রতিবেদন
ইসরোর মুকুটে জুড়ছে একের পর এক পালক! এ বার মহাকাশে পাড়ি দেবে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট। জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-মার্ক-৩)। এই জুনেই ‘জিএসএলভি-মার্ক-৩’ রকেটকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর।
১৩ মে, ২০১৭
part-7
সুজয় চক্রবর্তী
বিগ ব্যাং-এর ঠিক পরের সেকেন্ডে পৌঁছে গেলেন বিজ্ঞানীরা! এই সে দিন। আর রীতিমতো গায়ে কাঁটা দেওয়া সেই ‘মাহেন্দ্রক্ষণে’ পৌঁছে গিয়ে পদার্থের সম্পূর্ণ নতুন একটা অবস্থার হদিশ পেয়ে গেলেন তাঁরা। যে অবস্থাটার কথা তাঁদের কস্মিন কালেও জানা ছিল না। দেখলেন, কণাদের কাটা হাত-পা, আত্মাও!
০৫ মে, ২০১৭
NASA
সংবাদ সংস্থা
এ যেন সূর্যের জন্য ‘স্পেশ্যাল ফোটোগ্রাফার’ নিয়োগ করল নাসা! সূর্যের নানা অবস্থার ছবি তুলতে সাউন্ড রকেট পাঠাল নাসা। শুক্রবার নাসার আর্থিক সহায়তায় তৈরি ‘রাইজ’ (দ্য র‌্যাপিড অ্যাকিউজিশন ইমেজিং স্পেক্ট্রোগ্রাফ এক্সপেরিমেন্ট)-এর সফল উৎক্ষেপণ হল।
০৬ মে, ২০১৭
water
সুজয় চক্রবর্তী
একেবারে শুকনো খটখটে বাতাস থেকেও এ বার জল টেনে, শুষে নিয়ে মেটানো যাবে বুকের ছাতি ফাটানো তেষ্টা! এমনকী, মরুভূমিতেও আর ‘হা জল, হা জল’ বলে বুক চাপড়াতে হবে না! আর সেটা করা যাবে আমাদের সব সময়ের সঙ্গী সূর্যালোক দিয়েই!
০৩ মে, ২০১৭
hawking
সংবাদ সংস্থা
একটু পা চালিয়ে যেতে হবে ভাই! হাতে আর খুব বেশি সময় নেই আমাদের। খুব তাড়াতাড়ি এই পৃথিবীটা আমাদের ছেড়ে যেতেই হবে, প্রাণে বাঁচতে। আর বড়জোড় একশোটা বছর। তার মধ্যেই হইহই রইরই করে আমাদের চলে যেতে হবে অন্য কোনও গ্রহে।
০৪ মে, ২০১৭
Iron Man suit
নিজস্ব প্রতিবেদন
পাখির মতো খোলা আকাশে ওড়ার শখ মানুষের বহু দিনের। হেলিকপ্টার বা বিমানে চড়ে ওড়ার মধ্যে সেই ‘মুক্তির আনন্দ’ বা অ্যাডভেঞ্চার খুঁজে পান না এ কালের মানুষজন। তাই প্যারাগ্লাইডিং, বাঞ্জি জাম্পিং, স্কাই ডাইভিং-এর মতো ভয়ঙ্কর অ্যাডভেঞ্চার স্পোর্টস-এর পেছনে ছুটে বেড়াচ্ছেন বহু মানুষ।
০২ মে, ২০১৭
iit
সংবাদ সংস্থা
কালো জাম থেকে খুব কম খরচের সোলার সেল বানিয়ে ফেললেন এক ভারতীয় বিজ্ঞানী!
০১ মে, ২০১৭
TEMP-MAIN
সুজয় চক্রবর্তী
মে মাসের প্রথম সপ্তাহেই সারা দেশে তীব্র তাপপ্রবাহের আশঙ্কা করছেন আবহবিজ্ঞানীরা। তাঁদের হিসেবে, কাল, সোমবার থেকে যে সপ্তাহটা শুরু হচ্ছে, তাতে তাপমাত্রার পারদ চড়চড়িয়ে বাড়বে দিল্লি ও সংলগ্ন এলাকায়। তীব্র তাপপ্রবাহের ধকল সইতে হবে উত্তরপ্রদেশের দক্ষিণাংশ, মধ্যপ্রদেশের পূর্ব প্রান্ত, ঝাড়খণ্ড ও ওড়িশার পশ্চিমাংশের একটি সুবিস্তীর্ণ অঞ্চলকে।
৩০ এপ্রিল, ২০১৭
Naked Singularity
পথিক গুহ
মহাশূন্যে এক রাক্ষস। যে বাগে পেলে গিলে খায় সব কিছু। এমনকী আলো-ও। তাই সে অদৃশ্য। নাম তার ব্ল্যাক হোল।আর এক উলঙ্গ দৈত্য। মহাশূন্যে বিচিত্রতম বস্তু। একরত্তি জায়গার মধ্যে প্রচণ্ড পরিমাণ পদার্থ জমা। ঠেসেঠুসে একাকার। ফলে ঘনত্ব অসীম। নাম তার নেকেড সিংগুলারিটি।
২৭ এপ্রিল, ২০১৭
red falls
সংবাদ সংস্থা
আন্টার্কটিকার ‘ব্লাড ফলস’-এর রহস্য উদ্ঘাটন করলেন বিজ্ঞানীরা। আন্টার্কটিকার জমাটি ঠান্ডার মধ্যেও কী ভাবে এই জলপ্রপাতের উদ্ভব তা নিয়ে দীর্ঘ দিন ধরে অনুসন্ধান চালাচ্ছিলেন বিজ্ঞানীরা। শুধু তাই নয়, জলপ্রপাতের জল লাল হওয়ার কারণ কী সেটা নিয়েও গবেষণা চলছিল।
২৯ এপ্রিল, ২০১৭
Scientists and science lovers
সংবাদ সংস্থা
রাস্তায় নেমে মিছিল করা, দাবিদাওয়া আদায়ে গলা ফাটানো তাঁদের কাজ নয়। গবেষণাগার বা বিজ্ঞানের ক্লাসেই স্বচ্ছন্দ তাঁরা। কিন্তু বসুন্ধরা দিবসে কাল তাঁরাও নেমে এলেন পথে! ওয়াশিংটন মনুমেন্ট থেকে লন্ডন, জার্মানির ব্র্যান্ডেনবুর্গ থেকে স্পেনের মাদ্রিদ, বার্সিলোনা, এমনকী সুদূর উত্তরে গ্রিনল্যান্ডে— একই ছবি ৬০০টিরও বেশি শহরে।
২৪ এপ্রিল, ২০১৭
Ritobrata Munsi
কুন্তক চট্টোপাধ্যায়
সপ্তদশ শতাব্দীতে জটিল এক গাণিতিক সূত্র আবিষ্কার করেছিলেন ফরাসি গণিতজ্ঞ পিয়ের দে ফার্মা। কিন্ত তা সীমাবদ্ধ ছিল শুধু পড়াশোনার জগতে, আমজনতার কোনও কাজে লাগেনি।
২৩ এপ্রিল, ২০১৭
Flying car
নিজস্ব প্রতিবেদন
দেখতে অনেকটা আই ড্রপের মতো। পিছনটা ক্রমশ সরু হয়ে গিয়েছে। সুইচ টিপলেই দরজা দুটো দু’পাশে ডানার মতো খুলে যাবে। আর তার পরেই দ্বিগুণ গতিতে উড়তে শুরু করবে। ঠিক যেমনটা সিনেমায় দেখে থাকি আমরা।
২১ এপ্রিল, ২০১৭
Asteroid
সংবাদ সংস্থা
পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি বিশাল গ্রহাণু। নাম ২০১৪ জেও২৫। মঙ্গলবার সকালে নাসার গোল্ডস্টোন সোলার সিস্টেম র‌্যাডারে ধরা পড়েছে সে ছবি। জেও২৫ গ্রহাণুর ৩০টি ছবি প্রকাশ করেছে নাসা। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছিলেন চলতি বছর ১৯ এপ্রিল অর্থাত্ আজ, বুধবার, পৃথিবীর কাছে দিয়ে চলে যাবে জেও২৫ গ্রহাণুটি।
১৯ এপ্রিল, ২০১৭
peterman glacier
সংবাদ সংস্থা
গ্রিনল্যান্ডের পিটারম্যান হিমবাহের বিশাল বড় ফাটলের ছবি প্রকাশ করল নাসা। এটি গ্রিনল্যান্ডের সবচেয়ে বড় হিমবাহ। নতুন এই ফাটলটি কী ভাবে সৃষ্টি হল তা নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়ে গিয়েছে।
১৭ এপ্রিল, ২০১৭
আরও খবর