Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bazball

ইংল্যান্ডের ‘বাজ়বল’ ক্রিকেটকে ফালতু বলে দিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার! কেন?

ইংল্যান্ডের বাজ়বল ক্রিকেট নিয়ে প্রায়ই রসিকতা করেন অস্ট্রেলীয় ক্রিকেটারেরা। এ বার ম্যাকালামের এই ক্রিকেট দর্শনকে সরাসরি ফালতু বলে দিলেন লায়ন।

picture of Ben Stokes and Brendon McCullum

(বাঁ দিকে) বেন স্টোকস, ব্রেন্ডন ম্যাকালামদের ‘বাজ়বল’ নিয়ে রসিকতা অসি স্পিনারের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৪:৫৬
Share: Save:

ব্রেন্ডন ম্যাকালাম ইংল্যান্ডের কোচ হওয়ার পর থেকে টেস্ট ক্রিকেটে বাজ়বলের (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) আবির্ভাব। ক্রিকেট বিশ্বের অন্যতম আলোচনা বিষয় হয়ে উঠেছে নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়কের ক্রিকেট দর্শন। সেই বাজ়বলকেই ফালতু বলে দিলেন অস্ট্রেলিয়ার নাথান লায়ন।

ইংল্যান্ডের চিরপ্রতিপক্ষ অস্ট্রেলীয়দের পছন্দের বিষয় নয় বাজ়বল। লায়নের বোধহয় বাজ়বলের প্রতি একটু বেশিই বিরক্তি। কিছু দিন অন্তরই তিনি ম্যাকালামের বাজ়বল নিয়ে বিরূপ মন্তব্য করে থাকেন। লায়ন বিশ্বের প্রথম বোলার হিসাবে টানা ১০০টি টেস্ট খেলার নজির গড়েছেন গত অ্যাসেজ় সিরিজ়ে। সে সময়ও তিনি বলেছিলেন প্রথম দু’টেস্টে বেন স্টোকসদের খেলায় বাজ়বলের কিছুই দেখেননি।

কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার চ্যানেল সেভেনের একটি অনুষ্ঠানে লায়ন বলেছেন, ‘‘বাজ়বলের বিরুদ্ধে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছি। তাই আমি খুশি।’’ তিনি রসিকতা করে আরও বলেন, ‘‘বাজ়বল ইংরেজদের এমন ধরনের ক্রিকেট, যেটা ওরা চালিয়ে যেতে চায়। শব্দটি অভিধানেও জায়গা পেয়েছে। ব্যাপারটা বেশ মজার, তাই না? আমার কাছে এটা সম্পূর্ণ ফালতু একটা জিনিস।’’

২০২৩ সালে অস্ট্রেলিয়ার সাফল্যের কথা মনে করিয়ে দিয়ে লায়ন বলেছেন, ‘‘বছরের শুরুতে কেউ যদি বলত, আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতব, অ্যাশেজ় ধরে রাখব, বিশ্বকাপও জিতব, তা হলে একটা কথা হত। দুর্ভাগ্যজনক হলেও বাজ়বল খেলে ইংল্যান্ড শুধু নৈতিক জয় পেয়েছে।’’

আগামী ডিসেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ়ে আবার তিনি আন্তর্জাতিক ক্রিকেট ফিরবেন। অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির প্রতিযোগিতা শেফিল্ড শিল্ডে খেলে প্রস্তুতি নিয়েছেন লায়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE