Advertisement
০২ মে ২০২৪
Lalbazar

Lalbazar: পাঁচ বছরে পুলিশের বিরুদ্ধে কত মামলা, খতিয়ান চাইল লালবাজার

অভিযোগ পাওয়ার পরে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেটি রিপোর্ট আকারে জমা দিতে হবে লালবাজারে।

বর্তমান অবস্থা জানতেই সব থানার কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে লালবাজার।

বর্তমান অবস্থা জানতেই সব থানার কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে লালবাজার। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ০৭:০৮
Share: Save:

কর্তব্যরত পুলিশকর্মী এবং অফিসারদের বিরুদ্ধে গত সাড়ে পাঁচ বছরে কত অভিযোগ দায়ের করা হয়েছে, তা জানতে চায় লালবাজার। ইতিমধ্যেই এই মর্মে কলকাতা পুলিশের থানাগুলির কাছে বার্তা পাঠিয়েছে তারা।

লালবাজার সূত্রের খবর, বুধবার পাঠানো ওই বার্তায় জানতে চাওয়া হয়েছে, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ২৪ অগস্ট পর্যন্ত কর্তব্যরত কোনও পুলিশকর্মী বা অফিসারের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানাগুলিতে মামলা রুজু বা অভিযোগ দায়ের হয়েছে কি না। যদি হয়ে থাকে, তা হলে কী অভিযোগের ভিত্তিতে সেই মামলা রুজু হয়েছে, বর্তমানে মামলাটি কোন পর্যায়ে আছে এবং অভিযুক্ত পুলিশকর্মী বা অফিসারের নাম কী, সেই সব তথ্য জানাতে হবে। এক পুলিশকর্তা জানান, এরই সঙ্গে ওই অফিসার বা কর্মীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কি না, তা-ও জানতে চেয়েছে লালবাজার। অর্থাৎ সংশ্লিষ্ট পুলিশকর্মী বা অফিসারের বিরুদ্ধে অভিযোগ দায়েরের কারণ জানতে চাওয়ার পাশাপাশি অভিযোগ পাওয়ার পরে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেটি রিপোর্ট আকারে জমা দিতে হবে লালবাজারে।

পুলিশের একাংশ জানিয়েছ, সম্প্রতি গল্ফ গ্রিনের বাসিন্দা এক যুবকের অস্বাভাবিক মৃত্যুর পরিপ্রেক্ষিতে ওই থানার দুই পুলিশকর্মী-সহ তিন জনের বিরুদ্ধে অনিচ্ছাকৃত ভাবে মৃত্যু ঘটানোর মামলা রুজু করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন সময়ে দেখা গিয়েছে, cআবার, পুলিশের গাড়ির চালকের বিরুদ্ধে দায়ের হওয়া অভিযোগ অনেক বেশি। বেপরোয়া গাড়ি চালিয়ে ধাক্কা মারার মামলা রুজু করা হয় তাঁদের বিরুদ্ধে। সেই মামলার পরিপ্রেক্ষিতে তদন্তও করে থাকে পুলিশ। তবে লালবাজারের তরফে কেন অভিযুক্ত পুলিশকর্মী-অফিসারদের মামলা সংক্রান্ত রিপোর্ট চাওয়া হয়েছে, তা নিয়ে কেউই মুখ খুলতে চাননি। যদিও পুলিশকর্মীদের একাংশের অনুমান, পুলিশের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বর্তমান অবস্থা জানতেই সব থানার কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে লালবাজার।

অন্য দিকে লালবাজার সূত্রের খবর, গল্ফ গ্রিন থানার পুলিশকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় তদন্তকারীরা আপাতত মৃত যুবক দীপঙ্কর সাহার ময়না-তদন্তের চূড়ান্ত রিপোর্ট আসার অপেক্ষায় রয়েছেন। তবে এক পুলিশকর্তা জানিয়েছেন, ওই যুবককে যে দিন থানায় ডাকা হয়েছিল, সে দিনই যা ঘটার ঘটেছে। পুলিশকর্তাদের এ-ও ধারণা, থানার বদলে বাইরে এক জায়গায় ওই যুবককে প্রহার করা হয়ে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE