Advertisement
১৯ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: ক্ষুদ্র ও কুটির শিল্পে কর্মসংস্থানের ব্যবস্থা করতে শুরু হচ্ছে ‘জীবন হাব’ কর্মসূচি

রাজ্যে ৩৪২টি ব্লকেই এই জীবন হাব কর্মসূচি চালুর পরিকল্পনা নেওয়া হলেও, ব্লক মারফৎ গ্রাম পঞ্চায়েত স্তরে পৌঁছানোই লক্ষ্য দফতরের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৪:১৩
Share: Save:

গ্রামীন এলাকায় কর্মসংস্থানের লক্ষ্যে একটি বিশেষ কর্মসূচি শুরু করতে চলেছে ক্ষুদ্র ও কুটির শিল্প দফতর। নতুন এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘জীবন হাব’। এই কর্মসূচির অধীনে গ্রামীন এলাকার মানুষ প্রশিক্ষণ দিয়ে ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে। রাজ্যে ৩৪২টি ব্লকেই এই কর্মসূচি চালুর পরিকল্পনা নেওয়া হলেও, ব্লক মারফৎ গ্রাম পঞ্চায়েত এলাকায় পৌঁছানোর চেষ্টা হবে বলেই জানানো হয়েছে। পরীক্ষামূলক ভাবে ‘জীবন হাব’ প্রথম কাজ শুরু করবে খড়দহ বিধানসভার অধীন ব্যারাকপুর-২ পঞ্চায়েত সমিতির বিলকিন্দা গ্রাম পঞ্চায়েত এলাকায়।

তারপরে কাজ শুরু হবে পশ্চিম মেদিনীপুর জেলার শালবনীতে। শালবনী ব্লকের অধীন চারটি গ্রাম পঞ্চায়েতকে এ বিষয়ে চিহ্নিত করা হয়েছে। বিলকিন্দা ও শালবনীতে কর্মসূচি সফল ভাবে রূপায়িত হলে, তা রাজ্যে অন্যান্য প্রান্তেও ছড়িয়ে দেওয়া হবে। দফতরের মন্ত্রী শ্রীকান্ত মাহাত বলেন, ‘‘আমাদের লক্ষ্য প্রতিটি ব্লকের ১০০ জনকে জীবন হাবের আওতায় এনে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া। কারণ গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের ক্ষেত্রে ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়টি সবসময় গুরুত্বপূর্ণ হয়ে থাকে।’’ মন্ত্রী আরও জানিয়েছেন, দফতরের পক্ষ থেকেই ব্লকে ব্লকে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হবে। প্রশিক্ষণ পাওয়ার পর দক্ষতা অনুযায়ী তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে। ‘জীবন হাব’ কর্মসূচি সফল হলে রাজ্যে প্রায় ৩৫ হাজার মানুষের কাজের ব্যবস্থা করা যাবে বলে দাবি করেছে দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee MSME
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE