Advertisement
০২ মে ২০২৪
North Korea

উৎক্ষেপণের পরেই ভেঙে পড়ল উত্তর কোরিয়ার নজরদার উপগ্রহ, এই নিয়ে দ্বিতীয় বার

আগেও নজরদার উপগ্রহ পাঠাতে গিয়ে ব্যর্থ হয়েছে কিম জং উনের দেশ। দ্বিতীয় বার এই অভিযান ব্যর্থ হওয়ায় উত্তর কোরিয়ার মুখ পুড়ল বলেই মনে করা হচ্ছে।

North Korea fails for 2nd time to launch spy satellite, plans a third attempt

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১২:৫৬
Share: Save:

মহাকাশে নজরদার উপগ্রহ পাঠাতে গিয়ে আরও এক বার ব্যর্থ হল উত্তর কোরিয়া। বৃহস্পতিবার ভোর ৩টে ৫০ মিনিট নাগাদ দক্ষিণ অভিমুখে কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের কিছু সময় পরেই ভেঙে পড়ে সেটি। এর আগেও নজরদার উপগ্রহ পাঠাতে গিয়ে ব্যর্থ হয়েছে কিম জং উনের দেশ। দ্বিতীয় বার এই অভিযান ব্যর্থ হওয়ায় উত্তর কোরিয়ার মুখ পুড়ল বলেই মনে করা হচ্ছে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম এই প্রসঙ্গে জানিয়েছে, উৎক্ষেপণের পর প্রথম এবং দ্বিতীয় পর্ব নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছিল। কিন্তু তৃতীয় পর্বে আপৎকালীন পরিস্থিতিতে ভেঙে পড়ে উপগ্রহটি। যদিও উত্তর কোরিয়ার সঙ্গে বরাবর ‘মধুর’ সম্পর্ক থাকা পড়শি দেশ দক্ষিণ কোরিয়া জানিয়েছে, উৎক্ষেপণের পরেই ভেঙে পড়েছে সেটি। জানা গিয়েছে, ফিলিপিন্সের ৬০০ কিলোমিটার দক্ষিণে উপগ্রহটির একাংশ ভেঙে পড়েছে। জাপানের ওকিনাওয়া অঞ্চলে উপগ্রহটি ভেঙে পড়তে পারে এই আশঙ্কায় প্রশাসনের তরফে বাসিন্দাদের বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হয়। পরে অবশ্য ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

যদিও পর পর দু’বার ব্যর্থ হলেও হাল ছাড়তে নারাজ দক্ষিণ কোরিয়া। সে দেশের সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে, আগামী অক্টোবর মাসেই তৃতীয় বারের জন্য নজরদার উপগ্রহ পাঠাবে কিমের দেশ। কিছু দিন আগেই উত্তর কোরিয়া সীমান্ত লাগোয়া অঞ্চলে যৌথ সামরিক মহড়া চালায় আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়া প্রশাসন সূত্রে খবর, আমেরিকার সেনাবাহিনীর গতিবিধির দিকে নজর রাখতেই মহাকাশে নজরদার উপগ্রহ পাঠাতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Korea Spy Satellite Kim Jong Un
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE