Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ এপ্রিল ২০২৪ ই-পেপার

Wedding Shopping Destination: নিশ্চিন্তে বিয়ের কেনাকাটা সারতে চান? রইল শহরের কিছু সেরা ঠিকানা

এক জায়গায়ে গিয়ে বিয়ের যাবতীয় কেনাকাটা সেরে ফেলতে চান? তা হলে কলকাতার কিছু চত্বর চিনে নিন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৫৯

বিয়ের তত্ত্বে প্রচুর শাড়ি দিতে হবে? কিংবা নমস্কারীর তালিকা দীর্ঘ?

বিয়ের কেনাকাটার ঝক্কি কম নয়। শুধু বর-কনের পোশাক কিনলেই তো চলে না, সঙ্গে থাকে আরও হাজারটা খুঁটিনাটি। ফর্দ মিলিয়ে সব কিছু কেনাকাটা করাটা এমনই সময়-সাপেক্ষ। তার উপর যদি ঠিক জায়গা চেনা না থাকে, তা হলে কপালে থাকে অশেষ ভোগান্তি। তাই এ শহরে বিয়ের কেনাকাটা করার কিছু সেরা জায়গা জেনে নিন।

১। গড়িয়াহাট
এ শহরে বিয়ের কেনাকাটা করার অন্যতম সেরা জায়গা নিঃসন্দেহে গড়িয়াহাট। যাবতীয় শাড়ি, বিয়ের বেনারসী, সিল্ক, তাঁত, জামদানী কেনার সবচেয়ে সেরা দোকানগুলি রয়েছে কলকাতার এ চত্বরেই। আসল সোনার পাশাপাশি যাঁরা কিছু নকল সোনার গয়না কিনতে চান, তাঁদের জন্য এ চত্বরেই রয়েছে প্রচুর দোকান। শাড়ির পাশাপাশি সায়া, ব্লাউজ পেয়ে যাবেন এখানকার ফুটপাথের দোকান থেকেই। ছেলেদের ধুতি-পাঞ্জাবীর সম্ভারও নেহাত কম নয়। বিয়ের উপহার হিসেবে— বাড়ির জরুরি জিনিস, বাসনপত্র, ঘর সাজানোর জিনিস, ছবি, বই, আলো, আপনার ফর্দে যা-ই থাকুক না কেন, পেয়ে যাবেন এখানে। একই জায়গায় রয়েছে বিভিন্ন খাদির দোকানও। তাই কোনও বিশেষ পোশাক বা ব্লাউজ তৈরি করার জন্য যে কোনও রকমের কাপড়ও সহজে কিনতে পারবেন।

Advertisement
 বিয়ের বেনারসী, সিল্ক, তাঁত, জামদানী কেনার সবচেয়ে সেরা দোকানগুলি রয়েছে কলকাতাতেই।

বিয়ের বেনারসী, সিল্ক, তাঁত, জামদানী কেনার সবচেয়ে সেরা দোকানগুলি রয়েছে কলকাতাতেই।


২। দক্ষিণাপণ
বিয়ের কেনাকাটা করার দারুণ ঠিকানা হতে পারে এই সরকারি বাজারও। সারা দেশের নানা প্রদেশের শাড়ি-পোশাক পেয়ে যাবেন। বিয়ের তত্ত্বের নানা পোশাক-আশাকও পেয়ে যাবেন এখানেই। ঘর সাজানোর জিনিস তো বটেই, বাড়িতে বিয়ে লাগলে অন্দরসজ্জায় বদল আনার জন্যেও যাবতীয় সামগ্রী পেয়ে যাবেন এখানে। কেতাদুরস্ত তৈরি ব্লাউজ কিনতে চাইলেও দক্ষিণাপণ সঠিক গন্তব্য হতে পারে।

তত্ত্ব সাজানোর ট্রে কিংবা হোসিয়ারির খুচরো বাজারহাট করার জন্যে বড়বাজার দারুণ জায়গা।

তত্ত্ব সাজানোর ট্রে কিংবা হোসিয়ারির খুচরো বাজারহাট করার জন্যে বড়বাজার দারুণ জায়গা।


৩। বউবাজার
বাঙালি বিয়ের সময়ে গয়না কিনতে বউবাজার যাবে না, তা হতেই পারে না। এখন শহর জুড়ে নানা নামী-দামি গয়না বিক্রেতার দোকান ছড়িয়ে রয়েছে। তা-ও অনেকেই বিয়ের সময়ে এক বার করে বউবাজার ঘুরে আসেন। কারণ ছোট-বড় সব যাবতীয় গয়নার দোকান একের পর এক সার দিয়ে সাজানো এ চত্বরে। যাঁরা নিকট আত্মীয়দের উপহার দেওয়ার জন্য সোনা কেনেন, কিন্তু বাজেট কম, তাঁরা অনেকেই এ চত্বরের ছোট দোকানগুলি ঘুরে দেখেন। অনেক সময়ে মজুরিতে ভালই ছাড় পাওয়া যায় এই দোকানগুলিতে।

এখন শহর জুড়ে নানা নামী-দামি গয়না বিক্রেতার দোকান ছড়িয়ে রয়েছে

এখন শহর জুড়ে নানা নামী-দামি গয়না বিক্রেতার দোকান ছড়িয়ে রয়েছে


৪। বড়বাজার
বিয়ের তত্ত্বে প্রচুর শাড়ি দিতে হবে? কিংবা নমস্কারীর তালিকা দীর্ঘ? তা হলে পাইকিরি দরে শাড়ি কিনতে গেলে বড়বাজার যেতেই হবে। শাড়ি ছা়ড়াও তত্ত্ব সাজানোর ট্রে, সাজানোর বাকি সামগ্রী, পিতল বা রুপোর বাসন কিংবা হোসিয়ারির খুচরো বাজারহাট করার জন্যেও বড়বাজার দারুণ জায়গা।

৫। শেয়ালদহ-কলেজ স্ট্রিট
বিয়ের কার্ড, তত্ত্বের ট্রে, বেনারসী, কনের সাজের সামগ্রী, ছেলের পাঞ্জাবী, জুতো, স্যুটকেস— বিয়েতে যা যা লাগতে পারে সবই একই জায়গায় পেতে হলে এ পাড়ায় যেতেই হবে। শুধু কলকাতার মানুষই নয়, মফস্সলের মানুষও বিয়ের বাজার করতে ভিড় করেন শেয়ালদহ-কলেজ স্ট্রিট চত্বরে।



৬। নিউ মার্কেট-ধর্মতলা
বর-কনে-আত্মীয়ের পোশাক-আশাক থেকে শুরু করে আর বাকি যা যা প্রয়োজন হতে পারে বিয়ের সময়ে, তা যদি একই জায়গা থেকে কিনতে চান, তা হলে নিউ মার্কেট এবং তার আশেপাশের ধর্মতলা চত্বরে যাওয়াই সেরা। একটু ধৈর্য ধরে হাতে সময় নিয়ে ঘুরলেই আপনার বিয়ের বাজার এখানেই সেরে ফেলা যাবে।

Advertisement