Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

শহরের আর্দ্রতা আর ধুলো থেকে সাধের চামড়ার ব্যাগ বাঁচাবেন কী করে

কী ভাবে নেবেন চামড়ার ব্যাগের যত্ন, রইল তারই খুঁটিনাটি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১২:৩৩ শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১৩:৩২

অফিস হোক কিংবা কোনও পার্টি, পোশাকের সঙ্গে মানানসই একটা ব্যাগ না থাকলে ঠিক জমে না। বাজারের অনেক ধরনের ব্যাগ পাওয়া গেলেও অনেকেই লেদার অর্থাৎ চামড়ার ব্যাগ ব্যবহার করতে পছন্দ করেন। চামড়ার ব্যাগ দেশি হোক কিংবা ওয়েস্টার্ন, যে কোনও পোশাকের সঙ্গেই নেওয়া যায়।

আসল চামড়ার ব্যাগের দাম একটু বেশি ঠিকই, তবে চলেও অনেক দিন। কিন্তু এই ব্যাগ দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে তার সঠিক যত্নের প্রয়োজন। তার উপর কলকাতার পরিবেশে আর্দ্রতা আর ধুলোয় চামড়ার ব্যাগের যত্ন নেওয়াটা কঠিন। কী ভাবে নেবেন সেই যত্ন, রইল তারই খুঁটিনাটি।

পরিষ্কার করুন

যদি চামড়ার ব্যাগটি নিয়মিত ব্যবহার করেন, তা হলে এক দিন অন্তর তা পরিষ্কার করুন। পরিষ্কার করার সময় খেয়াল রাখবেন, আপনার হাতে যেন কোনও রকম ময়লা লেগে না থাকে। একটি নরম কাপড় দিয়ে ব্যাগের উপরে লেগে থাকা ধুলো-ময়লা ঝেড়ে ফেলুন। এ ছাড়া বাজারে চামড়ার ব্যাগ পরিষ্কারের জন্য বিশেষ ধরনের ক্লিনজার পাওয়া যায়। তা দিয়ে বছরে ২ বার আপনার ব্যাগটি ভাল করে পরিষ্কার করুন।


কন্ডিশনিং করুন

চামড়ার ব্যাগ ঠিক রাখতে ব্যাগের কন্ডিশনার পাওয়া যায়। ব্যাগটিতে কন্ডিশনার না লাগালে ব্যাগের চামড়া শুকিয়ে গিয়ে ফেটে এবং কুঁচকে যাবে। তাই আপনি যে আবহাওয়ায় বসবাস করেন, সেখানকার আর্দ্রতার কথা মাথায় রেখে বছরে কমপক্ষে ২ বার ব্যাগে কন্ডিশনার লাগান। একটি নরম কাপড়ে কিছু কন্ডিশনার নিয়ে তা ভাল ভাবে ব্যাগের গায়ে লাগিয়ে নিন। চাইলে আপনি প্রতি মাসে এক বার করে এটি করতে পারেন। এতে আপনার ব্যাগের চামড়া দীর্ঘদিন নরম থাকবে।

আকার বজায় রাখতে

যেহেতু চামড়ার ব্যাগ দামি হয়ে থাকে, অনেকেই এই ব্যাগ শুধুমাত্র কোনও অনুষ্ঠান বা বিশেষ উপলক্ষে ব্যবহার করে থাকেন। বাকি সময়টা এর স্থান হয় আলমারিতেই। তবে আলমারিতে তুলে রাখার সময় খেয়াল রাখতে হবে যাতে এর আকার নষ্ট না হয়ে যায়। তাই তুলে রাখার আগে ব্যাগের মধ্যে বাবল র‍্যাপ বা পার্চমেন্ট পেপার ভরে দিন। এ বার একটি কাপড়ের ব্যাগের মধ্যে মুড়ে ব্যাগের সঙ্গে দেওয়া বাক্সের মধ্যে এটি রেখে দিন। সঙ্গে রাখুন সিলিকা জেলের প্যাকেট। যে জায়গায় রাখবেন, সেটি যেন স্যাঁতস্যাঁতে না হয় খেয়াল রাখবেন।

এ ছাড়া ব্যাগে ছত্রাক হওয়া আটকাতে সপ্তাহে এক বার করে খোলা হাওয়ায় কিছুক্ষণের জন্য রেখে দিন।

আরও পড়ুন