Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ এপ্রিল ২০২৪ ই-পেপার

Readymade blouse in Kolkata: দর্জির কাছে যাওয়ার সময় নেই? নজরকাড়া তৈরি-ব্লাউজ কিনতে পৌঁছে যান পাঁচটি দোকানে

ব্লাউজের শুধু মাপ ঠিকঠাক হলেই তো চলবে না, দেখতেও অন্য রকম হতে হবে। শহরে কোথায় পাবেন এমন ব্লাউজ?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১২:০২

কলেজপড়ুয়া থেকে বাড়ির মাসিমা— শাড়ির আবেদন সব মেয়ের কাছেই এক রকম। নানা ঋতুতে নানা উৎসবে শাড়ি আপন করে নিতে জানে কলকাতা। তবে শাড়ির পাশাপাশি চাই ব্লাউজও। রং মিলিয়ে ব্লাউজ পরার চল এখনকার শৌখিনীরা বহু দিন আগেই নাকচ করে দিয়েছিলেন। তাঁদের চাই হালফ্যাশন নিত্য নতুন ব্লাউজ। এখন অবশ্য পিছিয়ে নেই বাড়ির দিদিমা-ঠাকুমারাও। সকলেই চান শাড়ির সঙ্গে একটু অন্য রকম ব্লাউজ। তবে অতিমারির পর থেকে দর্জির কাছে গিয়ে মাপ দিয়ে ব্লাউজ বানাতে সঙ্কোচ করেন অনেকেই। কিন্তু কলকাতা শহরে এমন অনেক জায়গা রয়েছে যেখানে আপনি নানা কায়দার তৈরি ব্লাউজই পেয়ে যাবেন অতি সহজে। জেনে নিন এমন পাঁচটি ঠিকানা।

১। অরণ্য

ঢাকুরিয়ার দক্ষিণপণে দোতলায় উঠে গেলেই পেয়ে যাবেন এই বস্ত্রবিপণি। শাড়ি, ড্রেস, গয়না, ঘর সাজানোর সামগ্রী, খাতা-পেনসিল— সব থাকলেও এই বিপণি কিন্তু বিখ্যাত তার ব্লাইজের জন্যেই। এমন সুন্দর রং এবং নকশার মিশেলে একেকটি ব্লাউজ তৈরি যে সাধারণ শাড়ির সঙ্গে পড়লেও সাজ বদলে যাবে। মূলত সুতির ব্লাউজ পাবেন এখানে। নানা রকম মাপের ব্লাউজ থাকে এই বিপণিতে। তাই একটু স্থূল চেহারার মেয়েরাও সহজেই নিজের মাপের ব্লাউজ পেয়ে যাবেন এখানে।

Advertisement



২। পরমা

কলকাতার বিখ্যাত পোশাকশিল্পী টলিউ়ডের অনেক নায়িকারই প্রথম পছন্দ। কাঁথা কাজের শাড়ি দিয়ে শুরু করেছিলেন। তবে সকলের নজরে এলেন ব্লাউজ বানিয়েই। ব্লাউজের পিঠে সুঁতোর টানে কলকাতা থেকে শিউলি ফুল— সবই ফুটিয়ে তুলেছেন সযত্নে। সনাতনী নকশা করা ফোলা হাতাওয়ালা লেসের ব্লাউজে জামদানির ছোঁয়া জনপ্রিয় করে তোলেন পরমা। এমনিতে অনলাইনে তাঁর বিপণি রয়েছে। অর্ডার করলেই মাপ অনুযায়ী পেয়ে যাবেন। তা ছাড়াও শহর জু়ড়ে নানা সময়ে নানা প্রদর্শনী করেন তিনি।

৩। সায়ন্তি ঘোষ ডিজাইনার স্টুডিয়ো

একচালা দুর্গা কিংবা কারুকাজ করা টিয়াপাখি, অথবা পদ্ম— সবই যেন জীবন্ত। তাঁর হাতের কারুকাজ এতই নিখুঁত যে একটি ছোট্ট ব্লাউজে যে এত রকম ছবি ফুটিয়ে তোলা সম্ভব, তা চোখের সামনে না দেখলে বোঝা মুশকিল। তবে এ সব দেখতে গেলে পৌঁছে যেতে হবে ডানলপ। অবশ্য ইনস্টাগ্রামেও আলাদা পেজ রয়েছে বটে।



৪। সম্পদ

শ্যামবাজারের এই বিখ্যাত ব্লাউজের দোকান বহু যুগ ধরেই মা-কাকিমাদের প্রিয়। এমন কোনও রং ছিল নেই, যার সঙ্গে মিলিয়ে ব্লাউজ পাওয়া যাবে না এই দোকানে। নব্বইয়ের দশকে একটু অন্য রকম রঙের শাড়ি নিয়ে গেলে অনেক পাড়ার দোকানও হার স্বীকার করা সম্পদের ঠিকানা ধরিয়ে দিতেন। তবে যুগের সঙ্গে সঙ্গে এই দোকানও অনেক বদলেছে। এখন শুধু নানা রঙেরই নয়, নানা কারুকাজ করা হালফ্যাশনের ব্লাউজ পেয়ে যাবেন এখানে।

৫। জলি’জ বুটিক

দক্ষিণপণেই আর এক তৈরি-ব্লাউজের আশ্চর্য সম্ভার এই দোকান। হালফ্যাশনের ব্লাউজের সংগ্রহ দেখলে চমকে যাবেন। কোনও বাংলা ছবিতে সম্প্রতি একটু অন্য ধরনের ব্লাউজ দেখেছেন? কিংবা কোনও সিরিয়ালের প্রিয় চরিত্রর মতো সাজতে চান? এখানে পৌঁছে যান। সব রকম ব্লাউজ অনায়াসে পেয়ে যাবেন। মাপের চিন্তা করবেন না। ঠিক উল্টো দিকে বসে থাকেন বেশ কয়েকজন দর্জি। সঙ্গে সঙ্গে আপনার মাপ অনুযায়ী ব্লাউজ টেকে দেবে আধ ঘণ্টার মধ্যেই।

Advertisement