Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ এপ্রিল ২০২৪ ই-পেপার

Orange peel in Skincare: শেষবেলায় কমলালেবুর খোসা জমিয়ে রাখুন, রূপচর্চায় কাজে লাগবে সারা বছরই

শহর বিদায় জানাচ্ছে শীতকে। কমলালেবুও ‘টাটা’ বলার আগে, খোসাগুলি জমিয়ে ফেলুন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১২:৫৪

কমলালেবুর খোসায় আসল ফলের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি থাকে।

শীত প্রায় পালিয়েছে শহর থেকে। তার পিছু পিছু কয়েকদিন পরই পালাবে বাজার থেকে নানা জাতের কমলালেবুও। তাই শেষবেলায় যে কমলালেবু খাচ্ছেন, তার খোসাগুলি ফেলে না দিয়ে জমিয়ে রাখুন। রূপচর্চার কাজে লাগবে সারা বছরই!

কমলালেবুর খোসায় আসল ফলের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি থাকে। অ্যান্টিঅক্সিড্যান্ট এবং আরও কিছু জরুরি পুষ্টিগুণে ভরপুর কমলালেবুর খোসা তাই রূপচর্চার মহলে দারুণ জনপ্রিয়।

কী ভাবে ব্যবহার করবেন
১। কমলালেবুর খোসা দিয়ে ত্বকের মৃত শুকনো কোষ ঘষে তুলে ফেলা বেশ সহজ। তাই খোসা গুঁড়ো করে তা দুধে মিশিয়ে প্রাকৃতিক এক্সফোলিয়েটার বানিয়ে ফেলতে পারেন।

Advertisement
রোদে পোড়া ভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতেও কমলালেবুর খোসার জুড়ি মেলা ভার

রোদে পোড়া ভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতেও কমলালেবুর খোসার জুড়ি মেলা ভার


২। যেহেতু ভিটামিন সি ত্বকের দাগছোপ দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে, তাই কমলালেবুর খোসা অনুজ্জ্বল ত্বকের জন্য দারুণ উপকারী। মধু, কমলালেবুর খোসা গুঁড়ো এবং দুধ দিয়ে ফেসপ্যাক বানিয়ে সপ্তাহে দু’দিন ব্যবহার করতে পারেন।
৩। রোদে পোড়া ভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতেও কমলালেবুর খোসার জুড়ি মেলা ভার। খোসায় রয়েছে প্রাকৃতিক ভিটামিন সি এবং এএইচএ। তাই খোসা বেটে গোলাপজলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে রাখতে পারেন ২০ মিনিট করে। নিয়মিত করলে কয়েক দিন পর ত্বকের পোড়া ভাব কেটে ফের ত্বক সতেজ হয়ে যাবে।

কী ভাবে রাখবেন
কমলালেবুর খোসাগুলি আলাদা করে নিয়ে গুঁড়ো করে নিন। একদম গুঁড়িয়ে না ফেলে মোটামুটি রাখুন। যাতে নানা ভাবে ব্যবহার করতে পারেন। এই গুঁড়ো একটি বায়ুবন্ধ শিশিতে রেখে ফ্রিজে রেখে দিন। ভাল থাকবে বহুদিন।

Advertisement