Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ এপ্রিল ২০২৪ ই-পেপার

Storing Jewellery: সাধের গয়না কালচে হয়ে যাচ্ছে? শহরের আর্দ্র আবহাওয়ায় কী ভাবে রাখবেন গয়নার বাক্স

সাধ করে কেনা গয়নার রং কিছু দিন পরই ম্লান হয়ে যাচ্ছে? একটু যত্ন করে তুলে রাখলে বহু দিন নতুনের মতো চকচক করবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১০:০৪
ছবি: সংগৃহীত

আলাদা ধাতুর গয়না জন্য চাই আলাদা যত্ন।
ছবি: সংগৃহীত

গয়নার বাক্স প্রায় ভর্তি হয়ে এল। কিন্তু খুলে দেখা যাচ্ছে সব গয়নাই কেমন যেন ফ্যাকাসে হয়ে গিয়েছে। কয়েকদিন আগেও যেগুলি কিনেছিলেন, সেগুলিও যেন কেমন পুরনো দেখতে লাগচ্ছে। আসলে কলকাতার আর্দ্র আবহাওয়ার গয়না রাখার সময়ে যদি একটু বিশেষ যত্ন না নেন, তাহলে এমনই পরিণতি হওয়াটা স্বাভাবিক।

একেক ধরনের গয়নার যত্ন একেক রকম। যদি সঠিক পন্থায় গয়নার যত্ন নেওয়া যায়, তবে আপনার মূল্যবান গয়না থাকবে সব সময় নতুনের মতো ঝকঝকে। কী ভাবে যত্ন নেবেন? রইল তারই হদিশ।

১) পোশাকের সঙ্গে মানানসই গয়না না পরলে সাজটা ঠিক সম্পূর্ণ হয় না। কোনও শাড়ির সঙ্গে রুপোর গয়না ভাল যায়, কিছু শাড়ির ক্ষেত্রে আবার সোনাই মানানসই। অনেকেই সোনা ও রুপোর গয়না খুলে একই সঙ্গে রেখে দেন। এই ভুল কখনই করবেন না। বিভিন্ন ধাতু একে অপরের সঙ্গে বিক্রিয়া করে আপনার সাধের অলঙ্কারের উজ্জ্বলতা নষ্ট করে দিতে পারে।

Advertisement

২) গয়না খোলার পর মসলিন কাপড়ে মুছে কিছুক্ষণ বাইরে রাখুন। তার পরেই বাক্সে তুলবেন। ঘাম সমেত গয়না বাক্সে তুলে রাখলে দাগ পড়তে পারে। গয়নার রং নষ্ট হয়ে যেতে পারে।

৩) যেখানে সারাদিন সূর্যের তাপ সরাসরি আসে, তেমন জায়গায় যে কোনও গয়না না রাখাই ভাল। অন্ধকার জায়গায় স্বাভাবিক তাপমাত্রায় গয়নাগুলি রাখুন। আলমারির ভিতর গয়না রাখতে পারলে খুব ভাল হয়। বাব্‌ল র‍্যাপে জড়িয়ে গয়না রাখুন। দাগ পড়বে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৪) খোলা জায়গায় রাখলে গয়না রাখলে খুব দ্রুত জেল্লা হারাতে থাকে। তাই বছরে অন্তত দু’বার সোনা, রুপো কিংবা অন্য ধাতুর গয়না পরিষ্কার করতেই হবে।

৫) হিরের গয়নাগুলি আলাদা আলাদা বাক্সে তুলে রাখাই ভাল। একসঙ্গে রাখলে হিরের ঔজ্জ্বল্য কমে যায়।

৬) মুক্তোর গয়না প্লাস্টিকের ব্যাগে ভুলেও রাখবেন না। কাঠের বাক্সে রাখুন।

Advertisement