Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

Spring Haircare: শহরে চ়ড়ছে পারদ, বাড়ছে আর্দ্রতা! এ সময়ে কী ভাবে যত্ন নেবেন চুলের

বসন্তের হাওয়া বইছে বাতাসে। সন্ধের দিকে তা গায়ে লাগাতে যতই ভাল লাগুক, এ হাওয়া শরীর, ত্বক, চুল— কোনও কিছুর জন্যই ভাল নয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:২১

এ সময়ে কী ভাবে চুলের যত্ন নেবেন

বসন্ত এসে গেছে! যতই সন্ধের হাওয়া গায়ে লাগিয়ে মন ফুরফুরে হয়ে যাক না কেন, এই হাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ ক্ষতিকর। এতে লুকিয়ে থাকে যাবতীয় জীবাণু। তবে শুধু স্বাস্থ্য নয়, ত্বক বা চুলের জন্যেও এই হাওয়া খুব একটা ভাল নয়। হাওয়াবদলের সময়ে এমনিতেই চুলের খানিক সময় লাগে নতুন আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে। ফলে স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়তে পারে এ সময়ে। মাথার তালুর ত্বকও নানা রকম হাওয়াবদলে মানিয়ে নিতে সময় নেয়। ফলে মাথার তালু হঠাৎ করে একটু বেশি শুষ্ক হয়ে যেতে পারে। তার যত্ন না নিলে শুষ্কতা থেকে খুশকির সমস্যা তৈরি হতে পারে। তাই এ সময়ে কী ভাবে চুলের যত্ন নেবেন, জেনে নিন।

১। সারা শীতকাল জুড়ে কেটেছে উৎসবের মরসুম। সে সময়ে চুলে নানা রকম কায়দা করতে অনেকেই নানা রকম রাসায়নিক স্প্রে ব্যবহার করে থাকেন। তেমনই চলতে থাকে তাপ-নিয়ন্ত্রিত যন্ত্রের প্রয়োগ। সে সব রাসায়নিক অনেক সময়ে চুল ধোয়ার পরও মাথার তালুতে থেকে যায়। সম্পূর্ণ ভাবে মাথা পরিষ্কার করে চুল ফুরফুরে হালকা করে ফেলতে তাই অ্যাপ্‌ল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন। শ্যাম্পুর করার পর খানিকটা জলে এই ভিনিগার মিশিয়ে ভাল করে মাথায় লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে চুল জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলে আপনার কন্ডিশনার লাগিয়ে নিতে পারেন। পরপর কিছুদিন এ ভাবে চুল ধুলেই চুলে জমে থাকা রাসায়নিক স্তর পরিষ্কার হয়ে যাবে।

Advertisement
বসন্তে শ্যাম্পু-কন্ডিশনারে একটু বদল আনা দরকার

বসন্তে শ্যাম্পু-কন্ডিশনারে একটু বদল আনা দরকার


২। এ সময়ে চুল পড়া বাড়ে। তাই খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দিতে হবে। বেশি করে মরসুমি ফল-সব্জি খান প্রত্যেক দিন। তা ছাড়াও রোজ নিয়ম করে অন্তত ৩ লিটার জল, ডাবের জল, গ্রিন-টি জাতীয় নানা রকম পানীয় খান।
৩। মাথার তালু যাতে অতিরিক্ত শুষ্ক না হয়ে যায়, সেই দিকে নজর রাখুন। সপ্তাহে দু’দিন ঈষদুষ্ণ তেলে মাসাজ করে নিতে পারেন। সারা রাত রেখে পর দিন সকালে শ্যাম্পু করে নিন। সারা রাত যদি না রাখতে চান তা হলে অন্তত দু’ঘণ্টা রাখুন। সুপ্তাহে এক দিন কোনও ঘরোয়া চুলের মাস্ক তৈরি করে লাগাতে পারেন। ৪৫ মিনিট পর চুলে শ্যাম্পু করে নিন।
৪। শীতে সাধারণত একটু ভারী বা ময়শ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করেন সকলে। তবে বসন্তে শ্যাম্পু-কন্ডিশনারে একটু বদল আনা দরকার। এমনিতেও তিন-চার মাস অন্তর শ্যাম্পু কন্ডিশনার বদলানো উচিত। নয়তো চুল সহজেই নেতিয়ে পড়ে।

Advertisement