Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

style statement : কলকাতার বসন্তে পোলকা ডট কিংবা টাই অ্যান্ড ডাই, সবই হতে পারে আপনার নিজস্ব সাজ

অতিমারিজনিত অবসাদ কাটিয়ে উঠতেও বসন্তকালে পোশাকে আনতে হবে একটু ব্যতিক্রমী স্পর্শ। স্টাইল এবং প্রিন্ট-- এই দুই নিয়েই সচেতন হতে হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৬

একে অনেকেই বলেন ডোপামাইন ড্রেসিং।

কলকাতা শহরে বসন্ত ক্ষণিকের। ঠান্ডা-গরম মেশানো আরামদায়ক আবহাওয়া থেকবে অল্প কিছুদিন। এই সময়ে ভারী শীতবস্ত্র পরা অসম্ভব, আবার পাতলা জামাকাপড়ও পরা চলে না তেমন। তা ছাড়া এই সময় নানা অনুষ্ঠান, মেলা ইত্যাদি লেগেই থাকে। ফলে সচেতন থাকতে হয় কী পরবেন বা পরবেন না তা নিয়েও। স্টাইল এবং প্রিন্ট-- এই দুই নিয়েই এই সময় সচেতন থাকতে হয়। আবার অতিমারিজনিত অবসাদ কাটিয়ে উঠতেও বসন্তকালে পোশাকে খানিক ব্যতিক্রমী স্পর্শ থাকলে মন্দ হয় না।

টাই অ্যান্ড ডাই

Advertisement

প্রাচীন বাঁধনি বা ভারতীয় টাই অ্যান্ড ডাই কৌশলটি প্রায় ৫০০০ বছর আগে ভারতের রাজস্থান এবং গুজরাত অঞ্চল থেকে শুরু হয়েছিল। এই ধরনের সাধারণত ভেষজ রং দিয়ে উজ্জ্বল করা হয়ে থাকে। বসন্তের পোশাকে এই উজ্জ্বল রং মেজাজ ভাল রাখবে আপনার। একে অনেকেই বলেন ডোপামাইন ড্রেসিং। এই ধরনের পোশাকে লাল, নীল, নিয়ন ইত্যাদি সমস্ত উজ্জ্বল রং বেশি ব্যবহার হয়।

ক্রপ-টপ

যদিও এই সময়ে শীতের আমেজ পুরোপুরি বিদায় নেয়নি। তবুও ক্রপ টপ হতে পারে আপনার বিশেষ কোনও দিনের পোশাক। এই টপ এখন অত্যন্ত জনপ্রিয় হলেও এর প্রচলন কিন্তু বহু দশক আগে ইউরোপে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কাপড়ের অপচয় রোধে নকশা করা হয় ক্রপ টপের। কলকাতার বসন্তে আপনিও স্বচ্ছন্দে পরতে পারেন ক্রপ টপ। প্রয়োজন মতো ব্যবহার করতে পারেন জ্যাকেট বা শ্রাগ।

 পোলকা ডটের পোশাক গ্রীষ্ম এবং বসন্তকালের জন্য লাগসই। 

পোলকা ডটের পোশাক গ্রীষ্ম এবং বসন্তকালের জন্য লাগসই। 


লম্বা ঝুলের ড্রেস বা শাড়ি বাঁধুন বেল্ট দিয়ে

ইদানিং বেল্টের ফ্যাশন আবার নাগরিকাদের নেকনজরে। রুপোলি পর্দার তারকাদের দেখাদেখি এখন বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাকেও মহিলারা ব্যবহার করছেন বেল্ট। আর তা শুধু চামড়ার বেল্ট নয়। ধাতব বা বাহারি কাপড় জুড়ে তৈরি করা বেল্ট এখন রীতিমতো চালু। বসন্তের কলকাতা শহরে একটু অন্য রকম হয়ে উঠতে আপনিও ব্যবহার করতে পারেন শাড়ি, স্কার্ট কিংবা লম্বা ড্রেসের সঙ্গে মানানসই বেল্ট।

পোলকা ডটস থাকুক পোশাকে

১৯৭৩ সালে 'ববি' ছিবির দৌলতে পোলকা ডট ছেয়ে গিয়েছিল উপমহাদেশে। এখন আবার ফিরে যাওয়ার প্রবণতা দৃশ্যমান সেই ফ্যাশনে। পোলকা ডটের পোশাক গ্রীষ্ম এবং বসন্তকালের জন্য লাগসই। কলকাতার বসন্তে এই প্রিন্টের পোশাক পরলে সবার মাঝখানে বিশেষ হয়ে উঠবেন নিশ্চিত।

Advertisement