Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

রোদ্দুর থেকে আড়াল করতে শহরের শৌখিনীদের পছন্দের রোদচশমা কী কী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ মার্চ ২০২১ ১৮:২৭

শহরে হাজির গ্রীষ্ম। সকাল ৮টা বাজতে না বাজতেই তাতাপোড়া রোদে চোখ ঝলসে যাওয়ার অবস্থা। এই গরমে চোখের যত্ন নেওয়া খুবই দরকারি। রোদচশমাই দিতে পারে সেই যত্ন নিতে।রোদচশমায় চোখ ঢাকা শুধু ফ্যাশন নয়, আমাদের শহরের পরিবেশে তা একই সঙ্গে অতি প্রয়োজনীয়ও বটে।

রোদচশমার বিবর্তনের সাক্ষী কলকাতা। উত্তম কুমারের যুগে মোটা কালো ফ্রেমের রোদচশমা অহরহ দেখা যেত পর্দায়। এক সময় তা চালু ফ্যাশনের ধারা থেকে হারিয়ে গেল। হালে তা-ই আবার ফিরে এসেছে ‘রেট্রো’ নাম দিয়ে। এখন তার পোশাকি নাম ‘ওয়েফারার’। মাঝে বহু দিন বাঙালিদের মধ্যে জনপ্রিয় হয়েছিল অ্যাভিয়েটর। হলিউড তারকা টম ক্রুজের কারণে জনপ্রিয় হওয়া এই কায়দার রোদচশমা পরেছেন বাঙালি তারকা প্রসেনজিৎ, জিৎ এমনকি দেবও। একই সঙ্গে মহিলাদের মধ্যেও জনপ্রিয় হয়েছে ক্যাট-আই আকারের রোদচশমা। সুচিত্রা সেন যেমন পরতেন একটু বড় মাপের ক্যাট-আই, তেমনই তাঁর নাতনি রাইমাকেও পরতে দেখা গিয়েছে এই ধাঁচের ছোট মাপের ফ্রেম। ক্রমশ একটু একটু মাপে ছোট হয়েছে এই ক্যাট-আই। মাঝে জনপ্রিয় হয়েছিল আয়তাকার রোদচশমাও। তবে তা এখন কিছুটা সেকেলে।

এখন কী কী ধরনের রোদচশমা কলকাতার বাজারে সবচেয়ে বেশি চলছে, তার হদিশ রইল এখানে।

Advertisement

১. গাঢ় রঙের কাচের রোদচশমা – ঘন কালো রোদচশমায় আপনাকে 'বাদশাহী আংটি' ছবির পোস্টারের ‘ফেলুদা’ আবীর চট্টোপাধ্যায়ের মতো লাগবে কি না জানা নেই, কিন্তু তা রোদের আক্রমণ থেকে আপনাকে বাঁচাবে, এটা নিশ্চিত।

২. ক্লাসিক অ্যাভিয়েটর – এই রোদচশমাগুলো অনেকটাই বড় ফ্রেমের হয়ে থাকে। সাধারণত গাঢ় রঙের কাচের হয়, কিন্তু বাজারে হালকা রঙের অ্যাভিয়েটরও পাওয়া যায়।

৩. রেট্রো গোল রোদচশমা – সাবেকি ফ্রেম, কিন্তু একি মুহূর্তে চাহিদা ভালই। নারী পুরুষ নির্বিশেষে এই ধরনের চশমা পরতে পারেন।

৪. পাইলট ফ্রেমের রোদচশমা – বিরাট ফ্রেমের এই রোদচশমা এখন বাজারে খুবই চলছে। টমি হিলফিগার কোম্পানির প্রথম তৈরি করে এটি। এখন তা আপনাকে মানাবে কি না, তা ভেবে দেখে কিনতে পারেন।



এছাড়াও ক্লিপ-অন রোদচশমা, স্পোর্টি হরাইজেন্টাল, র‍্যাপ অ্যারাউন্ড রোদচশমা, ফাঙ্কি অ্যাভিয়েটর, ওয়েফেয়ারার ইত্যাদি আরও নানা আকার ও আকৃতির রোদচশমা রয়েছে বাজারে। অনলাইন বিপণীতেও খুঁজে দেখতে পারেন আপনার পছন্দের রোদচশমা।

Advertisement