Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ এপ্রিল ২০২৪ ই-পেপার

Street shopping Kolkata : আলিয়ার মতো ডেনিম থেকে নুসরতের মতো শাড়ি, জলের দরে কোথায় পাবেন শহরে

কলকাতার বিভিন্ন প্রান্তে রয়েছে কেনাকাটার নানা জায়গা। এই মহানগরে যেখানে সস্তায় পাওয়া যায় মন ভোলানো পোশাকের সম্ভার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১০:৪৩

কলকাতার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত আমাদের কেনাকাটার তীর্থক্ষেত্র

বাঙালির সম্পর্কে প্রচলিত একটি কথা, বাঙালি কেনাকাটা করতে গেলে দরাদরি না করে পারে না। বাস্তবিক, আমরা কলকাতার মানুষজন আশেপাশে কিছু কিনতে গেলে, বিশেষ করে তা যদি হয় জামাকাপড়, তবে সস্তার জিনিস খুঁজে বেড়াই বহুক্ষণ ধরে। কলকাতার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত আমাদের কেনাকাটার তীর্থক্ষেত্র কারণ এই মহানগরে এমন অনেক জায়গাই রয়েছে যেখানে সস্তায় পাওয়া যায় মন ভোলানো পোশাক আশাকের সম্ভার। অভিজাত বস্ত্রবিপণি ছাড়াও তাই এই সব অঞ্চল বহু বছর ধরেই মানুষকে টেনে রাখে।

নিউ মার্কেট
এটি কলকাতার প্রাচীনতম বাজারগুলির মধ্যে একটি যা পোশাক এবং আরও বিভিন্ন ধরনের জিনিসপত্রের জন্য বিখ্যাত। এটি তৈরি প্রায় ১৫০ বছরেরও আগে। কলকাতা কর্পোরেশনের তৎকালীন চেয়ারম্যানের নামানুসারে এটি স্যার স্টুয়ার্ট হগ মার্কেট নামে পরিচিত ছিল। এই নাম এখনও এই গ্র্যান্ড ভিক্টোরিয়ান-গথিক ভবনের প্রবেশপথের উপরে দেখা যায়। আপনি শাড়ি এবং অন্যান্য পোশাক সামগ্রীর বিপুল বৈচিত্র খুঁজে পেতে পারেন এই চত্বরে। কলকাতার নিউ মার্কেটের নাম এবং খ্যাতি ভৌগোলিক সীমানা ছাড়িয়ে বিস্তৃত, যা প্রতিবেশী রাজ্য, প্রদেশ এবং বিদেশ থেকেও ক্রেতাদের এই কেনাকাটার স্বর্গে নিয়ে আসে।

Advertisement
দরাদরি করে জামাকাপড় কিনতে যাঁরা পছন্দ করেন সেই সব বাঙালির জন্য এখানকার পোশাকের সম্ভার অত্যন্ত লোভনীয়

দরাদরি করে জামাকাপড় কিনতে যাঁরা পছন্দ করেন সেই সব বাঙালির জন্য এখানকার পোশাকের সম্ভার অত্যন্ত লোভনীয়


হাতিবাগান
কলকাতার হাতিবাগান নামের এই জায়গায়, যা এখন সুতির শাড়ির অনবদ্য সংগ্রহের জন্য বিখ্যাত, নাকি এক সময় বিভিন্ন ধরনের পাখি এবং প্রাণীও বিক্রি করা হত। এক বিধ্বংসী আগুনে এই বাজারের বেশির ভাগ জায়গা ক্ষতিগ্রস্ত হওয়ার পরেও, বাকি অংশে সাশ্রয়ী মূল্যে সেরা সুতি এবং সিল্কের শাড়ি বিক্রি হয়। দরাদরি করে জামাকাপড় কিনতে যাঁরা পছন্দ করেন সেই সব বাঙালির জন্য হাতিবাগানের পোশাকের সম্ভার অত্যন্ত লোভনীয়। সন্ধ্যায় এবং ছুটির দিনগুলোয় এই অতিমারি কবলিত সময়েও এই বাজারে ভিড় হয় প্রবল।

সদর স্ট্রিট
নিউ মার্কেট থেকে অল্প দূরত্বে অবস্থিত, সদর স্ট্রিট হল সস্তা জামাকাপড়ের একটি চমৎকার খোলা বাজার যা মূলত তরুণ এবং বিদেশীদের আকর্ষণ করে। এখনকার ফ্যাশন অনুযায়ী ট্রেন্ডি অথচ বোহেমিয়ান পোশাকের সম্ভার এই অঞ্চলে বাঙালিকেও টেনে আনে নিয়মিতই। রাস্তার পাশের বিভিন্ন দোকানে ধুতি প্যান্ট, ইন্দো-ওয়েস্টার্ন কুর্তা, ব্যান্ডানা, স্কার্ফ, ব্যাগ ইত্যাদি বিক্রি করেন বিভিন্ন বিক্রেতা। দুপুরের পর থেকে ভিড় বাড়তে থাকে এই অঞ্চলে।


গড়িয়াহাট
গড়িয়াহাট বাজারের উল্লেখ না করে আমরা কলকাতার কেনাকাটা নিয়ে আলোচনা শেষ করতে পারি না। এর ভূগর্ভস্থ বাজারে আপনি গৃহস্থালীর প্রয়োজনীয় জিনিসপত্রের পাশাপাশি পূজা-অর্চনার সামগ্রীও কিনতে পারবেন। কিন্তু এই বাজারের আসল পণ্য এখানকার পোশাকআশাকের বিপুল সম্ভার। দামি বস্ত্রবিপণীর সামনের ফুটপাতে রয়েছে শাড়ি, জামা, শার্ট, প্যান্ট, থেকে শুরু করে চুড়িদার, পাজামা, ওড়না,অন্তর্বাস পর্যন্ত মিলবে অল্প দামেই। বিশেষ করে যদি আপনি হন দর কষাকষিতে পটু তবে গড়িয়াহাটই হতে পারে আপনার কেনাকাটার তীর্থক্ষেত্র।

Advertisement