Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ এপ্রিল ২০২৪ ই-পেপার

Garments at Kolkata: পঞ্জাবের ফুলকারী থেকে ওড়িশার কটকি, কম খরচে বিভিন্ন প্রদেশের পোশাক কোথায় পাবেন শহরে

কলকাতার বুকেই বিভিন্ন রাজ্য সরকারের অনুদানপ্রাপ্ত কিছু জায়গা রয়েছে যেখানে পেয়ে যেতে পারেন বিভিন্ন প্রদেশের নানা ডিজাইনের পছন্দসই জামাকাপড়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১০:৩৬

প্রতীকী ছবি

অতিমারি থাকলেও শীতকালে বাহারি জামাকাপড় পরার শখ ছাড়তে পারে না বাঙালি। হোক না বাড়ির ঘরোয়া আড্ডা। কিন্তু একটু সাজতে না পারলে মন খুঁতখুঁত করবেই। তবে এখন কেতাদুরস্ত জামাকাপড় জোগাড় করার কথা ভাবলেই মনে হয় নামী-দামি বুটিকের দ্বারস্থ হতে হবে। তার উপর এই দেশের বিভিন্ন প্রদেশের শাড়ি বা পোশাক পরার ইচ্ছে হলে কোথায় যাওয়া যেতে পারে তা অনেকেই ঠাহর করতে পারেন না। অথচ কলকাতার বুকেই বিভিন্ন রাজ্য সরকারের অনুদানপ্রাপ্ত এমন কিছু জায়গা রয়েছে যেখানে আপনি পেয়ে যেতে পারেন বিভিন্ন প্রদেশের নানা ডিজাইনের পছন্দসই জামাকাপড়। শহরের নানা জায়গায় জুড়ে রয়েছে এমন অনেক দোকান।

মধ্যপ্রদেশ
ঢাকুরিয়ার দক্ষিণাপনের বিখ্যাত একটি দোকান মৃগনয়নী। এটি মধ্যপ্রদেশের সরকার দ্বারা অনুমোদিত। বিভিন্ন ধরনের সুতি, সিল্ক, ঘিচা, তসরের শাড়ি তো বটেই, এখানে পাওয়া যায় পোশাক বানানোর জন্য ছিটের কাপড়ও। মধ্যপ্রদেশের বিখ্যাত ‘কোটা’ তসরের শাড়ির খোঁজে এই দোকানে ভিড় হয় নিয়মিতই।

খদ্দর
খাদি সিল্ক এম্পরিয়ামগুলিতে আপনি পেতে পারেন খদ্দরের জামাকাপড়ের বিপুল সম্ভার। এ ছাড়াও বিভিন্ন কাঁথা স্টিচের শাড়ি এখান থেকে কিনে নিয়ে যান মানুষজন। পাওয়া যায় সুতির এবং সিল্কের পাঞ্জাবিও। শহরের নানা জায়গায় খাদির বিভিন্ন বিপণি ছড়িয়ে রয়েছে। গড়িয়াহাট ছোট বিপণি থেকে শুরু করে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের উপর বিশাল বিপণি— সব জায়গাতেই আপনি পেয়ে যাবেন ভারতের নানা প্রদেশের সিল্ক এবং খদ্দরের কাপড়।

Advertisement
এই দেশের বিভিন্ন প্রদেশের শাড়ি বা পোশাক পরার ইচ্ছে হলে কোথায় যাওয়া যেতে পারে তা অনেকেই ঠাহর করতে পারেন না

এই দেশের বিভিন্ন প্রদেশের শাড়ি বা পোশাক পরার ইচ্ছে হলে কোথায় যাওয়া যেতে পারে তা অনেকেই ঠাহর করতে পারেন না


রাজস্থান
দক্ষিণপণ এবং উল্টোডাঙ্গার কাছে উত্তরাপণে রয়েছে রাজস্থান সরকারের অনুমোদিত দোকান রাজস্থলী। যাঁরা বিভিন্ন রং মিশিয়ে ঝলমলে জামাকাপড় পড়তে পছন্দ করেন তাঁরা অবশ্যই ঘুরে আসতে পারেন এই বিপণিগুলি থেকে। আজরাখ, বাঁধনি, লেহরিয়া তো বটেই, পাবেন রাজস্থানের কারিগরের তৈরি অনুষ্ঠানে পরার মতন শাড়ি, ওড়না এবং ছিটের কাপড়। ইউনিসেক্স ‘কটি’ প্রিন্টের জ্যাকেট এবং কুর্তা আপনি পেতে পারেন এই দোকানে। তবে রাজস্থানের পোশাকের খোঁজ করলে আর এক দারুণ গন্তব্য হতে পারে নিউ মার্কেট। বেশ কয়েকটা দোকান রয়েছে যেখানে আপনি রাজস্থানের শুধু পোশাক নয়, পেয়ে যাবেন হাতে তৈরি আরও নানা ধরনের ঘর সাজানো সামগ্রী।

গুজরাত
গুজরাট সরকার অনুমোদিত এই দোকানটি দক্ষিণাপণ এবং উত্তরাপণে অবস্থিত। পটোলা শাড়ি কিনতে হলে আপনাকে আসতেই হবে এখানে। গারভি-গুর্জরী নামের এই দোকানে বিভিন্ন কারুকাজের শাড়ির ছাড়াও পেতে পারেন ব্লাউজ, চাদর, ওড়না এবং কুর্তিও। এখানে সিল্ক, সুতি, মলমল, কোটা, ইত্যাদি বিভিন্ন জমির কাপড়ও মিলবে।

ওড়িশা
ওড়িশা সরকার অনুমোদিত বয়নিকায় আপনি পাবেন কটকি এবং বমকাই কাপড়ের বিপুল সম্ভার। জামাকাপড় তো বটেই, তার সঙ্গে আপনি এখানে পেতে পারেন সুতোর কাজের সুন্দর সুন্দর তসরের চাদর। পাটলিপাল্লু , হাফ-হাফ, গঙ্গা-যমুনা বর্ডারের বিভিন্ন কেতার শাড়ি কিনতে হলে বয়নিকা হতে পারে আপনার প্রধান গন্তব্য। শহর জুড়ে একাধিক জায়গায় রয়েছে এই দোকান। দক্ষিণপনের ভিতরে বা চত্বরের বাইরেই যেমন দু’টি দোকান পেয়ে যাবেন, তেমনই নিউ মার্কেটের মধ্যে অনেক দোকানেই কটকি বা ইক্কতের কাপড় কিনতে পারবেন। বিভিন্ন হ্যান্ডলুম হাউজেও পেয়ে যাবেন ওড়িশার নানা ধরনের কাপড়।

পঞ্জাব
পঞ্জাবের ফুলকারী কারুকাজের ওড়না, সালোয়ার, শাল— অনেকেরই খুব প্রিয়। নিউ মার্কেটের ভিতরে একাধিক বিপণিতে আপনি পেয়ে যাবে রংবেরঙের ফুলকারীর সম্ভাব। তা ছা়ড়াও ক্যামাক স্ট্রিটে একটি ‘ফুলকারী’ নামে একটি বিপণিও রয়েছে যেখানে পঞ্জাবের নানা রকমের পোশাক পেয়ে যাবেন। একই রকমের বিপণি পাবেন দক্ষিণাপণ এবং উত্তরাপণেও।
কাশ্মীর
কাশ্মীরের কারুকাজ করা শীতপোশাক, পশ্মিনা শাল, কাশ্মীরি কারুকাজের শাড়ি, কুর্তার মতো যাবতীয় পোশাক নিউ মার্কেটের একাধিক দোকানে পেয়ে যাবেন। বহু বছর ধরে কাশ্মীরি এই বিপণিগুলি চালাচ্ছেন। তাই খাঁটি পশ্মিনা কিনতে গিয়ে ঠকবেন না। পার্ক স্ট্রিটে শীত কালে ‘পিটার ক্যাট’ রেস্তঁরার পাশে একটি জায়গায় প্রদর্শনী বসে। প্রত্যেক বছর এই প্রদর্শনীতে কাশ্মীরি শাল বিক্রেতারা তাঁদের পশরা সাজিয়ে বসেন। একটু কম খরচে যদি কাশ্মীরি শাল কিনতে চান, এখানে যেতেই পারেন।

Advertisement