Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

Delicious Drinks: বসন্তের দিনে শরীর ঠান্ডা রাখতে পারে পথের ধারের কোন পানীয়

এই সময়ে শরীরের আর্দ্রতা বজায় রাখতে কলকাতা শহরের পথেই পাবেন সুস্বাদু প্রাকৃতিক পানীয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:০৩

পান করুন সুস্বাদু বিভিন্ন ধরনের পানীয়

বসন্তকাল হলেও সকালে এখন বেশ গরম পড়ে যায়। এই সময়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যদি রাস্তায় থাকতে হয়, তবে শরীরের আর্দ্রতা কমে গিয়ে অসুস্থ হয়ে পড়ার প্রবল আশঙ্কা থাকে। মুশকিল আসান হিসাবে পান করুন সুস্বাদু বিভিন্ন ধরনের পানীয়। এই প্রাকৃতিক পানীয়গুলিতে কোনও রাসায়নিক না থাকায় এগুলি শরীরের জন্যও ভাল এবং এ সবই কলকাতা শহরের রাস্তায় সহজলভ্য।

ডাবের জল

শুধু কলকাতা নয়, সারা পৃথিবীতেই গরমের দিনে ডাবের জলের বিকল্প খুঁজে পাওয়া ভার। এতে থাকা পটাশিয়াম আপনার শরীর চাঙ্গা রাখবে। তা ছাড়াও ঘামতে ঘামতে যখন শরীরের আর্দ্রতা কমে আসবে, তখন এই ডাবের জলই আপনার পরিত্রাতা হতে পারে। কলকাতা শহরে ডাব নিয়ে বসে আছেন এমন মানুষজন মিলবে প্রায় রাস্তায়।

Advertisement

আমপান্না

কাঁচা আম দিয়ে তৈরি এই টক-মিষ্টি পানীয়টি সব বয়সের মানুষের কাছেই বিশেষ প্রিয়। ক্রমবর্ধমান সূর্যের তাপ থেকে বাঁচার জন্য আপনি এই সুস্বাদু পানীয় কলকাতার রাস্তায় খেতেই পারেন। বিভিন্ন শরবতের দোকানে পাওয়া যায় আমপান্না। পুদিনা পাতা এবং জিরের গুঁড়ো দিয়ে তৈরি করলে স্বাদের দিক থেকে আরও লোভনীয় হবে এটি।

গরমের দিনে ডাবের জলের বিকল্প খুঁজে পাওয়া ভার।

গরমের দিনে ডাবের জলের বিকল্প খুঁজে পাওয়া ভার।


আখের রস

এই বসন্তের দিনে এক গ্লাস আখের রসের চেয়ে ভাল আর কী বা হতে পারে! এর মিষ্টি এবং চটকদার স্বাদ ছাড়াও এটি স্বাস্থ্যের জন্য খুবই ভাল এবং কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, ফসফরাসের দুর্দান্ত উত্স। কলকাতার রাস্তার মোড়ে মোড়েই আখের রস বার করার যন্ত্রপাতি নিয়ে বসে থাকতে দেখা যায় অনেককে।

কলকাতার রাস্তায় অনেক শরবতের দোকানে আপনি জলজিরা পাবেন

কলকাতার রাস্তায় অনেক শরবতের দোকানে আপনি জলজিরা পাবেন


বেলের শরবত

বেলের পানা কিংবা বেলের শরবতও আপনি পেয়ে যাবেন কলকাতার অলি-গলিতে। কলকাতার বসন্তেও সকালের দিকে বেশ গরমই পড়ে। ফলে এই সময়ে বেলের পানা বিশেষ আরামদায়ক। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, পেপটিক আলসার, জন্ডিস, স্থূলতা মতো সমস্যার জন্যও উপকারী বলে মনে করা হয়।

জলজিরা

কলকাতার রাস্তায় অনেক শরবতের দোকানে আপনি জলজিরা পাবেন। এই পানীয় জিরের গুঁড়ো এবং জল দিয়ে মূলত তৈরি করা হয়। তবে স্বাদ ভাল করার জন্য এতে মেশানো হয় পুদিনা পাতা, গোলমরিচ, বিটনুনও। এই বসন্ত বা গ্রীষ্মকালে যাঁরা হজমের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য এই পানীয় খুবই উপকারী।

Advertisement