Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

Dry fruits: কাজু, পেস্তা কিনবেন? কলকাতায় কোথায় গেলে পছন্দমতো পাবেন

 

 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ ফেব্রুয়ারি ২০২২ ২০:১০

কলকাতায় এক সময় ড্রাই ফ্রুট ঝোলায় নিয়ে শহরের অলিতে গলিতে ঘুরে বেড়াতেন কাবুলিওয়ালারা।

ড্রাই ফ্রুট বা শুকনো ফল যেমন কিশমিশ, ডুমুর, খেজুর, সহস্রাব্দ ধরে ভূমধ্যসাগরীয় খাদ্যের প্রধান উপাদান। আধুনিক ইরান, ইরাক, দক্ষিণ-পশ্চিম তুরস্ক, সিরিয়া, লেবানন, ফিলিস্তিন, ইসরায়েলের মতো বিভিন্ন অঞ্চলে এগুলি পাওয়া যায় প্রচুর পরিমাণে। আমাদের দেশে এবং কলকাতা শহরেও বিগত কয়েক দশকে মানুষ ড্রাই ফ্রুটের পুষ্টিগুণ সম্পর্কে অনেকটাই সচেতন হয়েছে। বিশেষজ্ঞদের মতে, এতে থাকা প্রোটিন, ভিটামিন, খনিজ পদার্থ এবং খাদ্যতালিকাগত ফাইবার শরীর সুস্থ রাখে এবং দেহে আর্দ্রতার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

কলকাতায় এক সময়ে ড্রাই ফ্রুট ঝোলায় নিয়ে শহরের অলিতে-গলিতে ঘুরে বেড়াতেন কাবুলিওয়ালারা। এঁদের নিয়ে নানা শিল্প সাহিত্য রচনা করেছিলেন বাঙালি কবি-সাহিত্যিকরাও। আজ কিন্তু ড্রাই ফ্রুট পাওয়ার জন্য আর কাবুলিওয়ালার ভরসায় থাকতে হয় না। কলকাতার বিভিন্ন প্রান্তের দোকানই হয়ে উঠেছে মুশকিল আসান।

মল্লিক ড্রাই ফ্রুটস

Advertisement

জোড়াসাঁকোর মল্লিক ড্রাই ফ্রুটস এই অঞ্চলের বেশ পুরনো একটি দোকান। এখানকার কিশমিশ, খেজুর, কাজু বেশ উচ্চ গুণমানের বলে থাকেন ক্রেতারা। কলকাতার অনেক মানুষই নিজের বাড়ির উৎসব-অনুষ্ঠানের জন্য এখান থেকে শুকনো ফল নিয়ে যান আলাদা ভাবে অর্ডার দিয়ে।

বিগত কয়েক দশকে মানুষ ড্রাই ফ্রুটের পুষ্টিগুণ সম্পর্কে অনেকটাই সচেতন হয়েছে

বিগত কয়েক দশকে মানুষ ড্রাই ফ্রুটের পুষ্টিগুণ সম্পর্কে অনেকটাই সচেতন হয়েছে


শ্রী মধুবন

দক্ষিণ কলকাতায় হিন্দুস্তান পার্কের এই দোকান শুকনো ফলের জন্য আশেপাশের এলাকায় বেশ বিখ্যাত। বিভিন্ন বিয়েবাড়িতে এইখান থেকে নানা ডিজাইনের ড্রাই ফ্রুটসের ট্রে পাঠানো হয়। আপনি নিজেও গিয়ে দেখেশুনে পছন্দসই শুকনো ফল কিনে আনতে পারেন।

পুরনো নিউ মার্কেট

কলকাতার প্রায় কেন্দ্রে অবস্থিত পুরনো নিউ মার্কেটের মধ্যে ড্রাই ফ্রুট এবং চকলেটের একাধিক দোকান রয়েছে পরপর। এখানে কেজি দরে আপনি কিনে নিয়ে যেতে পারবেন খেজুর, কাজু, আখরোট, কিশমিশ। ফলে এই দোকানগুলিতে ভিড় হয় চোখে পড়ার মতো।

পরম্পরা

বিধাননগর এলাকার এই দোকানে অনেক দূর থেকে মানুষজন আসেন ড্রাই ফ্রুট কিনে নিতে। অতিমারি পরবর্তী সময়ে এখানে কঠোর ভাবে মানা হয় সব বিধি-নিষেধ। এমনকি সব শুকনো ফলও যাতে জীবাণুমুক্ত থাকে সেই দিকে লক্ষ্য রাখা হয়। তা ছাড়া, এখানে ড্রাই ফ্রুটের সম্ভারও রয়েছে অনেক।

Advertisement