Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুন ২০২৩ ই-পেপার

Protect your skin: বসন্তের কলকাতায় ত্বকের যত্ন নিচ্ছেন তো? জানুন কী কী করণীয়

এই বসন্তের সময়ে শহরের মানুষ বিভিন্ন উৎসব অনুষ্ঠানে মেতে ওঠেন। কিন্তু এরই মাঝখানে ত্বকের যত্ন নিতে ভুলে গেলে চলবে না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২০

 কলকাতার বসন্তে নিজের রূপরুটিন কিন্তু বিশেষ ভাবে মেনে চলতেই হবে

ফাল্গুন মাস পড়তে চলেছে। ফলে বলা যায় যে, কলকাতা শহরে বসন্ত এসে গেছে। শীত ফুরিয়ে বসন্ত শুরু হওয়ার এই সন্ধিক্ষণে আবহাওয়ার যে বদল ঘটে, তার প্রভাব সবচেয়ে বেশি পড়ে ত্বকেই। অনেকেই বলেন, শুষ্কতা, রুক্ষ ভাব এবং চুলকানি এই ঋতুতে তাঁদের ত্বকের নিত্যসঙ্গী হয়ে ওঠে। ফলে কলকাতার বসন্তে নিজের রূপরুটিন কিন্তু বিশেষ ভাবে মেনে চলতেই হবে।

১। কলকাতার আবহাওয়ায় এই সময় ঠান্ডা-গরমের খামখেয়ালি যাতায়াতের ফলে আপনার ত্বক শুষ্ক এবং আরও সংবেদনশীল হয়ে উঠবে। ফলে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নিয়মিত পান করুন পর্যাপ্ত জল, গ্রিন টি, কাড়া ইত্যদি। বিশেষজ্ঞদের মতে, এই সময়ে মুখ পরিষ্কার করার জন্য যে ফেসওয়াশ আপনি ব্যবহার করছেন তা যেন অবশ্যই হয় রাসায়নিকবিহীন। ত্বকের জরুরি আর্দ্রতা বজায় রাখতে স্ক্রাবারও বিনা প্রয়োজনে ব্যবহার করবেন না।

২। অনেকেই বছরের এই সময়ে কিছুটা মদ্যপানের মাত্রা বাড়িয়ে দেন। অ্যালকোহল কিন্তু ত্বকে প্রদাহ বাড়াতে পারে। তাছাড়া সোরিয়াসিস, একজিমা এবং রোসেসিয়ার মতো রোগকে আমন্ত্রণ জানাতে করতে পারে। এটি সাধারণ ভাবে শরীরের উপর একটি ডিহাইড্রেটিং প্রভাব ফেলে এবং ঘুমের ব্যাঘাত ঘটায়। শরীরের প্রাকৃতিক ভারসাম্যের এই ব্যাঘাতের ফলে ত্বক নিস্তেজ দেখাতে পারে। ফলে মন চাইলেও কলকাতার এই বসন্তে অ্যালকোহল থেকে দূরে থাকুন।

Advertisement
আপনি কী ধরনের ক্রিম, সাবান, শ্যাম্পু বা ময়েশ্চারাইজার ব্যবহার করছেন তা নিয়ে বিশেষ সতর্ক হন

আপনি কী ধরনের ক্রিম, সাবান, শ্যাম্পু বা ময়েশ্চারাইজার ব্যবহার করছেন তা নিয়ে বিশেষ সতর্ক হন


৩। এই সময় হাত-পা ফেটে যাওয়ার এবং ঘা হওয়ার ঝুঁকি অনেক বেশি। তা ছাড়া অতিমারি জনিত সতর্কতায় সম্প্রতি ক্রমাগত হাত ধোয়ার ফলে হাত পা হয়ে ওঠে রুক্ষ এবং শুষ্ক। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন ময়েশ্চারাইজিং সাবান ব্যবহার করতে। রাত্রে গোড়ালিতে লাগাতে পারেন আমন্ড তেল এবং ব্যবহার করতে পারেন পাতলা সুতির মোজা।

৪। রূপরুটিনে বাজারচলতি নামী সংস্থার পণ্য ব্যবহার করেন অনেকেই। বসন্তকালের এই আবহাওয়ায় আপনি কী ধরনের ক্রিম, সাবান, শ্যাম্পু বা ময়েশ্চারাইজার ব্যবহার করছেন তা নিয়ে বিশেষ সতর্ক হন। যে ক্রিম বা সাবান এই দেশে অন্যন্য অঞ্চলের ভিন্ন আবহাওয়ায় উপযুক্ত তা কলকাতার এই সময়ে আপনার ত্বকের জন্য যথাযথ নাও হতে পারে। বিশেষত রেটিনয়েড, এক্সফোলিয়েটিং অ্যাসিড এবং ভিটামিন সি-এর মতো উপাদান সম্পর্কে সচেতন থাকা কিন্তু জরুরি।

৫। আপনার ত্বকের যত্নের সঙ্গে পুষ্টিকর এবং মরসুমি খাদ্যের সম্পর্ক কিন্তু চিরকালীন। কলকাতার বসন্তে প্রচুর পরিমাণে বাটারনাট, কমলালেবু, আপেল, খেতে পারেন। পাতে রাখতে পারেন কুমড়ো যা বিটা-ক্যারোটিন সমৃদ্ধ। এটি কোষের পুনর্নবীকরণে সহায়তা করে, ত্বকের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে এবং কোলাজেন উৎপাদনে সাহায্য করে। একটু সতর্ক হয়ে খাওয়াদাওয়া করলেই এই বসন্তে ঝলমলে হয়ে উঠবেন আপনিও।

Advertisement