Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

চোখের তলার কালো দাগ? বাঙালির রান্নাঘরেই আছে সহজ সমাধান

Moumita Bhattacharjee
কলকাতা ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১২

চোখের নীচে কালির দাগ বা ডার্ক সার্কেল ক্রমেই বেড়ে চলেছে। এর কারণে মুখে যেন সর্বদাই ক্লান্তির ছাপ লেগে রয়েছে। তাই সাধের নিজস্বীটাও মনের মতো হচ্ছে না। মূলত কাজের চাপ, অনিদ্রা অথবা টেনশনের কারণে ডার্ক সার্কেল তৈরি হয়। বাঙালি ঘরের কিছু সামান্য উপাদান দিয়ে কী ভাবে দূর করবেন চোখের নীচের কালো দাগ, রইল তারই উপায়।

টি ব্যাগ: টি ব্যাগ কমবেশি প্রায় সকলের বাড়িতেই থাকে। সেই টি ব্যাগ জলে ভিজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। তার পর ফ্রিজ থেকে বের করে ১০ থেকে ১৫ মিনিটের জন্য চোখের উপর রাখুন। নিয়মিত এটি ব্যবহার করলে ভাল ফল পাবেন।

আমন্ড তেল এবং পাতিলেবু: এক চা চামচ আমন্ড তেলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে চোখের চারপাশে লাগিয়ে নিয়ে মাসাজ করে নিন। তার পর ২ থেকে ৩ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

Advertisement
ঘরোয়া টোটকা দূর করবে ডার্ক সার্কেল।

ঘরোয়া টোটকা দূর করবে ডার্ক সার্কেল।


অ্যালো ভেরা: রাতে শুতে যাওয়ার আগে অ্যালো ভেরা জেল লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট চোখের নীচে মাসাজ করে নিন। চটচটে অনুভব না হলে ধুয়ে ফেলার প্রয়োজন নেই।

ঠান্ডা দুধ: তুলোর সাহায্যে ঠান্ডা দুধ নিয়ে চোখের চারপাশে লাগিয়ে নিয়ে কিছু ক্ষণ রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এটি প্রয়োগ করলে ভাল ফল মিলবে।

গোলাপ জল: তুলোর প্যাডে গোলাপ জল নিয়ে তা চোখের পাতার উপর ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। ভাল ফল পেতে কম পক্ষে এক মাস নিয়মিত এটি প্রয়োগ করুন।

টোম্যাটো: ১ চা চামচ টোম্যাটোর রসের সঙ্গে ১ চা চামচ পাতিলেবুর রস ভাল করে মিশিয়ে নিয়ে তুলো দিয়ে দুই চোখের নীচে লাগিয়ে নিন। এর পর ১০ মিনিট রেখে দিয়ে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। টোম্যাটোতে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট চোখের নীচের কালো দাগ দূর করতে সাহায্য করে।

Advertisement