Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

Winter vegetables: করোনাকালে প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন কী করে? ভরসা রাখুন এই শীতকালীন সব্জির উপর

শীতের দিনগুলোয় কলকাতার মানুষ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুঁজছেন বিভিন্ন সমাধান। বিশেষজ্ঞরা কিন্তু নির্ভর করতে বলছেন শাকসব্জির উপরেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১৩:০৯

প্রতীকী ছবি

নতুন বছরের শুরুতেই অতিমারি ফের থাবা বসিয়েছে আমাদের আশেপাশে। খাদ্যগ্রহণে এবং জীবনযাত্রায় আবার আরোপ হয়েছে বিধিনিষেধ। শীতে কলকাতার মানুষ কী ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন তা নিয়ে নিয়মিত চর্চা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। এবং প্রত্যেকেই কিন্তু নির্ভর করতে বলছেন, শাকসব্জির উপরেই। এতে আপনার অনাক্রম্যতা যেমন বৃদ্ধি পাবে, তেমনই আপনি থাকবেন তরতাজা এবং জীবনীশক্তিতে ভরপুর।

ব্রকোলি
প্রচুর ভিটামিন এ, সি, ই এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ব্রকোলিতে, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। এতে ম্যাগনেশিয়াম, জিঙ্ক, আয়রন এবং অন্যান্য পুষ্টিকর উপাদানও রয়েছে। ব্রকোলির একটি রাসায়নিক সালফোরাফেন। এটি নির্দিষ্ট কোষে অ্যান্টিঅক্সিড্যান্ট জিন এবং উৎসেচকগুলিকে শক্তি যোগায়, যা অণুর ক্ষতিকারক প্রভাবগুলির বিরুদ্ধে লড়াই করে। কলকাতায় ব্রকোলি এখন মোটেই দুর্লভ নয়। ফলে নিয়মিত পাতে ব্রকোলি থাকলে রোগ প্রতিরোধ সম্পর্কে অনেকটাই নিশ্চিন্ত থাকতে পারবেন আপনি।

কুমড়ো
আমাদের বিশেষ পরিচিত সব্জি কুমড়ো। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবারও বটে। এতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন তথা অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। যা আপনার শরীরের মধ্যে ভিটামিন এ-তে পরিণত হয়। এতে ভিটামিন সিও রয়েছে, যা শরীরের অনাক্রম্যতা বাড়াতে একটি অপরিহার্য পুষ্টিকর উপাদান।

Advertisement
 ব্রকোলি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে

ব্রকোলি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে


মিষ্টি আলু
মিষ্টি আলু ভিটামিন এ এবং সি-তে সমৃদ্ধ। একটি মাঝারি মাপের মিষ্টি আলু আপনার শরীরে প্রতি দিনের ভিটামিন এ-এর চাহিদা পূরণ করতে সাহায্য করে। এ ছাড়াও এতে ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ভিটামিন বি, নানা অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। শরীরের জন্য যা বিশেষ উপকারী। বিশেষত শিশুদের শরীরের প্রতিরোধক্ষমতা বাড়াতে মিষ্টি আলুর জুড়ি মেলা ভার। এবং এটি কলকাতার যে কোনও বাজারে সহজেই আপনি সংগ্রহ করতে পারবেন।

মাশরুম
বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে মাশরুমের মধ্যে রয়েছে বিশেষ ঔষধি গুণ, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণ করে এবং সংক্রমণ ও প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। প্রাচীন সভ্যতায় ওষুধ হিসেবে মাশরুম ব্যবহার করা হত। এতে প্রোটিন, বিভিন্ন ভিটামিন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। গবেষকরা বিশ্বাস করেন যে মাশরুমের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ফুসফুস, প্রস্টেট, স্তন এবং অন্যান্য ধরনের ক্যানসার প্রতিরোধেও সাহায্য করতে পারে।

মেথি
মেথি পাতা সাধারণত শীতকালে সবুজ সব্জি হিসেবেই ব্যবহার করা হয়। কিন্তু আমরা প্রায়ই মেথি বীজের উপকারিতাকেও অবমূল্যায়ন করি। মেথি পাতা এবং বীজ উভয়কেই রোজকার ডায়েটে যুক্ত করা উচিত এই সময়। মেথি পাতায় প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা আপনার রক্তে শর্করা এবং সিরাম কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক হয়। অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে এটি। মেথি বীজ তাদের ফাইটোনিউট্রিয়েন্টস এবং গ্যালাক্টোম্যানান বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে এবং আপনার অনাক্রম্যতা উন্নত করতে পারে। তাই কলকাতায় শীতের সময় মেথি হতে পারে আপনার নিয়মিত ভোজ্য।

Advertisement