Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

এই ঘরোয়া উপাদানগুলি মেশান ফুলদানির জলে, অনেক দিন টাটকা রাখুন ভ্যালেন্টাইনস ডে-এর গোলাপকে

ফুলদানিতে কী করে বেশিদিন ধরে তাজা রাখবেন ফুল? তার জন্য রয়েছে কিছু টোটকা।

Arpita Roy Chowdhury
কলকাতা| ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৬ শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৭

ঘরের কোণায় একগুচ্ছ ফুল রাখলে মন ভাল হয়ে যায়। ফুলদানিতে কী করে বেশিদিন ধরে তাজা রাখবেন ফুল? তার জন্য রয়েছে কিছু টোটকা। ঘরোয়া এই উপায়গুলো অনুসরণ করলে আপনার ঘরে সাজানো রজনীগন্ধা অনেক দিন ধরে তার গন্ধসুধা ঢালবে।

এক কাপের এক চতুর্থাংশ ভর্তি করুন সোডায়। তার পর সেটি ঢেলে দিন ফুলদানির জলে। সোডার মধ্যে থাকা শর্করা ফুলদানির বাসিন্দাদের তাজা রাখবে অনেক দিন।হেয়ার স্প্রে ব্যবহার করেন? জানেন কি চুলের মতো ফুলকেও তাজা করে তোলে এর স্পর্শ? এক ফুট দূরত্ব থেকে ফুলের পাপড়ি এবং পাতার ভিতরে হেয়ার স্প্রে করুন।

এক চামচ অ্যাপল সিডার ভিনিগার এবং দু’ চামচ চিনি নিয়ে মিশিয়ে দিন ফুলদানির জলে। তার পর ফুল সাজিয়ে রাখুন। কিছু দিন পর পর জল পাল্টান। মনে করে প্রতি বার এই অনুপাতে অ্যাপল সিডার ভিনিগার এবং চিনি মেশান।

অ্যাপল সিডার ভিনিগারের বদলে নিতে পারেন কয়েক ফোঁটা ভদকা বা যে কোনও স্পিরিট। সঙ্গে নিন এক চামচ চিনি। এ বার মিশিয়ে দিন ফুলদানির জলে। এই মিশ্রণ কাজ করবে অ্যান্টি ব্যাকটেরিয়াল হিসেবে। ফলে আপনার ফুল তাজা থাকবে অনেক দিন। তবে এক্ষেত্রে একদিন পর পর ফুলদানির জল পাল্টাবেন। প্রতি বার এই মিশ্রণ দিতে ভুলবেন না।

১ লিটার জলে মেশান তিনফোঁটা ব্লিচ এবং এক চামচ চিনি। ফুলদানির জলে মিশিয়ে তার পর ফুল সাজিয়ে রাখুন। ফুল টাটকা থাকবেই।

বাড়িতে পুরনো বাক্সে তামার পয়সা পড়ে আছে? এ বার সেই অচল পয়সাকেই সচল করে তুলুন। বাচ্চার কোমরের ঘুনসিতে না দিয়ে সেই পয়সা ফেলুন ফুলদানির জলে। সঙ্গে একটা চিনির কিউব। এই মিশ্রণও আপনার ফুলদানির ফুলের গোছাকে টাটকা রাখবে। রোজ রোজ ফুলশয্যা না হোক, ঘরের ফুলসজ্জা তো হতেই পারে। বিশেষ করে ভ্যালেন্টাইনস ডে-তে তো অনেকেই গোলাপবালা হয়ে ওঠেন। তাই এই টোটকাগুলো মনে রাখুন। হাতের কাছে মজুত এই উপাদানগুলির সাহায্যেই আপনার ঘরে বাঁধ ভাঙুক ফুলের হাসি।

আরও পড়ুন