Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

Fairs and home decor: ব্যতিক্রমী অন্দরসজ্জা চান? ঘুরে আসুন শহরের কোনও মেলায়

রথের মেলা হোক বা বইমেলা, এতে যে উৎসবের মেজাজ তৈরি হয়, তা কলকাতাবাসী চুটিয়ে উপভোগ করে। ঘর সাজাতে যাঁরা ভালোবাসেন, এমন মেলা তাঁদের তীর্থস্থান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১০:৫৪

প্রতীকী ছবি

বাঙালিরা মেলা ভালোবাসে। তা সে রথের মেলা হোক বা বইমেলা, এই ধরনের জনসমাগমে কিছু দিন ধরে যে উৎসবের মেজাজ তৈরি হয়, তা কলকাতার মানুষজন চুটিয়ে উপভোগ করে। অতিমারির থাবা এই আনন্দের সিংহ ভাগ কেড়ে নিলেও নানা রকম প্রয়োজনে এখন কবে কোন মেলা বসছে, তা আমরা নিয়মিত খেয়াল রাখি। বিশেষ করে ঘর সাজাতে যাঁরা ভীষন ভালবাসেন, কলকাতার বিভিন্ন প্রান্তের এই সব মেলা তাঁদের কাছে তীর্থস্থান। কারণ এই সব মেলায় পছন্দ মাফিক হরেক জিনিস মেলে, যা হতে পারে অন্দরসজ্জার জন্য বিশেষ দরকারি।

হস্তশিল্প মেলা

সদ্য কিছু দিন আগেই শেষ হওয়া হস্তশিল্প মেলার বয়স খুব বেশি না হলেও বেশ কয়েক বছরেই সারা পশ্চিমবঙ্গের মানুষের কাছে এটি বিপুল জনপ্রিয়তা পেয়েছে। কারণ রাজ্য সরকারের উদ্যোগে এই মেলায় কুটির শিল্পজীবী মানুষজন বিশেষ প্রাধান্য পায়। আর কলকাতার রুচিশীল শৌখিন যাঁরা, তাঁরা এই মেলা থেকে ছোট-বড় হরেক রকমের জিনিস নিজের নিজের বাড়ি সাজানোর জন্য নিয়ে যান প্রতি বছর। আসবাব থেকে ছোটখাটো টুকিটাকি, অন্দরসজ্জার জন্য এই মেলায় আপনি পাবেন মনের মতো অনেক জিনিসই।

Advertisement

সরস মেলা

বিখ্যাত এই মেলায় সারা রাজ্যের বিভিন্ন জায়গা থেকে তো বটেই, এমনকি দেশের নানা প্রান্ত থেকেও কারিগররা নিজেদের তৈরি জিনিস নিয়ে আসেন। শাড়ি বা পোশাকের পাশাপাশি আসবাব, আলো, দেওয়ালে লাগানোর ছবি মেলে এইখানে। ফলে কলকাতাবাসী এখানে ভিড়ও জমান নিয়মিতই।

 ঘর সাজাতে যাঁরা ভীষন ভালবাসেন, কলকাতার বিভিন্ন প্রান্তের এই সব মেলা তাঁদের কাছে তীর্থস্থান

ঘর সাজাতে যাঁরা ভীষন ভালবাসেন, কলকাতার বিভিন্ন প্রান্তের এই সব মেলা তাঁদের কাছে তীর্থস্থান


বিধাননগর মেলা

সল্টলেকের করুনাময়ী বাস স্ট্যান্ডের পাশে সেন্ট্রাল পার্কে এখন প্রতি শীতেই বসছে বিধাননগর মেলা। অতিমারির প্রকোপ না থাকলে এই মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতেও ভিড় করেন বহু মানুষ। আর এই দেশের আনাচ-কানাচে থেকে আসা বহু ব্যবসায়ীর কাছে এই মেলায় পাওয়া যায় অন্দরসজ্জার জন্য এক এক রকম জিনিস। আফগান আলো, জাজিম, ছবি, রান্নাঘরের দরকারি ছোটখাটো জাপানি যন্ত্রপাতি, বাংলাদেশি মসলিন বা কাঁথাও বিক্রি হয় এখানে।

সবলা মেলা

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে এই সবলা মেলায় মহিলাদের কুটির শিল্পের প্রতি যে উন্নয়নমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে, তা বিশেষ প্রশংসনীয়। এখানে এই রাজ্যের নানা প্রান্তের মহিলা কারিগররা তাঁদের কাজ কলকাতার মতো শহরের শৌখিন মানুষের অন্দরমহলে ছড়িয়ে দেন। পটচিত্র, বাঁশ আর বেতের কাজ, সুতোর নকশা তোলা চাদর-বালিশের ঢাকনা, বিভিন্ন ডিজাইনের গয়না বা অপূর্ব সব মূর্তিতে ঘর সাজাতে চাইলে সবলা মেলায় মিলতে পারে আপনার পছন্দের জিনিস প্রায় সবই।

বইমেলা

অবাক লাগলেও সত্যি যে কলকাতা বইমেলাতেও অন্দরসজ্জার চাহিদা পূরণ হওয়া সম্ভব। কারণ কলকাতা বইমেলার এক প্রান্তে বিভিন্ন জায়গা থেকে আসা চিত্রকরেরা বসেন নিজের নিজের কাজ নিয়ে। এ ছাড়াও থাকেন পটশিল্পীরা। একটু মন দিয়ে দেখলে এখান থেকে নিয়ে যাওয়া ছবিই হতে পারে আপনার বাসস্থানকে বিশেষ রূপ দেবার অনবদ্য একটি উপায়।

Advertisement