Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

অন্দরসজ্জায় গুরুত্ব পাচ্ছে সোফা, বাঙালির পছন্দ কোনগুলি?

দেখা যেতে পারে এই মুহূর্তে কলকাতার বাজারে চলতি সোফাগুলির রকমফেরকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ০৩ মার্চ ২০২১ ১২:১৪ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২১ ১২:৪৯

কাজ সেরে বাড়ি ফিরে ক্লান্তি দূর করতে আপনি প্রথমেই এসে বসেন আপনার সোফায়। কিন্তু সোফা কি নিছক বসার জায়গা? অন্দরসজ্জার নিরিখে সোফা ঘরের ভো্লবদলের এক অনিবার্য উপকরণ। আপনার রুচি বা পছন্দ অথবা এক কথায় মানসিকতাকেও জানিয়ে দিতে পারে আপনার সোফা নির্বাচন।

সোফার বৈচিত্র আপনার অন্দরসজ্জায় এক অন্য মাত্রা এনে দিতে পারে। দেখা যেতে পারে এই মুহূর্তে কলকাতার বাজারে চলতি সোফাগুলির রকমফেরকে।


১. ইংরেজি স্টাইলের সোফা – এই ধরনের সোফা ব্রিটেনে ১৯ শতকে ব্যবহার করা হত। এদের হাতল ও ছোট পায়া বর্তমান। একটু পুরোনো দিনের বাড়ি বা ফ্ল্যাটে আপনি এই সোফাগুলো রাখতে পারেন।

২. সেকশনাল সোফা – আজকের বড় ফ্ল্যাটগুলোর জন্য মানানসই। এই সোফাগুলো ৩, ৫ অথবা ৭টি ভাগে ভাগ করা থাকে। ‘এল’ বা ‘ইউ’ আকৃতির হয়ে থাকে এই সোফাগুলো।

৩. চেস্টারফিল্ড সোফা – ১৮ শতকের ঐতিহ্যবাহী এই সোফাগুলো সাধারণত চামড়ায় মোড়া হয়ে থাকে। ঘরকে অ্যান্টিক চেহারা দিতে চাইলে এই সোফার বিকল্প নেই।


৪. ক্যামেল ব্যাক সোফা – এই ধরনের সোফাগুলিও ১৮ শতকের ঐতিহ্য বহন করে চলেছে। এখানেও সেই অ্যান্টিক ভাব লক্ষণীয়। এই সোফার পিঠের দিকটা উটের পিঠের মত উঁচু এবং হাতলগুলো ঢেউ খেলানো হয়ে থাকে।

৫. বিংশ শতকের আধুনিক সোফা – এই ধরনের সোফা সব থেকে বেশি দেখা যায়। আজকের ছোট ফ্ল্যাট বা কম পরিসরের ঘরের কথা মাথায় রেখেই এগুলির ডিজাইন।

৬. সোফা কাম বেড – গত শতকের শেষপাদের অতি জনপ্রিয় আসবাব। ভাঁজ খুলে বিছানার আকৃতিতে নিয়ে আসা এই সোফা মধ্যবিত্ত বাঙালির অন্দরসজ্জায় নিয়মিত দেখা যায় আজও।

আরও পড়ুন