Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

Kolkata nurseries: নিত্য নতুন গাছ লাগানোর ইচ্ছে? জেনে নিন শহরের কোন নার্সারিগুলি আপনার আদর্শ গন্তব্য

গাছের পরিচর্যা যাঁরা করতে ভালবাসেন শীতকালে তাঁদের আনন্দ সীমাহীন। কারণ বিভিন্ন ধরনের গাছ নিয়ে আসা সম্ভব কলকাতার বিভিন্ন নার্সারি থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১১:০৭

প্রতীকী ছবি

আমাদের দেশে শীতকালে মরসুমি ফুল ফোটে অনেক। আর কলকাতার মতো আবহাওয়ায় গোলাপ, গাঁদা, চাঁপা, পেটুনিয়া, ডালিয়া, লিলি এমনকি অর্কিডও শীতকালে ফোটে প্রচুর, থাকেও ভাল। গাছের পরিচর্যা যাঁরা করতে পারেন এই সময় তাঁদের আনন্দ হয়ে ওঠে সীমাহীন। কারণ ফুলের সঙ্গে সঙ্গে ফলের গাছ এবং নানা ধরনের ইনডোর আউটডোর প্ল্যান্টও এই সময়ে খুঁজে পাওয়া কঠিন নয়। তবে কলকাতাবাসীর ব্যস্ত জীবনযাত্রার ফলে এ রকম গাছ সবাই খোঁজেন যার পরিচর্যা করতে দিনের অনেকটা সময় ব্যয় হয়ে যাওয়ার আশঙ্কা নেই। এই মুশকিল আসান করতে পারে কলকাতার কিছু বিখ্যাত নার্সারি। সময় নিয়ে এক দিন একটু আপনার কাছাকাছির কোনও নার্সারিতে গিয়ে সহজেই বেছে নিতে পারেন পছন্দসই গাছ। তা ছাড়া অনেক সময় এই নার্সারিগুলি বিক্রি করার জন্য বিভিন্ন গাছপালা রাখা ছাড়াও আপনার লনের যত্ন, রক্ষণাবেক্ষণ ইত্যাদি পরিষেবাও দেয়।

গালিফ স্ট্রিটের নার্সারি
উত্তর কলকাতার অন্যতম বড় গাছপালার বাজার এটি। যদিও শুধুমাত্র রবিবারই বাজার খোলা থাকে তবে এখানে আপনি খুব কম দামে প্রায় সব ধরনের গাছ পেয়ে যেতে পারেন। দর কষাকষি করে সেরা গাছটি নেওয়ার জন্য সকাল-সকাল গেলেই ভাল। এখানে অনেক ধরনের ফুল গাছ, প্রায় সব রকম ইনডোর-আউটডোর প্ল্যান্ট, মাটি, জৈব সার, গাছের চারা, বীজ, সুলভ মূল্যে কীটনাশক ইত্যাদি পাওয়া যায়।

Advertisement
কাছাকাছি কোনও নার্সারিতে গিয়ে সহজেই বেছে নিতে পারেন পছন্দসই গাছ

কাছাকাছি কোনও নার্সারিতে গিয়ে সহজেই বেছে নিতে পারেন পছন্দসই গাছ


বেহালার মানটন নার্সারি
আপনি যদি এক জায়গায় অনেক নার্সারি চান তবে আপনি বেহালা ম্যানটন এলাকায় যেতে পারেন। পর পর অনেক রকম দোকানে ঘুরে নিজের পছন্দের গাছ বেছে নিতে পারেন এই এলাকায়। এখানে ফুল গাছ, ফলের গাছ ছাড়াও, কীটনাশক, সার, বাগান করার সরঞ্জাম, নানা ডিজাইনের ফুলের টব পাওয়া যায়।

ইউনিভার্সাল নার্সারি
পার্ক স্ট্রিটে যে সব নার্সারি থেকে এই কলকাতা শহরের শৌখিন মানুষজন নিজের ছাদের বা বাগানের গাছ কিনে আনেন, তার মধ্যে বিশেষ একটি হল ইউনিভার্সাল নার্সারি। মির্জা গালিব স্ট্রিটের এই নার্সারি থেকে বাংলাদেশ, নেপাল, ভুটান এমনকি দুবাইতেও বাগান পরিচর্যার জন্য লোক পাঠানো হয়। পার্ক সাজাতে বা রাস্তার ধারের মেঠো অংশকে মনোরম ফুলের গাছে সাজিয়ে তুলতে এঁদের জুড়ি মেলা ভার।

কলকাতার অন্যতম বড় নার্সারি রয়েছে সল্টলেকে

কলকাতার অন্যতম বড় নার্সারি রয়েছে সল্টলেকে


সল্টলেকের মণ্ডল নার্সারি
ফলের জন্য কলকাতার অন্যতম বড় নার্সারি রয়েছে সল্টলেকে। বাড়িতে বেশ খানিকটা জায়গা থাকলে ফলের গাছ লাগানোর ইচ্ছে হওয়া স্বাভাবিক। অনেক জাতের ফলের গাছ এখানে পেতে পারেন সহজেই। ফলের জন্য সেরা এই মণ্ডল নার্সারি সল্টলেকের সেক্টর ওয়ানে অবস্থিত। বহু দূর থেকে মানুষজন এখানে গাছের সন্ধানে নিয়মিত আসেন। সব ধরনের ফল গাছ, মাটি, জৈব সার, চারা, বীজ, কীটনাশক ইত্যাদি পাওয়া যায় এই নার্সারিতে।


বৈষ্ণবঘাটা পাটুলি নার্সারি
এটি একটি পৃথক গাছের দোকান নয়। এখানে অনেকগুলি নার্সারি আছে একসঙ্গেই। পাটুলির কাছে কলকাতা বাইপাসের ধারের বিখ্যাত নার্সারিগুলির মধ্যে একটি এটি। এখানকার মানালি নার্সারি, নার্সারি হাব, রেণুকা নার্সারি, তারক নার্সারি ইত্যাদি কলকাতার মানুষের কাছে প্রিয়। এখানে সব ধরনের ফুলগাছ, অনেকরকম ইনডোর-আউটডোর প্ল্যান্ট, কীটনাশক, সার, বাগান করার সরঞ্জাম, অর্কিড পাওয়া যায়।

Advertisement