Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

ফুল নয়, ‘কাঁটা’ দিয়েই সাজিয়ে তুলুন বাঙালি বাড়ির অন্দরমহল

ঘরের সাজে সবুজের ছোঁয়া রাখতে ব্যবহার করুন ক্যাকটাস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ১৪ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৪ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২১ ১৫:১০

অনেকেই ঘরের পরিবেশে একটা সতেজ ভাব রাখতে নানা রকম ইনডোর প্ল্যান্ট ব্যবহার করতে পছন্দ করেন। ঘর-পোষা গাছের পরিচর্যা করার সময়টুকু বার করতে গিয়ে আবার অনেকে বিড়ম্বনায় পড়েন। তা হলে কি অন্দরসজ্জায় সবুজের ছোঁয়া থাকবে না? নিশ্চয়ই থাকবে। ঘরের সাজে সবুজের ছোঁয়া রাখতে ব্যবহার করুন ক্যাকটাস। এর পরিচর্যার ঝক্কিও যেমন কম, তেমনই আপনার ঘরে এনে দেবে অন্য রকম লুক। কী কী উপায়ে ক্যাকটাস দিয়ে ঘর সাজাবেন, রইল তারই হদিশ।


সাদা পাত্রের ব্যবহার

আপনি যদি একটু পরিচ্ছন্ন, সাদামাটা গৃহসজ্জা পছন্দ করেন তা হলে কয়েকটি সাদা চিনেমাটির ছোট টব নিয়ে তাতে নানা আকার এবং মাপের ক্যাকটাস লাগান। এ বার ওই টবগুলি রাখতে পারেন আপনার শোওয়ার ঘর কিংবা লিভিং রুমে।

হাতে আঁকা মাটির পাত্র

নিজের হাতে তৈরি জিনিস দিয়ে ঘর সাজানোর আনন্দই আলাদা। মাটির একটু কানা উঁচু পাত্রের গায়ে আগে সুন্দর করে কিছু এঁকে নিন। রং শুকিয়ে গেলে তাতে অল্প মাটি আর নুড়ি বিছিয়ে ক্যাকটাস বসিয়ে নিন। এ বার ক্যাকটাস সহ ওই মাটির পাত্র ঘরের পছন্দমতো জায়গায় রেখে দিন।


কফি মগের ব্যবহার

বাজারে এখন বেশ বড় মাপের কফি মগ পাওয়া যায়। সে রকম কিছু কফি মগ কিনে আনুন। এ বার তাতে নানা আকারের ক্যাকটাস বসিয়ে তার উপর কিছু নুড়ি পাথর ছড়িয়ে সাজিয়ে নিন। এই মগগুলো পড়ার টেবিলের এক কোণে অথবা রান্নাঘরে সাজিয়ে রাখতে পারেন। তবে খেয়াল রাখবেন, এই ক্ষেত্রে যে সব ক্যাকটাস খুব বেশি বড় হয় না সেগুলিকে ব্যবহার করতে হবে।

হ্যাঙ্গিং টব

শুধু লিভিং রুম, রান্নাঘর কিংবা শোওয়ার ঘরই নয়, ক্যাকটাস দিয়ে আপনি আপনার সাধের বারান্দটিও সাজিয়ে তুলতে পারেন। বাজারে এখন বেত, মাটি, টেরাকোটা কিংবা বাঁশের তৈরি নানা রকম আকার ও মাপের টব কিনতে পাওয়া যায়। এই টবগুলো ঝুলিয়ে রাখার ব্যবস্থাও থাকে। এই ধরনের টব এনে তাতে ক্যাকটাস লাগিয়ে সাজিয়ে ফেলুন বারান্দা।

কাঠের টব

কাঠের তৈরি যে কোনও জিনিসই গৃহসজ্জায় অন্য মাত্রা এনে দেয়। একটু বড় মাপের কাঠের পাত্র নিয়ে তাতে নানা আকার এবং মাপের ক্যাকটাস লাগিয়ে নিন। এই বার এই ক্যাকটাস সহ পাত্র আপনার লিভিং রুমের ‘সেন্টার পিস’ হিসাবে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন