Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জুন ২০২৪ ই-পেপার

Flower markets in Kolkata: ফুল দিয়ে ঘর সাজাবেন? শহরের যে বাজারগুলি ঘুরে দেখতে হবে

বিয়ে কিংবা জন্মদিনের উপহার হিসেবে অনেকেই ফুলের বুকে বেছে নেন। আবার ঘর সাজানোর জন্যেও ফুলের জুড়ি মেলা ভার। কিন্তু শহরে পাবেন কোথায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৫৯

শীতকালে জুঁই ফুল চাই? কিংবা অসময়ে পদ্মফুল?

ফুল দিয়ে ঘর সাজাতে কে না ভালবাসেন! তবে মনের মতো টাটকা ফুল পাওয়া সব সময়ে সহজ নয়। অনেকেই কোনও অনুষ্ঠানের সময়ে ভাল ফুল খুঁজতে শহরের এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘুরে বেড়ান। কোথায় কোন ধরনের ফুল ভাল পাওয়া যাবে, তা জানা না থাকলে অনেকে অসময়ে বিপদেও পড়েন। তাই জেনে নিন, শহরের কোন দিকে কোন ফুলের বাজার সেরা।
১। মল্লিকঘাট
দেশের সবচেয়ে পুরনো ফুলের বাজারগুলির মধ্য অন্যতম কলকাতার মল্লিকঘাটের ফুলের বাজার। ভোর ৪টে থেকে ফুল বিক্রেতারা এখানে জড় হন। তাই খুব তাড়াতাড়ি না গেলে ভাল ফুল পাওয়া মুশকিল। তবে এটি পাইকিরি বাজার। ফলে অল্প ফুল লাগলে এখান থেকে কিনে লাভ নেই। কিন্তু বিয়েবাড়ি বা কোনও অনুষ্ঠানে গোটা বা়ড়ি সাজানোর জন্য ফুল এখান থেকে কিনে থাকেন বিভিন্ন ডেকোরেটর। আবার আপনিও ফুল কিনে ডেকোরেটরদের দিতে পারেন সাজিয়ে দেওয়ার জন্য। তাতে খরচ আপনারই কম পড়বে।
২। নিউ মার্কেট
বিদেশি অর্কিড চাই? কিংবা বিশাল আকারের ফুলের বুকে? দিনের যে কোনও সময়ে নানা ধরনের ফুল কিনতে গেলে চলে যান নিউ মার্কেটের ফুলের দোকানগুলিতে। এমন সুন্দর বুকে শহরের খুব বেশি জায়গায় পাওয়া যায় না।

Advertisement
প্রিয় মানুষকে উপহার দেওয়া জন্য— ফুলের বিকল্প হয় না।

প্রিয় মানুষকে উপহার দেওয়া জন্য— ফুলের বিকল্প হয় না।


৩। লেক মার্কেট
শীতকালে জুঁই ফুল চাই? কিংবা অসময়ে পদ্মফুল? সাজের জন্য হোক বা পুজোর জন্য— যে কোনও সময়ে নানা ধরনের ফুল পাবেন একমাত্র এই বাজারে। তবে দাম অনেকটা বেশি। তাই দরদাম করতে ভুলবেন না। আর সামনেই যে ফুলের দোকানগুলি চোখে পড়বে, সেগুলি ছে়ড়ে লেক মলের গা ধরে গলির মধ্যে এগিয়ে চলুন। দেখবেন রাস্তায় কিছু ছোট ফুলের দোকানও রয়েছে। সেখানে তুলনামূলক ভাবে একটু সস্তায় পাবেন।
৪। গোলপার্ক
ব্যাঙ্গালোর গোলাপের চাহিদা সব সময়ই থাকে এ শহরে। চুলে লাগানোর জন্য হোক, কিংবা প্রিয় মানুষকে উপহার দেওয়া জন্য— এ ফুলের বিকল্প হয় না। এই গোলাপ সবচেয়ে টাটকা, সুন্দর পাবেন গোলপার্কের ফুলের মার্কেটে। তা ছাড়াও শ্রাদ্ধবাড়িতে লাগবে এমন ফুলের সম্ভার এ বাজার।

এয়ারপোর্ট এক নম্বরের কাছেও পেয়ে যাবেন নানা ধরনের অর্কিড কিংবা অন্য ফুলের দোকান

এয়ারপোর্ট এক নম্বরের কাছেও পেয়ে যাবেন নানা ধরনের অর্কিড কিংবা অন্য ফুলের দোকান


৫। এয়ারপোর্ট এক নম্বর
উত্তর কলকাতায় বাস? চোখ জুড়ানো ফুলের বুকের জন্য নিউ মার্কেট পর্যন্ত যেতে হবে না। আপনি এয়ারপোর্ট এক নম্বরের কাছেও পেয়ে যাবেন নানা ধরনের অর্কিড কিংবা অন্য ফুলের দোকান। বাজেট অনুযায়ী তারা রকমারি বুকে বানিয়ে দেয়। অতিথিদের স্বাগত জানানোর জন্য বিমানবন্দরে যাওয়ার আগে সাধারণত লোকে এখান থেকে বুকে কিনে থাকেন। এ চত্বরে বিয়েবাড়ি থাকলেও ফুল কেনার এটাই সেরা গন্তব্য।

Advertisement