Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

Kolkata's Auction Houses: ঘরে আনতে চান পুরনো দিনের আভিজাত্য? আপনার গন্তব্য কলকাতার নিলামঘর

কলকাতা শহরের অকশন হাউসে আপনি পেতে পারেন ঐতিহ্যবাহী বিবিধ অ্যান্টিক। যা আপনার অন্দরমহলকে দিতে পারে ব্যতিক্রমী চেহারা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জানুয়ারি ২০২২ ১০:০৪

পার্ক স্ট্রিট বা রাসেল স্ট্রিটে রয়েছে অ্যান্টিক জিনিসের নিলামঘর।

বাঙালি মনেপ্রাণে শৌখিন এক জাতি। খাদ্যাভ্যাসে বা পোশাক-পরিচ্ছদের ইতিহাসেই যে শুধু তা টের পাওয়া যায়, এ কথা পুরোপুরি সত্যি নয়। পুরনো সময়ের বহু জিনিস এখনও আমাদের এই কথা বুঝিয়ে দিতে পারে। পুরনো সময়ের জিনিস অর্থাৎ অ্যান্টিক। যদিও এমন অনেক কিছুই সময়ের সঙ্গে সঙ্গে এখন বিলুপ্ত। কিন্তু তার মধ্যেও কলকাতা শহরের অকশন হাউসে আপনি পেতে পারেন ঐতিহ্যবাহী বিবিধ অ্যান্টিক। এই সব জিনিস আপনার অন্দরমহলকে দিতে পারে ব্যতিক্রমী চেহারা। এক সময় কলকাতা এবং তার আশেপাশের জমিদার পরিবারের কাছে থাকা ঔপনিবেশিক বাংলার অনেক স্মৃতিচিহ্নও অকশন হাউসের আনাচেকানাচে ছড়িয়ে আছেন। এ সব জিনিসের সঠিক কদর জানেন যাঁরা, তাঁরা মাঝেমধ্যেই হানা দেন এখানে। পার্ক স্ট্রিট বা রাসেল স্ট্রিটে রয়েছে এমন সব অ্যান্টিক জিনিসের নিলামঘর।

ব্রাউনি ক্যামেরা
পুরনো ফিল্ম ক্যামেরার দিনগুলি শেষ হয়ে যাচ্ছে। সকলে হাইটেক বা ডিএসএলআর-এর ভক্ত এখন। পরিবর্তনের মধ্যে টিকে থাকা একমাত্র ক্যামেরা হল পোলারয়েড। তবে আপনি যদি রেট্রো ফিল্ম ফটোগ্রাফিতে আগ্রহী হন বা সুন্দর পুরনো ক্যামেরার মডেলগুলি দিয়ে কেবল আপনার বাড়ি সাজাতে চান, তবে তিন থেকে চার হাজার টাকার মধ্যেই পেয়ে যেতে পারেন কয়েক দশক আগে ব্যবহৃত হওয়া চমৎকার ক্যামেরার কিছু মডেল।

Advertisement
 অকশন হাউসে অনেক পুরনো রাজকীয় গাড়ির খেলনা মডেল আপনি পেতে পারেন। 

অকশন হাউসে অনেক পুরনো রাজকীয় গাড়ির খেলনা মডেল আপনি পেতে পারেন। 


ভিনটেজ গাড়ির মডেল
রেড অ্যাস্টন মার্টিন, কালো ভিনটেজ ওয়ার ট্যাঙ্ক, পঞ্চাশের দশকের হারবি— এগুলি হল কিছু ভিনটেজ গাড়ির খেলনা মডেল যা আপনি নিলাম ঘরগুলিতে পেতে পারেন৷ এই মডেলগুলির রং কালের গতিতে অনেকটাই হয়তো বিবর্ণ হয়েছে। তবুও ঘরে সাজিয়ে রাখলে নিমেষের মধ্যেই আপনার ঘরের চেহারা বদলে যেতে পারে। বা বাড়ির ছোট সদস্যের জন্য উপহার হিসেবেও এর তুলনা নেই। রাসেল স্ট্রিটের অকশন হাউসে এ রকম অনেক পুরনো রাজকীয় গাড়ির মডেল আপনি পেতে পারেন।

গ্রামাফোন এবং রেকর্ড প্লেয়ার
অনেকের বাড়িতেই পুরনো দিনের অনেক রেকর্ড রয়েছে যা এখন আর বাজানো হয় না। আমাদের আগের প্রজন্মের পছন্দের এই জিনিসগুলি এখনও ভীষণ মূল্যবান। যদিও বিশ্বের বেশির ভাগ মানুষই এখন ব্লুটুথ স্পিকারেই গান শুনতে পছন্দ করেন তবুও গ্রামাফোন বা পুরনো দিনের রেকর্ড প্লেয়ারের মহিমা বাঙালি ভুলে যায়নি। কলকাতার বিভিন্ন নিলাম ঘরে এই জিনিস অল্প দামেই পেতে পারেন আপনি। বাড়িতে রাখলে অন্দরসজ্জা অনবদ্য রূপ পাবে।

পুরনো দাবা বোর্ড
পুরনো সময়ে এই দেশের অভিজাত পরিবারে দাবা খেলার বিশেষ চল ছিল। এখনও এই খেলা বিশ্বের দরবারে সম্মানের। কিন্তু গত শতাব্দীর ধনী বাঙালিরা কারুকাজ করা দাবার বোর্ডে ব্যয় করতেন দিনের অনেকটা সময়। দাবা খেলায় পটু না হলেও এই ধরনের কারুকাজ করা বোর্ড আপনার বসার ঘরে যোগ করতে পারে অন্য মাত্রা। এর দামও আপনার সাধ্যের মধ্যেই পেতে পারেন। কিন্তু তার জন্য হাতে সময় নিয়ে ঢুঁ মেরে দেখুন কলকাতার অকশন হাউসে।

প্রাচীন আসবাবপত্র
নিলাম ঘরগুলিতে আপনি পেতে পারেন আগেকার দিনের জমকালো আয়না, সুন্দর টাইপরাইটার, কারুকাজ করা খাট, টেবিল-চেয়ার ইত্যাদি। হাল-ফ্যাশানের জিনিসের পরিবর্তে যদি আপনি এই অ্যান্টিক ফার্নিচার দিয়ে নিজের বাসস্থানকে সাজিয়ে তুলতে পারেন তবে প্রশংসা পাবেন পরিচিত সবার কাছেই। অভিজাত আসবাবপত্রে আপনার রুচির ছোঁয়া থাকলে অন্দরমহল হবে ব্যতিক্রমী।

Advertisement