Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাঙালির দার্জিলিং আজও চিরনতুন

নিজস্ব প্রতিবেদন
দার্জিলিং ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৯
ফাইল ছবি


ফাইল ছবি

দার্জিলিং যত বারই বেড়ানো যায়, নতুন করে ধরা দেয় প্রত্যেক বারই। হিমালয়ের কোলে ছোট্ট এক শহর। 'দার্জিলিং' নামটির উৎপত্তি তিব্বতি শব্দ 'দোরজে’ থেকে, যার অর্থ ইন্দ্রের রাজদন্ড। আজও এই শৈলশহর তার রাজকীয়তা নিয়ে স্বমহিমায়।

বছরের যে কোনও সময় ঢুঁ মেরে আসতে পারেন দার্জিলিং থেকে। একেক ঋতুতে তার রূপ একেক রকম। ২ দিনের জন্য হলেও তা শহর-ক্লান্ত মনকে চাঙ্গা করে দিতে পারে। কলকাতা থেকে কোনও এক শুক্রবার রাতে ট্রেন ধরে নিন শিয়ালদহ থেকে। দার্জিলিং মেল বা পদাতিক এক্সপ্রেসে চাপলে আপনি সারাদিনের কাজকর্ম শেষ করে খেয়েদেয়ে ট্রেন ধরতে পারেন। শনিবার পৌঁছে যাবেন নিউ জলপাইগুড়ি। সেখান থেকে একটি গাড়ি নিয়ে নিতে পারেন। অথবা টয় ট্রেনের সফরে পৌঁছে যেতে পারেন আপনি দার্জিলিং।

Advertisement



কোথায় থাকবেন তা নিয়ে তো ভাবতেই হবে না। শ'য়ে শ'য়ে হোটেল রয়েছে দার্জিলিং শহরের বুকে। মোবাইলের বিভিন্ন অ্যাপে আপনি আগে থেকেই বুক করে রাখতে পারেন হোটেল। ১০০০ থেকে ৭০০০ টাকার মধ্যে আপনি আপনার পছন্দসই হোটেল বেছে নিতে পারেন।



এ বার দেখে নিন, কোথায় কোথায় ঘুরতে পারবেন আপনি –

১. টাইগার হিল

২. বাতাসিয়া লুপ

৩.পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিকাল পার্ক

৪. ঘুম মনাস্ট্রি

৫. পিস প্যাগোডা

৬. হ্যাপি ভ্যালি টি এস্টেট

৭. সন্দাকফু

৮. রক গার্ডেন

৯. মিরিক

১০. কার্সিয়ং

আরোও অনেক জায়গা আছে ঘোরার মতো। আপনি যদি হাতে ২ দিন সময় নিয়ে যান, তবে এই ক'টি জায়গা আপনি ভাল করে ঘুরে দেখতে পারেন।

দার্জিলিং এ গিয়ে পাহাড়ি মোমোর স্বাদ না নিলেই নয়। এছাড়াও দার্জিলিং এর বিখ্যাত পদগুলি হল থুকপা, আলু মিমি, টোংবা।সারাদিন ঘুরে বেড়িয়ে পরখ করুন একেবারে আসল পাহাড়ি রান্না।

কলকাতা থেকে কীভাবে যাবেন ঃ

উড়ানে আসতে হলে আপনাকে কলকাতা থেকে বাগডোগরা পৌঁছতে হবে। সেখান থেকে সড়কপথে দার্জিলিং। ট্রেনে শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়ি পৌঁছে গেলেও দার্জিলিং আসার প্রচুর গাড়ি পেয়ে যাবেন।

Advertisement