Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ মে ২০২৪ ই-পেপার

Chinese Breakfast: ভোর কোথাও ঘুরতে যাবেন? কলকাতার টেরিটি বাজারের চিনে জলখাবার খেয়ে আসুন

চিন থেকে আসা মানুষজন বাঙালির রন্ধনশিল্পকেও প্রভাবিত করেছেন। ভোর ভোর বেরিয়ে ঘুরে আসুন এক দিন সেই পাড়া থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৪

খাঁটি চিনে খাবার দিয়ে পেটপুজো করতে পৌঁছে যেতেই পারেন এই শহরের টেরিটি বাজার অঞ্চলে।

কলকাতার মানুষ ভোজনবিলাসী। আর তা শুধু আজ থেকে নয়, আগাগোড়াই এই শহরের মানুষ ভালমন্দ খাবার খেতে ভালবাসে। আর এই খাওয়াদাওয়া যদি হয় সকালের জলখাবারে তা হলে তো আর কোনও কথাই নেই। কলকাতায় এক দিন আপনি ভোরবেলা জলখাবারে খাঁটি চিনে খাবার দিয়ে পেটপুজো করতে পৌঁছে যেতেই পারেন এই শহরের টেরিটি বাজার অঞ্চলে।

বাজারটির নামকরণ করা হয়েছে ভেনিসের এক জন ইতালীয় অভিবাসী এডওয়ার্ড টিরেত্তার নামে। তিনি আঠারো শতকের শেষের দিকে এই এলাকার এক জন জমি জরিপকারী এবং অনেক জমির মালিক ছিলেন।

Advertisement
টেরেটি বাজার শুধু ভাল চিনা খাবার পরিবেশন করে না এমনকি, স্থানীয় চিনা অভিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যও রক্ষা করে

টেরেটি বাজার শুধু ভাল চিনা খাবার পরিবেশন করে না এমনকি, স্থানীয় চিনা অভিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যও রক্ষা করে


১৭৮০ সাল নাগাদ কলকাতায় বসতি স্থাপন করার পর চিনদেশীয় মানুষজন পোশাক, চিকিৎসার পাশাপাশি কলকাতা শহরের রন্ধনশিল্পকেও প্রভাবিত করেছে। এঁদের সংস্পর্শে এসেই পৃথিবীর অন্যতম বিখ্যাত একটি ধারার খাবারের সঙ্গে বাঙালির পরিচয় হয়। এখনও যদি আপনি যথাযথ চিনে খাবারের স্বাদ নিতে চান, তবে আপনাকে অবশ্যই কলকাতার নিজস্ব মিনি চায়না টাউন হিসাবে খ্যাত টেরেটি বাজার পরিদর্শন করতে হবে। এই জায়গাটি শুধুমাত্র কিছু ভাল চিনা খাবার পরিবেশন করে না। এমনকি, স্থানীয় চিনা অভিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যও রক্ষা করে।

টেরিটি বাজারের অবস্থান লালবাজারের কাছে। টেলিফোন এক্সচেঞ্জের পাশে চাতাওয়ালা গলিতে এই চিনে জলখাবারের বাজার বসে প্রত্যেক দিন ভোরে। আপনি পোদ্দার কোর্ট এলাকা থেকে আসতে পারেন এবং বড় বাজারের সেন্ট্রাল মেট্রো স্টেশন থেকে মাত্র ৫ মিনিট হেঁটেই এখানে পৌঁছে যেতে পারেন।

ভোর ৫টার মধ্যেই প্রাতরাশের জন্য এই বাজারে পৌঁছে যেতে হবে। না হলে মুখরোচক অনেক খাবারই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শেষ হয়ে যেতে পারে। এখানে পাওয়া সবচেয়ে জনপ্রিয় খাবার হল স্টিমড মোমো, রসালো চিকেন, চিকেন মোমো, ফিশ মোমো, পর্ক মোমো, চিকেন তাই পাও, শুমাই, সসেজ, প্রন ওয়েফার, হট স্যুপ নুডুলস, স্টেমড বাওজি বান, চিকেন রোল সসেজ, স্টাফড বান, শুয়োরের মাংসের রোল, ওয়ান্টন ইত্যাদি।

Advertisement