Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ জুলাই ২০২৪ ই-পেপার

Weekend gateways from Kolkata: সামনেই দোলের লম্বা ছুটি, কাছেপিঠে কোথায় ঘুরতে যেতে পারেন

এ বছর দোলের পরেই রয়েছে সপ্তাহান্তের ছুটি। ফলে সময় একটুও নষ্ট না করে পরিকল্পনা করে ফেলুন কোথায় কাটাবেন এই দু’-তিনটে দিন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪১

এ বারের দোলটা ধুতুরদহে কাটিয়ে ফের ফিরে আসুন কলকাতার ব্যস্ত জীবনে। 

কলকাতা শহরের জীবনযাত্রায় দম ফেলার ফুরসতটুকুও মেলে না মানুষের। সারা সপ্তাহ কাজে ডুবে থেকে ছুটির আনন্দ উপভোগের কথাও ভুলে যান অনেকে। কিন্তু দোলের আনন্দ বাঙালির বড্ড প্রিয়। তা ছাড়া এ বছর দোলের পরের দুটো দিনই রয়েছে সপ্তাহান্তের ছুটি। ফলে সময় একটুও নষ্ট না করে পরিকল্পনা করে ফেলুন কোথায় কাটাবেন এই দু-তিনটে দিন। কলকাতার থেকে অনেক দূরে যেতে না চাইলে ঘুরে আসুন কাছেপিঠের কোনও সুন্দর রিসর্টে। প্রিয়জনের সঙ্গে সেখানেও দোলের আনন্দে মেতে উঠতে পারেন।

ধুতুরদহ
কলকাতা থেকে মাত্র ৫১ কিলোমিটার দূরে অবস্থিত একটি শান্ত গ্রাম হল ধুতুরদহ। মাছের ভেড়ি, সব্জির বাগান, সুন্দর পুকুর, গাছগাছালি, এবং স্থানীয় মন্দির দেখতে দেখতে দু’-তিনটে দিন পলকেই কেটে যাবে। যানবাহনের আওয়াজ, নিয়ম মেনে বেরিয়ে পড়ার ব্যস্ততা, রোজের রুটিন থেকে বার হয়ে এখানে সবুজের মাঝখানে একটু হাঁপ ছাড়তে পারবেন আপনি। ধুতুরদহ মিনাখান ভিলেজ রিসর্টে সুবিধা পাবেন বোটিং করার। আগে থেকে ঠিক করে রাখতে পারলে এ বারের দোলটা ধুতুরদহে কাটিয়ে ফের ফিরে আসুন কলকাতার ব্যস্ত জীবনে।

Advertisement
কলকাতার কাছে পিকনিক করার জন্য সেরা রিসর্টগুলির মধ্যে একটি হল সুন্দরবনের সলিটারি নুক

কলকাতার কাছে পিকনিক করার জন্য সেরা রিসর্টগুলির মধ্যে একটি হল সুন্দরবনের সলিটারি নুক


জলপথ
এটি এমন জায়গা যেখানে শহুরে জীবনের সব সুযোগ-সুবিধা গ্রামীণ পরিবেশেও পাওয়া যায়। কলকাতার প্রান্ত থেকে দক্ষিণ ২৪ পরগণার দিকে মাত্র ৯ কিলোমিটার দূরে, জলপথের রিসর্টে এ বারের দোল আপনি কাটিয়ে ফিরতে পারেন। শহুরে কোলাহল থেকে দূরে অনেক রকম পাখি এবং প্রজাপতির মধ্যে ব্যতিক্রমী সময় কাটাতে পারেন আপনি। এই অঞ্চল বাসন্তীর পথে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রুভ অরণ্য সুন্দরবনের প্রবেশদ্বার হিসেবেও পরিচিত। এখানে আগে থেকে কথা বলে রাখলে পরিবার ও প্রিয়জনের সঙ্গে দোলের উৎসব পালন করতে পারবেন আপনি।

সলিটারি নুক
কলকাতার কাছে পিকনিক করার জন্য সেরা রিসর্টগুলির মধ্যে একটি হল সুন্দরবনের সলিটারি নুক। কলকাতা থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরের এই রিসর্টে মাত্র আড়াই তিন ঘণ্টা ড্রাইভ করলেই পৌঁছে যাওয়া সম্ভব। এখান থেকে সুন্দরবনের বাঘ দেখার অভিজ্ঞতাও আপনি নিয়ে ফিরতে পারেন ভাগ্য যদি সুপ্রসন্ন থাকে। দু-চাকা চালাতে পছন্দ করলে এখানে আপনি খুবই ভাল ভাবে সময় কাটাতে পারবেন। দোলের সময় সপ্তাহান্তের ছুটি কাটানোর জন্য এটি উপযুক্ত জায়গা তাই।

জলপথের রিসর্টে এ বারের দোল আপনি কাটিয়ে ফিরতে পারেন

জলপথের রিসর্টে এ বারের দোল আপনি কাটিয়ে ফিরতে পারেন


নিরালা রিসর্ট
হাওড়ার খুব কাছে নিরালা রিসর্টটি সে সব মানুষদের জন্য আদর্শ যাঁরা কলকাতার আশেপাশেই ছুটি কাটাতে যেতে চান কোনও শান্ত জায়গায়। মহানগরের থেকে মাত্র দেড় ঘণ্টার ড্রাইভে আপনি পৌঁছে যাবেন এই জায়গায়। বিখ্যাত সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের আবাসস্থল থেকে এটি মাত্র পাঁচ মিনিটের দূরত্বে অবস্থিত। মরসুমি ফুল এখানে আপনাকে ভীষণ ভাবে আকৃষ্ট করবে। কাছেই রূপনারায়ণ নদী, দেখে আসতে পারেন তা-ও। সব মিলিয়ে দোলের ছুটি কাটাতে এখানে চলে আসতেই পারেন আপনি, একা কিংবা সপরিবারে।

নিরালা রিসর্টটি সে সব মানুষদের জন্য আদর্শ যাঁরা কলকাতার আশেপাশেই ছুটি কাটাতে যেতে চান

নিরালা রিসর্টটি সে সব মানুষদের জন্য আদর্শ যাঁরা কলকাতার আশেপাশেই ছুটি কাটাতে যেতে চান


আগরহাটি
কলকাতা থেকে মাত্র ৬০ কিমি দূরে আগরহাটি নামক জায়গাটি তেমন বিখ্যাত পর্যটনকেন্দ্র না হলেও একটু অবসর কাটাতে আপনি এখানে দু-তিন দিনের জন্য চলে আসতেই পারেন। দ্বীপের মধ্যের এখানকার রিসর্টের আদলটি আপনাকে আকৃষ্ট করবেই। অখণ্ড অবসর কাটানোর জন্য আগরহাটি উপযুক্ত। আশেপাশেই রয়েছে বেশ কিছু মাছের ভেড়ি, দেখতে যেতে পারেন তা-ও। ঘুরতে যেতে পারেন বিদ্যাধরী নদীর পারেও।

Advertisement