Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ এপ্রিল ২০২৪ ই-পেপার

Romantic day: প্রেম দিবসে দু'জনে নিভৃতে সময় কাটান কলকাতারই বিশেষ কোনও স্থানে

ফাল্গুন মাস কড়া নাড়ছে, ফলে বসন্ত তো এসেই গিয়েছে। এ হেন সময়ে প্রিয় মানুষটির সঙ্গে একান্তে কিছু মুহূর্ত কাটাতে সাধ হয় বই কি!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ ফেব্রুয়ারি ২০২২ ২০:০২

প্রিয় মানুষটির সঙ্গে একান্তে কিছু মুহূর্ত কাটাতে সাধ হয় বই কি!

ফেব্রুয়ারি প্রেমের মাস। কলকাতার নাগরিকরাও প্রেম দিবস পালন করেন উৎসাহ নিয়েই। তা ছাড়া বাঙালির জীবনে বসন্তকে প্রেমের ঋতু বলেই মনে করেছেন তাবড় শিল্পী-সাহিত্যিকরা। ফাল্গুন মাস কড়া নাড়ছে, ফলে বসন্ত তো এসেই গিয়েছে, এ হেন সময়ে প্রিয় মানুষটির সঙ্গে একান্তে কিছু মুহূর্ত কাটাতে সাধ হয় বই কি! কলকাতা শহরেই রয়েছে এমন অনেক নিভৃত জায়গা, যেখানে একটু অন্য রকম ভাবে উদ্‌যাপন করতে পারবেন প্রেমের মাস।

হর্টিকালচারাল সোসাইটি অব ইন্ডিয়া
১৮২০ সালে কলকাতার আলিপুর রোডে উইলিয়াম কেরি প্রতিষ্ঠা করেন এগ্রি -হর্টিকালচারাল সোসাইটি অব ইন্ডিয়া। এটিতে একটি ফুলের বাগান, গ্রিনহাউস, একটি গবেষণা পরীক্ষাগার এবং একটি গ্রন্থাগার রয়েছে। গাছপালা এবং ফুলের বিশাল সংগ্রহের মাঝখানে একটি বিশেষ দিন আপনি সঙ্গীর সঙ্গে কাটিয়ে আসতেই পারেন। আপনি যদি উদ্ভিদপ্রেমী হন তবে এই মুহূর্ত আরও স্মরণীয় হয়ে থাকবে। কারণ এখানে বিভিন্ন বিরল প্রজাতির উদ্ভিদের উল্লেখযোগ্য সংগ্রহ রয়েছে। এই উদ্যান ঘুরে দেখতে দেখতে এর বিশেষ ঐতিহ্য স্মরণে রাখা উচিত। বিশেষ মানুষের সঙ্গে কাটানোর জন্য এটি সত্যিই এক ব্যতিক্রমী জায়গা।

Advertisement

সাউথ পার্ক স্ট্রিট কবরস্থান

কবরস্থানের সঙ্গে মৃত্যুর যোগ রয়েছে বলে প্রিয়জনের সান্নিধ্যে এইখানে সময় কাটানোর পরামর্শে অবাক লাগতেই পারে। কিন্তু আপনি বা আপনার সঙ্গী যদি হন ইতিহাসপ্রেমী বা স্থাপত্য বিষয়ে উৎসুক, তবে এখানে ঘুরতে ঘুরতে পরস্পরকে অনেকটাই চিনে নিতে পারবেন সহজে। এখানে সমাধিগুলি গথিক এবং ইন্দো-ইসলামি শৈলীতে নির্মিত। গাছপালায় ঘেরা এই স্থানটি কিন্তু একান্তে সময় কাটানোর জন্য যথেষ্ট রোম্যান্টিক।

ভিড় এড়াতে আপনি নৌকা ভাড়া নিয়ে দু'জনে যেতে পারেন গঙ্গাবক্ষে

ভিড় এড়াতে আপনি নৌকা ভাড়া নিয়ে দু'জনে যেতে পারেন গঙ্গাবক্ষে


স্নো পার্ক

মাসটা ফেব্রুয়ারি হলেও এখনই দুপুরবেলা কলকাতার গরম বেশ কষ্ট দিচ্ছে। এই সময় সঙ্গীর সঙ্গে একটু ব্যতিক্রমী সময় কাটাতে চলে যেতে পারেন অ্যাক্সিস মলের স্নো পার্কে। বরফ যদি আপনাদের পছন্দের হয় তবে এইখানে শূন্য ডিগ্রি তাপমাত্রার নিচে আপনার সঙ্গীর সঙ্গে মজাদার স্নো বলের লড়াইয়ে অংশ নিন। আপনার উভয়ের জন্য অবশ্যই একটি সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা হবে।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের উদ্যান

এই ঐতিহাসিক মর্মর ভবনটি রানি ভিক্টোরিয়ার স্মৃতিতে নির্মিত করা হয়। কয়েকশো একর জায়গা জুড়ে তৈরি ভিক্টোরিয়া মেমোরিয়াল বড় পুকুর এবং সুন্দর বাগান দ্বারা শোভিত। স্মৃতিসৌধের অভ্যন্তরে একটি জাদুঘর রয়েছে। যেখানে জব চার্নকের সময় থেকে কলকাতার সোনালি অতীতের বেশ কিছু সুন্দর শিল্পকর্ম, ঔপনিবেশিক আমলের স্মারক রক্ষিত রয়েছে। এই পুরো অংশেই একটা গোটা দিন আপনি কাটাতে পারেন বিশেষ সঙ্গীর সঙ্গে। বাগানে হেঁটে বেড়াতে পারেন অনেকক্ষণ। এরই মাঝখানে মনের কথা ভাগ করে নিন প্রিয় মানুষটির সঙ্গে। এই স্মৃতি সুখের হয়ে থেকে যাবে আজীবন।

প্রিন্সেপ ঘাটের নৌকায়

গ্রিক এবং গথিক শৈলীর সুন্দর স্মৃতিস্তম্ভ ঘেরা প্রিন্সেপ ঘাট বিশেষ সঙ্গীর সঙ্গে বেড়াতে যাওয়ার জন্য আদর্শ একটি জায়গা। তবে এই সময়ে ভিড় এড়াতে আপনি নৌকা ভাড়া নিয়ে দু'জনে যেতে পারেন গঙ্গাবক্ষেও। দিগন্তে ডুবে যাওয়া সূর্যকে দেখতে দেখতে নিজেদের বিশেষ মুহূর্ত কাটান। সন্ধে নামার মুখে জলের উপর চকচকে শহরের আলো ধীরে ধীরে নেমে আসার দৃশ্য উপভোগ করুন বিশেষ মানুষটির হাত ধরে। রসভঙ্গ হওয়ার কোনও আশঙ্কাই থাকবে না এই সময়ে।

Advertisement