Business news

বাণিজ্য সংঘাত, মার্কিন পণ্যে এ বার পাল্টা শুল্ক চাপাল ভারত

মার্কিন পণ্যের উপরেও পাল্টা শুল্ক চাপিয়েছে বেজিং। আর এখানেই আশঙ্কা। তবে কি বাণিজ্যিক স্বার্থ ভারত ও আমেরিকার সম্পর্কেও প্রাচীর হয়ে দাঁড়াতে চলেছে?

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ১৩:২৯
Share:

মার্কিন পণ্যে শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত দিল্লির।

বাণিজ্য সংঘাত এবার ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যেও। ভারতীয় পণ্যের উপর মার্কিন প্রশাসন শুল্ক চাপানোয় এবার পাল্টা চাপ দেওয়ার রাস্ততেই হাঁটল দিল্লি। মোটরবাইকসহ ৩০টি মার্কিন পণ্যের উপর থেকে শুল্ক-ছাড় তুলে নেওয়া হবে বলে জানিয়েছে মোদী সরকার।

Advertisement

এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৮০০সিসি মোটরবাইকের উপর শুল্ক ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। মার্কিন অ্যামন্ড, আখরোট কিংবা আপেলেও শুল্ক বাড়বে ২০ থেকে ২৫ শতাংশ। এই সিদ্ধান্তের কথা বিশ্ব বাণিজ্য সংস্থাকে চিঠি দিয়েও জানিয়েছে দিল্লি।

চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংঘাতে উদ্বেগ বেড়েছে গোটা বিশ্বের। বেজিংয়ের বিরুদ্ধে মেধাসত্ত্ব চুরির অভিযোগ তুলে এক গুচ্ছ চিনা পণ্যের উপর শুল্ক চাপিয়েছে আমেরিকা। মার্কিন পণ্যের উপরেও পাল্টা শুল্ক চাপিয়েছে বেজিং। আর এখানেই আশঙ্কা। তবে কি বাণিজ্যিক স্বার্থ ভারত ও আমেরিকার সম্পর্কেও প্রাচীর হয়ে দাঁড়াতে চলেছে?

Advertisement

আরও পড়ুন: ব্রিটিশ সমর্থকদের ছদ্মবেশে বিশ্বকাপে হামলার ছক আইএসের!

আরও পড়ুন: বদলা নিতে হুমকি জওয়ানের বাবার

গত মার্চ মাসে ট্রাম্প প্রশাসন ভারত থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের উপর শুল্ক বৃদ্ধি করায় পরিস্থিতি জটিল হতে শুরু করে। এই ঘটনায় দিল্লি ক্ষোভের কথা জানালেও লাভ হয়নি। মনে করা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা আখরোট, আপেল, অ্যামন্ড এবং বাইকের মতো ৩০টি পণ্যের উপর থেকে শুল্কছাড় তুলে নিয়ে পাল্টা দেওয়ার রাস্তাতেই হাঁটল দিল্লি। শুল্কছাড়ের ফলে ভারতের ঘরে আসবে প্রায় ২৩ কোটিরও বেশি মার্কিন ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন