JU Admission 2024

মেডিক্যাল ফিজ়িক্স নিয়ে বিশেষ কোর্স, উদ্যোগ যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং সিএনসিআইয়ের

কোর্সটিতে মোট ১০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্স ফি-র পরিমাণ হবে ৮৪,০০০ টাকা। এ ছাড়া অতিরিক্ত ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৭:৪৩
Share:

প্রতীকী চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি বিশেষ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কলকাতার একটি সরকারি হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এই স্বল্পমেয়াদি কোর্সের আয়োজন করা হবে। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। আগ্রহীদের অফলাইনে আবেদন করতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা (ফিজ়িক্স) বিভাগ কলকাতার চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট (সিএনসিআই)-এর সঙ্গে একযোগে এই কোর্সের আয়োজন করবে। এটি একটি ডিপ্লোমা কোর্স। যার সম্পূর্ণ নাম— ‘পোস্ট এমএসসি ডিপ্লোমা কোর্স ইন মেডিক্যাল ফিজ়িক্স’। পাঠক্রমটির মেয়াদ এক বছর। পদার্থবিদ্যার বিভিন্ন ধারণা এবং পদ্ধতি ব্যবহার করে কী ভাবে মানবশরীরে বিভিন্ন অসুখ শনাক্ত এবং চিকিৎসা করা যায়, তা জানা যায় মেডিক্যাল ফিজ়িক্সের মাধ্যমে। মূলত, ক্যানসার-সহ অন্যান্য যে সমস্ত অসুখে রেডিয়েশন থিরাপি ব্যবহার করা হয়, সে সমস্ত ক্ষেত্রে মেডিক্যাল ফিজ়িক্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই স্বল্পমেয়াদি কোর্সটিতে রেডিয়েশন ফিজ়িক্স, রেডিয়েশন কেমিস্ট্রি, রেডিয়েশন বায়োলজি, কম্পিউটেশনাল মেথডস-সহ নানা বিষয় পড়ানো হবে। এই কোর্স করা থাকলে পড়ুয়ারা বিভিন্ন সরকারি হাসপাতালের রেডিয়োথেরাপি বিভাগ, বেসরকারি রেডিয়োথেরাপি সেন্টার-সহ অন্যান্য ক্ষেত্রে চাকরির সুযোগ পাবেন।

কোর্সটিতে মোট ১০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্স ফি-র পরিমাণ হবে ৮৪,০০০ টাকা। এ ছাড়া অতিরিক্ত ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। পাঠক্রমের ক্লাস হবে প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত। আবেদনকারীদের পদার্থবিদ্যায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তরোত্তীর্ণ হতে হবে। এর পর স্নাতকোত্তরে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়া বাছাই করে ইন্টারভিউয়ের মাধ্যমে এই কোর্সে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সংগৃহীত আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় জমা দিতে হবে। আগামী ২৬ এপ্রিল আবেদনের শেষ দিন। বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ২২ মে। এর পর ইন্টারভিউ হবে ১৮, ১৯ এবং ২০ জুন। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ২৩ জুলাই নাগাদ। এই বিষয়ে বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয় বা সিএনসিআইয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন আগ্রহীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন