kalyani university

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-র সুযোগ, সোমবার থেকেই শুরু আবেদন প্রক্রিয়া

আবেদনের জন্য পড়ুয়াদের স্নাতকোত্তর বা তার সমতুল কোনও পেশাদারি কোর্সে ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৫ শতাংশ নম্বর ছাড় দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৭:০১
Share:

পিএইচডি-র সুযোগ কল্যাণী বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

সোমবার থেকে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। এই বছর বিভিন্ন বিভাগে পড়ুয়াদের পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। জেনে নিন ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য।

Advertisement

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিহাস, বাংলা, হিন্দি এবং এডুকেশন বিভাগে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। আবেদনের জন্য পড়ুয়াদের স্নাতকোত্তর বা তার সমতুল কোনও পেশাদারি কোর্সে ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৫ শতাংশ নম্বর ছাড় দেওয়া হবে।

আবেদনকারীদের রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট) বা গবেষণার প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। তবে যে আবেদনকারীরা ইউজিসি নেট/ ইউজিসি সিএসআইআর নেট/ স্লেট/ সেট/ গেট/ আইসিএমআর/আইসিএআর-এর পরীক্ষায় পাশ করেছেন অথবা যাঁরা এমফিল/ এমটেক/ এমডি/ এমই/ এমফার্ম ডিগ্রিধারী এবং ইউনিভার্সিটি রিসার্চ ফেলো (ইউআরএস) বা কোনও শিক্ষকতার ফেলোশিপ পাচ্ছেন, তাঁদের বিশ্ববিদ্যালয়ের লিখিত প্রবেশিকা পরীক্ষা (রেট) দিতে হবে না।

Advertisement

রেট পরীক্ষাটি অফলাইনে হবে। ৫০টি এমসিকিউ প্রশ্ন থাকবে পরীক্ষায়। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রয়োজন ৫০ শতাংশ নম্বর। এ ক্ষেত্রেও সংরক্ষিতদের জন্য নম্বরের ছাড় দেওয়া হবে।

প্রার্থীরা অনলাইনেই পিএইচডিতে ভর্তির আবেদন জানাতে পারবেন। সোমবার থেকে শুরু হয়ে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। আবেদন জানাতে জেনারেল/ ওবিসি-এ/ ওবিসি-বি ক্যাটেগরিভুক্তদের ৬০০ টাকা এবং এসসি/ এসটি ক্যাটেগরিভুক্তদের ১৫০ টাকা জমা দিতে হবে। এ ছাড়া, ভর্তির জন্য যোগ্য প্রার্থীদের নাম ঘোষণার দিন, প্রবেশিকা পরীক্ষার দিন-সহ অন্যান্য তথ্য খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.klyuniv.ac.in/-এ দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন