UGC NET Syllabus

সংশোধিত হবে ইউজিসি নেটের পাঠ্যক্রম, জানালেন ইউজিসি সচিব

জগদেশ কুমার জানিয়েছেন, গত ৩ নভেম্বর কমিশনের একটি বৈঠকে ইউজিসি নেটের বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম আধুনিকীকরণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৭:৪৯
Share:

ইউজিসি। সংগৃহীত ছবি।

দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগ এবং পড়ুয়াদের ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ' প্রদানের জন্য জাতীয় স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ইউজিসি নেট। প্রতি বছরই জুন ও ডিসেম্বর মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি নেট) পরীক্ষার আয়োজন করা হয়। এ বার এই পরীক্ষারই পাঠ্যক্রমে বদল আনতে চলেছে ইউজিসি। মঙ্গলবার ইউজিসি সচিব এম জগদেশ কুমার তাঁর ‘এক্স’ (পূর্বতন টুইটার) হ্যান্ডলে এমনটাই জানিয়েছেন।

Advertisement

জগদেশ কুমার জানিয়েছেন, গত ৩ নভেম্বর কমিশনের একটি বৈঠকে ইউজিসি নেটের বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম আধুনিকীকরণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর জন্য আলাদা করে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করবে কমিশন। পরীক্ষার্থীদের যাতে কোনও রকম সমস্যার সম্মুখীন হতে না হয়, সে দিকেও বিশেষ নজর দেওয়া হবে বলে জানিয়েছেন কুমার।

ইউজিসি নেটের বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রমে গত ২০১৭ সালে শেষ বারের মতো বদল আনা হয়েছিল। এর পর ২০২০ সালে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পর উচ্চশিক্ষায় মাল্টিডিসিপ্লিনারি এবং সার্বিক শিক্ষার উপর জোর দেওয়া হয়। এর ফলে ইউজিসি নেটের বিভিন্ন বিষয়ের পাঠ্যসূচিতেও সংশোধন বা আধুনিকীকরণের প্রয়োজন রয়েছে বলে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন