Saswata Chatterjee

Bhanu Bandopadhyay: ভানু বন্দ্যোপাধ্যায়ের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ শ্রদ্ধার্ঘ্য, নেপথ্যে সায়ন্তন ঘোষাল

ভানু বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়। নতুন ছবি সায়ন্তনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ০০:০৫
Share:

ভানুর চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়।

পরনে সাদা-কালো ডোরাকাটা শার্ট। চোখ দুটো বড় বড়। খুব চেনা চেনা লাগছে তাই তো! চেনা মুখের আড়ালে লুকিয়ে অন্য কিছু। ২৬ অগস্ট ভানু বন্দ্যোপাধ্যায়ের ১০১ তম জন্মদিন। আর এই বিশেষ দিন উপলক্ষে দর্শকের সামনে নতুন চমক নিয়ে হাজির হলেন শাশ্বত চট্টোপাধ্যায়। নেপথ্যে পরিচালক সায়ন্তন ঘোষাল। প্রযোজনায় ‘বুড়িমা চিত্রম’।

Advertisement

আসছে সায়ন্তন ঘোষালের নতুন ছবি ‘যমালয়ে জীবন্ত ভানু’। ভানুর চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়। আনন্দবাজার অনলাইনেই প্রথম প্রকাশ্যে ভানুর চরিত্রে শাশ্বতর এই লুক। আর এই লুকের নেপথ্যে আবারও সোমনাথ কুণ্ডু।

হঠাৎ কেন এমন ছবি তৈরির কথা ভাবলেন পরিচালক? আনন্দবাজার অনলাইনের তরফে সায়ন্তনের সঙ্গে যোগাযোগ করা হলে বলেন, “অভিনেতার ১০১তম জন্মবর্ষে আমাদের তরফ থেকে এক ছোট শ্রদ্ধার্ঘ্য। তবে নামের সঙ্গে মিল ছাড়া আর তেমন কিছু মিল নেই। মজার মোড়কে তৈরি হবে এই ছবি।”

Advertisement

আগে উত্তম কুমারের লুকে শাশ্বতকে দেখেছেন দর্শক। আর এ বার ভানুর চরিত্রে। পরিচালক বললেন, ‘‘আগে স্বস্তিক সংকেত ছবিতে অপুদার সঙ্গে কাজ করেছি। মনে হয়েছিল ভানু বন্দ্যোপাধ্যায়ের চেহারার গড়নের সঙ্গে কিছুটা মিল আছে। সোমনাথদাও দারুণ ফুটিয়ে তুলেছেন।’’

এখনও চিত্রনাট্য লেখা কিছুটা বাকি। শাশ্বত ছাড়াও থাকবেন আরও অনেকে। কিন্তু এখনও চূড়ান্ত কিছু হয়নি। আগামী বছরের গোড়ার দিকে শুরু হবে শ্যুটিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন