Shakira

২১৮ কোটি টাকা জরিমানা দিয়েও স্বস্তি নেই, আট বছরের জেল হতে পারে শাকিরার!

গত কয়েক বছর ধরে কর ফাঁকি দিয়েছেন পপ তারকা শাকিরা। তার মাশুল গুনে এ বার হাজতবাস হবে ‘হিপস্ ডোন্ট লাই’ তারকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বার্সেলোনা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৬:৩৬
Share:

পপ তারকা শাকিরা। ছবি: সংগৃহীত।

গত বছর ১১ বছরের সম্পর্ক ভেঙে যায় শাকিরার। ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে বিচ্ছেদ হয় স্প্যানিশ পপ তারকার। তার পর থেকে ভেঙে পড়েন। ঝড়ঝাপটা সামলে থিতু হতে না হতেই আইনি জটিলাতায় জড়িয়েছেন শাকিরা। গত কয়েক বছর ধরে কর ফাঁকি দিয়েছেন পপ তারকা। তাঁর মাশুল গুনে দিতে হয়েছে প্রায় ২ কোটি ৪০ লক্ষ ইউরো, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২১৮ কোটি টাকার জরিমানা। তবু স্বস্তি নেই। এ বার নাকি জেল খাটতে হতে পারে শাকিরাকে!

Advertisement

পপ তারকার বিরুদ্ধে স্প্যানিশ সরকারের অভিযোগ, ২০১৮ সালে নাকি এই অঙ্কের টাকা কর হিসাবে দেওয়ার কথা ছিল পপ তারকার। পাঁচ বছর ধরে কর মেটাননি তিনি। শুধু তা-ই নয়, ভুয়ো এক সংস্থার নাম ব্যবহার করে নাকি কর ফাঁকি দেওয়ার ছক কষেছিলেন। খবর, বার্সেলোনার স্প্যানিশ কর্তৃপক্ষের তরফে মায়ামিতে শাকিরার আইনি সহকারীদের জানানো হয়েছে তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ সম্পর্কে। ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে নাকি প্রায় ১২৮ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন পপ তারকা। সেই আইনি জটিলতা গড়িয়েছিল আদালত পর্যন্ত। স্প্যানিশ আইন অনুযায়ী, বছরের ৩৬৫ দিনের মধ্যে ১৮৩ দিন স্পেনে কাটালে বসবাসকারীদের কর দিতে হয়। পিকের সঙ্গে সম্পর্কে থাকাকালীন নাকি বার্সেলোনায় থাকতেন তাঁরা। পরে সম্পর্ক ভেঙে যেতে নাকি মায়ামিতে চলে যান। তবে শাকিরার স্থায়ী বাড়ি রয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বাহামাতে।

বার্সেলোনার আইনজীবী আদালতে আবেদন জানিয়েছেন, এই ঘটনার ভিত্তিতে শাকিরার যেন হাজতবাস হয়। তিনি যে পরিমাণ কর ফাঁকি দিয়েছেন, তাতে তাঁর প্রায় আট বছর দু’মাসের জেল হওয়ার কথা। যদিও আইনজীবীর মন্তব্যের পাল্টা জবাব দিয়ে পপ তারকার জনসংযোগ টিম জানিয়েছে, যে পরিমাণ কর শাকিরার দেওয়া বাকি ছিল, তা ইতিমধ্যেই মিটিয়ে দিয়েছেন তিনি। সঙ্গে সুদ ও দিয়েছেন। তাঁদের আইনের উপর আস্থা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন