The Kerala Story

‘এই ক্ষত সেরে যাওয়ার নয়’, হিজাবের আড়াল থেকে স্বীকারোক্তি ‘দ্য কেরালা স্টোরি’র নায়িকার

মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের কেন্দ্রে ‘দ্য কেরালা স্টোরি’। কোর্ট-কাছারি থেকে শুরু করে বক্স অফিস, সর্বত্র চর্চা স্রেফ এই ছবির। ছবির অভিজ্ঞতা নিয়ে এ বার মুখ খুললেন অভিনেত্রী অদা শর্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৭:৫৫
Share:

‘দ্য কেরালা স্টোরি’ ছবিতে কাজ করার অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন অদা শর্মা। ছবি: সংগৃহীত।

ট্রেলার মুক্তি থেকে শুরু। প্রচার ঝলক মুক্তির পাওয়ার পর থেকে একের পর এক বিতর্ক, সঙ্গে দেশ জুড়ে সমালোচনার ঝড়। মুক্তির আগে থেকেই চর্চার কেন্দ্রে থেকেছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। বলপূর্বক ধর্মান্তরণ, ইসলামের আগ্রাসন, লভ জিহাদ সংক্রান্ত বিষয়ের উপর ভিত্তিতে তৈরি এই ছবি নিয়ে তুঙ্গে বিতর্ক। ছবিতে অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী অদা শর্মা। এ বার ছবিতে কাজ করার অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন অভিনেত্রী। অদার দাবি, সন্ত্রাসবাদ অবশ্যই ভয়াবহ, তবে কাউকে না কাউকে এই ভয়ানক গল্পটা বলতেই হত।

Advertisement

অভিনেত্রী হিসাবে পরিচিত মুখ হলেও বলিউডে এখনও তেমন ভাবে দাগ কাটতে পারেননি অদা শর্মা। তবে শালিনী উন্নিকৃষ্ণনর মতো একটি বিতর্কিত চরিত্র নির্বাচন করতেও পিছপা হননি তিনি। তাঁর কথায়, ‘‘প্রথম দিন যখন আমি ছবির চিত্রনাট্য শুনেছি, আমি বুঝতে পেরেছি, এটা এক জন নিরীহ মেয়ের গল্প। যে আইএস-এর মতো একটা দলের প্যাঁচে পড়ে গিয়েছিল। সন্ত্রাসবাদের এই গল্প ভয়ঙ্কর, তবে কাউকে না কাউকে তো এই গল্পটা বলতেই হত।’’ শালিনীর চরিত্রে অভিনয় করার অভিজ্ঞতা জানাতে গিয়ে অদা বলেন, ‘‘শারীরিক ও মানসিক ভাবে যে ক্ষত আমি পেয়েছি, তা সারার নয়।’’ এর আগেও ‘দ্য কেরালা স্টোরি’ সংক্রান্ত বিতর্ক নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী। তিনি বলেন, ‘‘যাঁরা এখনও মনে করছেন ‘দ্য কেরালা স্টোরি’ একটা প্ররোচনামূলক ছবি, তাঁরা গুগলে একটু খুঁজে দেখুন। সত্যিটা জানতে পারবেন।’’

অন্য দিকে, ছবির সংক্রান্ত একাধিক বিতর্ক নিয়ে মুখ খুলেছেন প্রযোজক বিপুল শাহও। প্রথমে মুক্তি পাওয়া ‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলারে দাবি করা হয় যে, কেরলের ৩২ হাজার নিখোঁজ মহিলা নাকি জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দেন। ছবির ট্রেলারে দেখানো এই তথ্য ঘিরে শুরু হয় তুমুল বিতর্ক। তার পর সেই বিতর্কের জল গড়িয়েছে আদালতেও। পরে অবশ্য সেই সংখ্যা বদলে ৩ জন মেয়ের গল্প বলে নতুন করে মুক্তি পায় ছবির ট্রেলার। এ বার সেই বিতর্ক নিয়েও মুখ খুলেছেন ছবির প্রযোজক বিপুল শাহ। তাঁর দাবি, ‘‘৩২ হাজার মহিলা হোন বা ৩২ জন, সেটা কোনও বড় ব্যাপারই নয়। বিষয়টা পরিসংখ্যানের নয়। আমরা একটা গল্প বলতে চেয়েছিলাম। বড় বিষয় হল, সেই গল্পটা বলার পর এটা নিয়ে কথাবার্তা অন্তত শুরু হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন