National News

তিন প্রজন্মের স্বাধীনতা

এমন একটি পরিবার, যারা বাংলার সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। ছিলেন প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব অরুণ মুখোপাধ্যায়, তাঁর দুই পুত্র সুমন ও সুজন এবং সুজনের পুত্র, নবীন প্রজন্মের দায়াদ। তিন প্রজন্মের সঙ্গে আলাপচারিতায় অভিরূপ দাম ও সায়ন্তন মুখোপাধ্যায়।

Advertisement
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৮ ১৯:২২
Share:

তিন প্রজন্মের প্রতিনিধিরা। —নিজস্ব চিত্র।

স্বাধীনতা, তুমি কোথায়? কার কাছে? এই যে সাতটা দশক পেরিয়ে গেল, তুমি যেন কাছে এসেও দূরে দূরে রইলে!

Advertisement

আমরা মুখোমুখি হয়েছিলাম তিন প্রজন্মের। এমন একটি পরিবার, যারা বাংলার সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। ছিলেন প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব অরুণ মুখোপাধ্যায়, তাঁর দুই পুত্র সুমন ও সুজন এবং সুজনের পুত্র, নবীন প্রজন্মের দায়াদ।

অরুণ একাই নন, তাঁর দুই পুত্র ও নাতি দায়াদও নাট্যকর্মী। সুমন ও সুজন মঞ্চ ছাড়াও নিয়মিত কাজ করে চলেছেন অন্যান্য মাধ্যমেও। জানিয়েছেন স্বাধীনতা নিয়ে তাঁদের ভাবনার কথা। কী ভাবে দেখছেন তাঁরা আমাদের স্বপ্নের এই স্বাধীনতাকে। নাটকের চরিত্রের কথা শুনিয়েছেন অরুণ। স্বাধীনতার গান শুনিয়েছেন সুজন। ভিন্নতর ব্যাখ্যা করেছেন সুমন। দায়াদের কথায় স্পষ্ট হয়েছে, এই প্রজন্ম কী ভাবে দেখছে স্বাধীনতাকে। তাঁদের সঙ্গে আলাপচারিতায় অভিরূপ দামসায়ন্তন মুখোপাধ্যায়

Advertisement

আরও পড়ুন: ফেলে আসা গ্রাম টানল আমায় ৪৮ বছর পরে

আরও পড়ুন: ইন্ডিয়ারেই কইলকেতা কয়

আরও পড়ুন: স্বাধীনতা, তুমি একটা সুদীর্ঘ মিছিলের স্বপ্ন

দেখুন ভিডিয়ো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন