Soaked Almonds

রোজ খালি পেটে কাঠবাদাম খান? ভিজিয়ে খেলে বাড়তি কোন উপকারগুলি পাবেন?

জলে ভেজানো কাঠবাদাম যদি রোজ খেতে পারেন তা হলে মিলবে সুফল। জলে ভেজানো কাঠবাদাম শরীরের জন্য কতটা উপকারী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৪:১০
Share:

কাঠবাদাম ভিজিয়ে খাওয়া বেশি ভাল? ছবি: সংগৃহীত।

কেরিয়ার আর সংসার দুটো একসঙ্গে সামলানো সহজ নয়। মানসিক ভাবে স্থির থাকা যতটা প্রয়োজন, ঠিক ততটাই জরুরি শারীরিক ভাবেও সুস্থ থাকা। মন এবং শরীর নিয়ন্ত্রণে থাকলে সব কাজই সহজ হয়ে যায়। পছন্দের কাজ করলে মন এমনিই ভাল থাকে। কিন্তু শরীর ভাল রাখার একাধিক বিকল্প রয়েছে। কোন পথে হাঁটলে রোগবালাই থেকে দূরে থাকার পাশাপাশি চনমনে হবে শরীর, সেটাও ভাবতে হবে। এ ক্ষেত্রে কাঠবাদাম হল ফিট থাকার অন্যতম উপায়। বিভিন্ন ধরনের স্বাস্থ্যগুণে ভরপুর কাঠবাদাম। মিনারেলস, ভিটামিন, ফাইবার রয়েছে এই বাদামে। জলে ভেজানো কাঠবাদাম যদি রোজ খেতে পারেন তাহলে মিলবে সুফল। জলে ভেজানো কাঠবাদাম শরীরের জন্য কতটা উপকারী?

Advertisement

ওজন নিয়ন্ত্রণে

ওজন কমাতে ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ খাবার সত্যিই উপকারী। কাঠবাদামে এই দু’টি উপাদানই রয়েছে। কাঠবাদাম দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। বারে বারে খাবার খেতে ইচ্ছা করে না। ওজন বেড়ে যাওয়ার ভয়ও থাকে না।

Advertisement

হার্ট ভাল রাখতে

যন্ত্র নির্ভরতা, বাইরের খাবার খাওয়ার প্রতি ঝোঁক, কম ঘুম— বিভিন্ন কারণে হৃদ্‌‌রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ঝুঁকি এড়াতে ভরসা হতে পারে কাঠবাদাম। এই বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। কাঠবাদাম খারাপ কোলেস্টেরল কমায়। কোলেস্টেরল কম থাকলে হার্টও ভাল থাকে।

ত্বকের মসৃণ রাখতে কাঠবাদাম উপকারী। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্নে

ঘরে-বাইরে সামলাতে গিয়ে ত্বকের খেয়াল রাখার সময় পাওয়া যায় না। পার্লারের চৌকাঠ পেরনোর জন্য যতটা সময় হাতে থাকা দরকার, অত সময় বার করা মুশকিল। কাঠবাদামে রয়েছে ভিটামিন ই। এই ভিটামিন ত্বক ভিতর থেকে ঝলমলে রাখে। ত্বকের মসৃণ রাখতেও কাঠবাদাম উপকারী।

চনমনে থাকতে

চনমনে থাকতে প্রোটিন শেক এবং নানা পানীয়ের উপর ভরসা রাখেন। তবে কৃত্রিম উপায়ে চনমনে থাকার চেয়ে চাঙ্গা থাকতে পারেন কাঠবাদাম খেয়ে। কাঠবাদামে রয়েছে ফাইবার, প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট। দিনের শুরুতে যদি রোজ একটি করে ভেজানো কাঠবাদাম খেতে পারেন, চাঙ্গা থাকা সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন