jaggery

শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছেন? গুড় খেলে নাকি ভাল থাকে ফুসফুস, দাবি সমীক্ষায়

শুধু শীতকাল নয়, সারা বছরই ফুসফুস সংক্রান্ত সমস্যায় ভোগেন যাঁরা, তাঁদের জন্য মহৌষধ কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৭:৫৯
Share:

‘গরিবের চকোলেট’ শরীরের জন্য কতটা উপকারী? ছবি- সংগৃহীত

চিনির চেয়ে গুড় ভাল। স্বাস্থ্য সচেতনরা অনেকেই রান্নায় গুড় ব্যবহার করেন। কিন্তু শ্বাসযন্ত্র পরিষ্কার করতে কি গুড় কোনও ভাবে সাহায্য করতে পারে?

Advertisement

সাম্প্রতিক কালে বিভিন্ন গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী বিশেষজ্ঞরা দাবি করছেন, ভাল মানের গুড় ফুসফুসের যে কোনও রকম সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। কয়লাখনি, সিমেন্ট কারখানা, চা কারখানা, তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদেরও নাকি নিয়মিত গুড় খাওয়ার পরামর্শ দেওয়া হত। এমনকি, আগেকার দিনে মা-ঠাকুরমারাও শিশুদের প্রতি দিন একটু করে গুড় খেতে দিতেন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু কলকাতায় নয়, মুম্বই এবং দিল্লির ক্রমবর্ধমান বায়ুদূষণ যে ভাবে ফুসফুসের ক্ষতি করছে, তাতে ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে শ্বাসযন্ত্রের সমস্যাই মূল হয়ে দাঁড়াবে।

Advertisement

গুড় নিয়ে একটি কথা বহু প্রচলিত। গুড় হল ‘গরিবের চকোলেট’। কিন্তু দামে কম হলেও বৈজ্ঞানিক ভাবে এ কথা প্রমাণিত যে, গুড় ফুসফুসের মধ্যে থাকা অ্যালভিওলাইয়ে আটকে থাকা কার্বনের সূক্ষ্ম সূক্ষ্ম কণাগুলিকে বার করে আনতে সাহায্য করে। ফলে ব্রঙ্কাইটিস, অ্যাস্থমা এবং শ্বাস-প্রশ্বাসের সঙ্গে জড়িত সমস্যাগুলি থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

ফুসফুস সমস্যা ছাড়াও আর কী কী রোগের উপশমে কাজে লাগে গুড়?

১) চিনির তুলনায় ভাল গুড়, ডায়াবিটিস রোগীর জন্য উপকারী।

২) কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে পারে গুড়।

৩) আয়রনে সমৃদ্ধ গুড় রক্ত পরিশোধক হিসাবেও কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন