Exercise

Work Out Tips: খালি পেট না কিছু খেয়ে, শরীরচর্চার আগে উপযুক্ত কোনটি জানালেন করিনার পুষ্টিবিদ

নিয়মিত শরীরচর্চার সঙ্গে সঙ্গে কী খাবেন, কতটা খাবার খাবেন এবং কখন খাবেন তার সামগ্রিক বিন্যাসের উপরেই নির্ভর করে স্বাস্থ্যের সার্বিক উন্নতি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪৫
Share:

শরীর চর্চার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত সঠিক খাদ্যাভ্যাস। ছবি: সংগৃহীত

শরীর ভাল রাখতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। বর্তমানে তাই অনেকেই নিয়মিত শরীরচর্চা করে থাকেন। কিন্তু জানেন কি শরীর চর্চার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত সঠিক খাদ্যাভ্যাস? বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত শরীরচর্চার সঙ্গে সঙ্গে কী খাবেন, কতটা খাবার খাবেন এবং কখন খাবেন তার সামগ্রিক বিন্যাসের উপরেই নির্ভর করে স্বাস্থ্যের সার্বিক উন্নতি। কার্যত সেই সুরেই পুষ্টিবিদ রুতুজা দিয়েকর ইনস্টাগ্রামে জানালেন, খালি পেটে শরীরচর্চা করা মোটেই উপযোগী নয়।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু কেন খালি পেটে শরীরচর্চা করা ঠিক নয়? কী বললেন করিনা কপূরের খ্যাতনামী পুষ্টিবিদ—
খাদ্যই দেহের সকল ক্রিয়াকর্মের শক্তির উৎস। খাদ্যকণা থেকে উপাদিত ক্যালোরির দহনের ফলেই কাজ করতে সক্ষম হয় পেশি। তাই শরীরচর্চার সময় যে ক্যালোরির দহন হয় তা জোগান দেওয়ার জন্য কিছু নির্দিষ্ট পরিমাণ খাদ্য অবশ্যই শরীরে থাকা দরকার।
আবার অনেক ক্ষেত্রেই শরীরচর্চা করতে গিয়ে পেশিতে অতিরিক্ত চাপ পড়ে, ফলে চট করে আঘাতের আশঙ্কা থাকে। সঠিক পরিমাণ খাদ্য ও পানীয় দেহে থাকলে এই ঝুঁকি অনেকটাই কমে।

শরীরচর্চার আগে কখন খেতে হবে সেই কোথাও জানান রুতুজা—
১। যাঁরা সকাল সকাল শরীরচর্চা করতে ভালবাসেন তাঁরা শরীরচর্চার অন্তত দশ পনেরো মিনিট আগে শুকনো ফল কিংবা বাদাম জাতীয় খাবার খেতে পারেন।
২। সন্ধ্যার সময় শরীরচর্চা করতে চাইলে বিকেলের খাবার খেতে হবে অন্তত এক ঘণ্টা আগে।

Advertisement

৩। আর মধ্যাহ্নভোজ বা নৈশভোজের মতো ভারী খাবার খেলে অন্তত ৯০ মিনিটের ব্যবধানে শরীরচর্চা শুরু করাই ভাল।
৪। শরীরচর্চা শুরুর আগে পান করতে হবে পর্যাপ্ত পরিমাণ জল। যাতে শরীরে জলের ঘাটতি না তৈরি হয়। শরীরে জলের ঘাটতি হলে পেশিতে টান লাগার ঝুঁকি বেড়ে যায়। কিন্তু মনে রাখবেন শরীর চর্চার আগে চা বা কফি জাতীয় পানীয় পান করা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন