Weight Loss Tips

ডায়েট-শরীরচর্চা ছাড়াই ওজন ঝরাবেন? না পছন্দমতো খেয়েই ওজন ঝরানোর উপায়ের রইল হদিস

ওজন ঝরানোর জন্য ডায়েট কিংবা শরীরচর্চার পাশাপাশি কফির উপরেও ভরসা রাখতে পারেন। এক এক সময়ে এক এক ভাবে কফি খেয়ে দেখুন কী ভাবে দ্রুত ওজন কমে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৫:০৪
Share:

কফিতেই ঝরবে মেদ! ছবি: শাটারস্টক।

সামনেই বিয়ে? ছিপছিপে শরীর পেতে চান? ব্যায়াম করে, খাওয়া নিয়ন্ত্রণে রেখে বেশ অনেক দিন কাটিয়েছেন। এ বার অন্য পদ্ধতি চেষ্টা করে দেখবেন নাকি? ডায়েট কিংবা শরীরচর্চার পাশাপাশি কফির উপরেও ভরসা রাখতে পারেন। তবে দিনভর এক ভাবে কফি খেতেও ভাল লাগে না। তাই কয়েক ধরনের কফি বানানো যাক। এক এক সময়ে এক এক ভাবে কফি খেয়ে দেখুন কী ভাবে দ্রুত ওজন কমে।

Advertisement

কী কী ভাবে কফি বানালে কমবে ওজন?

১) দারচিনি দিয়ে কফি: দারচিনি নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। কফিতে থাকা ক্যাফিনের সঙ্গে সে সব অ্যান্টি-অক্সিড্যান্ট মিশলে ওজন কমার প্রক্রিয়া দ্রুত গতিতে শুরু হয়। হজমও ভাল হয়। তাই রোজের কালো কফিতেই এক চিমটে দারচিনি গুঁড়ো মিশিয়ে দেখতে পারেন। বিনা পরিশ্রমে রোগা হওয়ার সহজ টোটকা।

Advertisement

ডার্ক চকোলেট ও কফি ওজন কমাতে সাহায্য করে।

২) ডার্ক চকোলেট কফি: চকোলেট? শুনেই অবাক হচ্ছেন নিশ্চয়ই? চকোলেট তো ওজন বাড়ায় বলেই জানা ছিল! চকোলেট খেলে কী ভাবে ওজন কমবে? মিল্ক চকোলেট নয়, তবে ডার্ক চকোলেট কিন্তু ওজন কমাতে সাহায্য করে। কিন্তু ডার্ক চকোলেটেও বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। আর থাকে প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশলে বিপাক হার বাড়ে। এ দিকে, চকোলেট আবার খিদের অনুভূতি কমায়। ফলে শরীর কম খাবার চায়। সব মিলে ওজন কমার প্রক্রিয়া গতি পায়।

৩) লেবুর রস দেওয়া কফি: লেবুর রসে থাকা ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড ক্যাফিনের সঙ্গে মিশে শরীরের বিপাক হার বাড়িয়ে দেয়। বিপাক হার যত বাড়বে, ততই দ্রুত শরীরের মেদ ঝরে। দুধ-চিনি ছাড়া এক কাপ কালো কফিতে অর্ধেকটি লেবুর রস মিশিয়ে নিতে হবে। স্বাদ বাড়াতে সামান্য দারচিনির গুঁড়োও দিতে পারেন। এই পানীয়টি নিয়মিত খেলে মেদ ঝরার সঙ্গে শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন