COVID19

Heart Surgery During Covid: কোভিড-স্ফীতিতে হৃদ্‌পিণ্ডের অস্ত্রোপচার কি সম্ভব? কী বললেন চিকিৎসক

কোভিডের বাড়বাড়ন্তের মধ্যে যাঁদের হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে তারা আদৌ অস্ত্রোপচারের দিকে যেতে পারেন কি না তা নিয়ে জনমানসে রয়েছে ধন্দ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৪:১৯
Share:

অন্যান্য সমস্যা না থাকলে কোভিড সত্ত্বেও রোগীর জীবন বাঁচাতে অস্ত্রোপচার করা যেতেই পারে।

কোভিড পরিস্থিতি যত উদ্বেগজনক হয়ে উঠছে ততই চাপ বাড়ছে স্বাস্থ্য ব্যবস্থার উপর। যেহেতু বিভিন্ন আনুষাঙ্গিক অসুস্থতা বা কো-মর্বিডিটি থাকলে এই রোগের ঝুঁকি অনেকটাই বেড়ে যায় তাই এই সময়ে অন্যান্য রোগের চিকিৎসা নিয়ে কিছুটা সঙ্কোচবোধ করেন রোগীদের একাংশ। কোভিডের বাড়বাড়ন্তের মধ্যে যাঁদের হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে তারা আদৌ অস্ত্রোপচারের দিকে যেতে পারেন কি না তা নিয়ে জনমানসে রয়েছে ধন্দ।

Advertisement

আগের কোভিড স্ফীতিতে চিকিৎসকরা হৃদ্‌যন্ত্রের অস্ত্রোপচার করার ঝুঁকি নিতে না চাইলেও বর্তমানে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে চিকিৎসকরা অস্ত্রোপচারে পিছপা হচ্ছেন না। 

আনন্দবাজার অনলাইনের ইউটিউব ও ফেসবুক লাইভের ‘ভরসা থাকুক’ অনুষ্ঠানে হাজির হয়ে হৃদ্‌রোগীদের জন্য আশার কথা শোনালেন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ কার্তিক বিশ্বাস। আগের কোভিড স্ফীতিতে চিকিৎসকরা হৃদ্‌যন্ত্রের অস্ত্রোপচার করার ঝুঁকি নিতে না চাইলেও বর্তমানে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে চিকিৎসকরা অস্ত্রোপচারে পিছপা হচ্ছেন না।

কার্তিক বাবু জানান, ‘‘চিকিৎসকরা এখন বলছেন পরিস্থিতি অনুযায়ী যদি প্রয়োজন হয় তবে তাঁরা অস্ত্রোপচার করতে রাজি।’’ তাঁর বক্তব্য, আগে কোভিড সম্পর্কে সীমিত জ্ঞানের জন্যই ঝুঁকি নেওয়া সম্ভব হয়নি। কিন্তু এখন অন্যান্য সমস্যা না থাকলে কোভিড সত্ত্বেও রোগীর জীবন বাঁচাতে অস্ত্রোপচার করা যেতেই পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন