Health

Health Benefits of Curry Leaves: ডায়াবিটিসের সমস্যা? সুস্থ থাকতে ভরসা রাখবেন কোন পাতায়

প্রতি দিনের খাদ্যতালিকায় কারি পাতা রাখলে বিভিন্ন শরীরে বিভিন্ন উপকারী উপাদানের ঘাটতি পূরণ হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৮:২৯
Share:

ডায়াবিটিসের সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষ। ছবি: সংগৃহীত

রান্নাতে স্বাদ বৃদ্ধির জন্য অনেকেই ব্যবহার করেন কারিপাতা। ভিটামিন এ, বি, সি ও বি ১২-এর পুষ্টিগুণে সমৃদ্ধ এই পাতা ক্যালসিয়ামেরও ভাল উৎস। প্রতি দিনের খাদ্যতালিকায় কারি পাতা রাখলে শরীরে বিভিন্ন উপকারী উপাদানের ঘাটতি পূরণ হয়। সেই সঙ্গে বাড়ে রোগ প্রতিরোধ শক্তিও।

ওজন কমাতে
মেদ ঝরিয়ে রোগা হতে চাইলে রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন কারি পাতা। কারিপাতা বাড়তি ওজন ঝরিয়ে শরীর ঝরঝরে রাখে। শুধু তাই নয়, কারিপাতা শরীরে কোলেস্টেরলের মাত্রাও ঠিক রাখে।

পেটের সমস্যা কমাতে
আমাশয়, ডায়রিয়ার মতো সমস্যায় কারিপাতা দারুণ কাজ করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বাঁচতেও কারি পাতার জুড়ি মেলা ভার। এই সমস্যাগুলি এড়াতে খালি পেটে নিয়মিত কারি পাতা খান। হজমশক্তি উন্নত করতেও সমান ভাবে উপকারী কারি পাতা।

Advertisement

কারি পাতা রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে। ছবি: সংগৃহীত

বমি ভাব কমাতে
অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলাদের সকালের দিকে বমি ভাব, গা গোলানোর মতো কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। তবে এই সময় নিয়মিত কারি পাতা খেলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

ডায়াবিটিসের সমস্যা কমাতে
ডায়াবিটিসের সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষ। রক্তে শর্করার মাত্রা বেশি হলে ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ক্ষীণ হওয়ার মতো সমস্যা দেখা দেয়। কারি পাতা রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন