Thyroid Problem

হঠাৎ থাইরয়েড ধরা পড়েছে? ওষুধ খাওয়ার পাশাপাশি রোজ কোন আসনগুলি করলে সুস্থ থাকবেন?

থাইরয়েড থেকে দূরে থাকতে নিয়মিত করতে হবে যোগাসনও। থাইরয়েডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে যোগাসনগুলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৫:৩৪
Share:

থাইরয়েডের দাওয়াই ৩ আসন। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস, কোলেস্টেরল, ইউরিক অ্যাসিডের মতো ক্রনিক রোগ জীবনের অঙ্গ হয়ে উঠেছে। সেই সঙ্গে দোসর থাইরয়েড। থাইরয়েড যে কোনও বয়সে হানা দিতে পারে। কম বয়সি অনেকেই থাইরয়েডের সমস্যায় ভুগছেন। থাইরয়েড হলে প্রথমেই রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। বদল আনা জরুরি জীবনযাপনেও। তবে এগুলি ছাড়াও থাইরয়েড থেকে দূরে থাকতে নিয়মিত করতে হবে যোগাসনও। থাইরয়েডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে যে যোগাসনগুলি?

Advertisement

সর্বাঙ্গসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন।

Advertisement

ভুজঙ্গাসন

উপুড় হয়ে ম্যাটের উপর শুয়ে পড়ুন। দু’হাত ভাঁজ করে বুকের দু’পাশে রাখুন। এ বার শ্বাস নিতে নিতে মাথা এবং বুক মাটি থেকে উপরের দিকে তোলার চেষ্টা করুন। মাথা এবং ঘাড়ও যতটা সম্ভব পিছন দিকে হেলিয়ে রাখুন। খেয়াল রাখবেন, কোমরের কাছ থেকে বাকি অংশ যেন মাটি স্পর্শ করে থাকে। রোজ করলে থাইরয়েডের ঝুঁকি কমে।

বালাসন। ছবি: সংগৃহীত।

বালাসন

এই আসনটি করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দু’টি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এ বার ধীরে ধীরে শ্বাস নিন, আর ছাড়ুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসার পর ধীরে ধীরে উঠে বসুন। প্রতি দিন এটা করলে থাইরয়েডের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন